উইকিপিডিয়া:অসহযোগী ব্যবহারকারীকে এড়ানো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অসহযোগী ব্যবহারকারীরা সংখ্যায় নগণ্য, কিন্তু বিশ্বকোষ রচনায় মনোযোগ দিতে তাদের কে এড়ানো উচিত, এবং তুচ্ছ কারণে হতাশা জন্মানোর সাথে সাথে অন্যদের ব্যাপারেও সন্দেহ জাগতে দেয়া উচিত নয়। প্রচুর সংখ্যক ব্যবহারকারীই , কম নজরে আসেন, যারা বিবেচক ও বুদ্ধিমান। কম সংখ্যক ই অসহযোগী, তাই চমৎকার ব্যাক্তিদের সাথে কাজ করার স্বার্থে এদেরকে এড়ানো উচিত। এর মানে হচ্ছে সুনির্দিষ্ট কিছু নিবন্ধকে ও এড়িয়ে যাওয়া যেখানে তারা একঘেয়ে অবসন্নতায় ভুগে ও ঘাঁটি গেড়ে থাকে।

দুর্লভ অথচ অসহযোগী[সম্পাদনা]

উইকিপিডিয়াতে প্রায় ১০ মিলিয়ন নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে, তাই যদি বেশিরভাগই দুষ্ট প্রবৃত্তির হতেন, প্রত্যেক নিবন্ধই কদর্য হতো, এবং প্রতিটি ব্যবহারকারী-পাতায় কেউ না কেউ মানহানিকর বাক্য যুক্ত করতেন। এটি হয়না, বরং বেশিরভাগ উইকি-ব্যবহারকারী মুলত সৎজন, এবং অসহযোগী ব্যবহারকারীরা একটি ক্ষুদ্র অংশ যারাই মুল সমস্যা সৃষ্টি করে।

তারপরেও ১০ মিলিয়ন ব্যবহারকারীর মধ্যে ক্ষুদ্র অংশ হলেও অসহযোগী ব্যবহারকারীরা সংখ্যায় কম নন। সাথে সাথে প্রতিক্রিয়ার পরেও, কোন না কোন দিন, তার দেখায় কিভাবে অসহযোগীতা করে দেখায়। তাদের এরকম পূর্বঅভিজ্ঞতা থাকায়, তারা জানে কিভাবে লোকেদের কাজে ব্যঘাত ঘটানো যায়।

উটকো ঝামেলার ন্যায় আচরণ[সম্পাদনা]

প্রচুর অসহযোগী ব্যবহারকারীরা ইন্টারনেটের উটকো ঝামেলার ন্যায় আচরণ করে: তারা টোপ হিসেবে দূর্ব্যবহার করে পালটা জবাবের আশায়, শিকারকে জ্বালাতন করাই তাদের নেশা। যদি তাদের এড়িয়ে যান, তবে শিকার সামনে না পেলে তারা চুপ হয়ে যায়, পরে অন্য শিকার খুঁজতে থাকে। যদি তাদের এড়াতে চান, পারতপক্ষে কোন একটি সম্পাদনার পরে বিষয় পাল্টে কমপক্ষে পাঁচটি অন্য বিষয়ে কাজ করুন, এতে উটকো ঝামেলারা আগ্রহের ঘাটতি অনুভব করে। কারণ তারা যে বিতর্কের সূচনা করে তা অন্য অনাকর্ষনীয় বিষয়ের প্রভাবে নষ্ট হয়ে যায়।

অসহযোগীতাকারী দলসমূহ[সম্পাদনা]

যখন অসহযোগীতাকারীরা বন্ধন গঠন করে অনেকটা দুর্বৃত্ত-জ্ঞানকোষ ধরনের চিত্র ফুটে উঠে, দলগত কুকর্ম ঘটানোর চিন্তাই এর পেছনে দায়ী। সংখ্যায় কম হওয়া সত্ত্বেও, কম-বেশী পাঁচ জনে মিলেমিশে নতুন অবদানকারীর পিছনে লাগে, তারা মনে করে, "নিজেরাই সব নিয়ন্ত্রণ করছে"; কিন্তু তারা তা করতে সক্ষম হয়না। এক্ষেত্রে লক্ষনীয় যে, প্রায় সব প্রশাসকেরা এলোমেলো নয়, তারা কাউকে হেয় করাকে উপভোগ করেন না। প্রায় পুরো উইকি সাধারণ লোকেরাই রচনা করে থাকেন, যারা সুস্থ মনোভাব ধারণ করেন এবং বিনয়ী। মোট ১,৩৪৭ জন প্রশাসকগণ আদব-কেতা জানেন এবং বাস্তবিকই বিনয়ী, এবং যারা তা জানেন না তাদের সরিয়ে দেয়া হয়, এবং দেয়া হবে।

বিপদসমুহ[সম্পাদনা]

উইকিপিডিয়াতে নতুন অবদানকারীর ব্যক্তিগত তথ্য প্রকাশ না করতে সতর্ক করা হয়। সৌভাগ্যবশত তা জানতে না পেরেও, কিছু অসহযোগী ব্যবহারকারী বের করে ফেলে আপনি কোথায় লেখেন, এথেকে যে সমস্যা উদ্ভুত হয় তাকে বলে-উইকি-অনুসরণ । পিছু অনুসরণ করার পর্যায়ে পড়ে ব্যবহারকারী কি করেন তা সম্পাদনা তালিকা দেখে নজর রাখা, এমনকি কাদের সাথে আলাপ পাতায় বার্তালাপ করেন তাও জেনে নেয়া, ব্যবহারকারী-আলাপ পাতা দেখে খুঁজে বের করা। সম্ভাব্য বিপদসমুহ:

  • নিবন্ধ আক্রমণের শিকার হওয়া (কেন? "বাঃ, আমার লেখাকে মুছলে কেন, তাই..." )।
  • বার্তায় খুঁত ধরা("আমি দেখেছি বেশ আরো কয়েকজনও আপনাকে অযাচিত মনে করেন, কারণ ব্যবহারকারী:xxx এবং ব্যবহারকারী:yyy বলেছেন...... " )।
  • মতামত প্রকাশের আগেই তা নিয়ে বাড়িয়ে বলা("আগেও আপনি ব্যবহারকারী-আলাপ পাতায় বলেছেন এবং আবার যদি বলেন "xx" একারণেই আপনি ভুল..." )।
  • আপনি আরোও অপমান হজমের আশঙ্কায় উইকিপিডিয়া ত্যাগ করেন।

ঘটনাক্রমে দীর্ঘক্ষণ সক্রিয় না থেকেও বিভিন্ন নিবন্ধ লিখেন এবং যাদের সাথে বার্তালাপ করেন তাদের সুত্র ধরেই আপনাকে ভুল প্রমান করতেই তর্ক-বিতর্ক শুরু হতে পারে (এভাবে না হয়ে ওভাবে কেন হলোনা ?)। আপনি হয়তো সে বার্তায় অংশ না নিলেও কিছু লোক আপনাকে মতামত প্রকাশের আগেই অনুমানের ভিত্তিতে বলে দেয় আপনি অবশ্যই ভুল যে ব্যাপারে আপনি হয়তো কিছু বলেননি।

সতর্কতা মূলক সংকেত[সম্পাদনা]

অনেক ধরনের অসহযোগী ব্যবহারকারী আগে আগেই ধরা পড়ে যায়, ভারসাম্যহীন কার্যকলাপের কারণে: "যেখানে ধোঁয়া আছে, সেখানে আগুন ও আছে "। মনে রাখা ভালো, কিছু লোক শুরুতে এমন কিছু ভংগিমা প্রদর্শন করে যা তারা বোধহীনতার কারণে করে, তাই এরা হয়তো অসহযোগী ব্যবহারকারী নয়। এ কারনে, দুই বা তার বেশী সতর্কতা মূলক সংকেত দেখুন, এবং যাচাই করে দেখুন যে তা পুনরাবৃত্তি হচ্ছে কিনা। কিছু সংকেত যা নমুনা হিসেবে মনে করুন:

  • একটি দৃষ্টিকটু নিবন্ধ অপসারণের প্রস্তাবনা: যখন আপনি কোন উল্ল্যেখযোগ্য নিবন্ধ রচনা করেন (সতর্কতার সাথে) যা মুছে ফেলার জন্য কোন ব্যবহারকারী কর্তৃক মনোনীত হয়েছে, আসলেই একটি উদ্ভট ও বিরক্তিকর পরিস্থিতি;
  • একটি ঘৃণা উদ্রেককারী "বার্তা" আপনার আলাপ পাতায় চলে আসে আপনাকে কটাক্ষ করার জন্য, যেখানে অন্য কোন সাধারণ লোকেরা আপনাকে বলতে পারে, "...অনুগ্রহ করে বলবেন কি...কেন এটি করা হল";
  • একটি গুরুত্বপূর্ণ সম্পাদনার পর কেউ তা চপেটাঘাত করার মত বাতিল/রিভার্ট করে দেয়া: সম্ভ্রান্ত ব্যবহারকারীরা সাধারণত আলাপ পাতায় একটি আলোচনা আরম্ভ করেন এবং অবশ্যই পিছন থেকে ছুরি বাগিয়ে ধরে অক্রমণ করার মত সম্পাদনা সার-সংক্ষেপ (এডিট সামারি) যুক্ত করবেন না। সে সাথে আপনার সতর্কতার সাথে কৃত সার-সংক্ষেপ কে কখনও পাল্টা-আক্রমণ করেন না।
  • নিগুঢ় ভাষায় অপমান করা : অসহযোগী ব্যবহারকারীরা প্রায়ই অবিবেচক উদ্ধৃতি দেয় যেমন "বিঘ্নমূলক সম্পাদনা" অথবা "এ সম্পাদনা কলহ সৃষ্টি করবে " অথবা "ত্রুটিযুক্ত হওয়া শুরু হয়েছে"। এসব মৃদু তিরস্কার উইকিপিডিয়া:কোনো ব্যক্তিগত আক্রমণ নয় রীতির পরিপন্থী নয়, কিন্তু ক্ষতযুক্ত ভৎসর্ণার ছাপ রেখে যায়, সম্পাদনা সার-সংক্ষেপ ও আলাপ পাতায়।
  • সাম্প্রতিক সম্পাদিত কিছু পাতা বারবার পরিবর্তন করে ফেলা: উইকি-অনুসরণ। অর্থাৎ কাউকে অনুসরণ করার মত যে সব পাতা সম্পাদন করছে তা খুজে বের করে সেখানে পরিবর্তন করা।

এরপরও, অনেক অসহযোগী ব্যবহারকারীরা ক্ষতি করতেই থাকে, তাই কিছু নতুনরা খোঁচা খেয়ে বাজে আচরণ করতে তাড়ণা অনুভব করেন, না বুঝেই। সবমিলিয়ে বোঝা যায় সত্যিকারের অসহযোগী ব্যবহারকারী হতে যা জরুরী তা হল- ইচ্ছাকৃত এবং মান হানিকর মন্দ কাজ, ।

মনে রাখুন কেউই দায়বদ্ধ নয়, তাই গন্ডগোল পাকানো লোককে এড়িয়ে যান[সম্পাদনা]

অবশ্যই, অনেক উইকি সম্পাদক আছেন যাদের যাদের এরকম ক্ষুদ্র মানসিকতা, অসংলগ্ন আচরণ করতে দেখা যায়। মনে রাখুন যখন এরকম "বাজে" উইকি-দুর্নাম জুটে গেলে ও, অন্য কেউই তার দায়বদ্ধ নয় অর্থাৎ তার অংশীদারিত্ব হিসেবে কাউকে দায় নিতে হয়না। এটি একটি স্বেচ্ছাসেবামূলক কাজ, এবং বেশীরভাগ লোক এসব উইকি-খ্যাতি নিয়ে মাথা ঘামানোর সময়ই পাননা। যদি তার অন্যথা হতো, তবে অসহযোগী ব্যবহারকারীকে সম্পূর্ণ নিষিদ্ধ করা হতো, যা অনেক কাল পূর্বে করা হত। তার বদলে এদেরকে এখন তুচ্ছ নজরে দেখা হয়, একই সাথে তাদের মন্তব্য সমূহকেও।

অধিকাংশ লোকই অসহযোগী ব্যবহারকারীকে এড়ানোর পথ বেছে নিয়েছেন এবং, এছাড়া, 'নিগুঢ় ভাষায় অপমান ও উইকি-খ্যাতি নিয়ে কাদা ছোঁড়াছুঁড়িকে এড়িয়ে যান। মূলত, লোকজন ভাবেনা কে সঠিক ছিল আর কে ভুল, কিন্তু অথচ ভাবেন, "এ লোকগুলো প্রচুর কথা কাটাকাটি করেছে" । সম্ভ্রান্ত লোকেরা আপনার বিরুদ্ধে অভিযোগগুলো শুনেই বিশ্বাস করেন না। তাই এটি কোন সমস্যা নয়, বরং সামাজিক রীতিতে দেখা যায় কাউকে গালি দিয়ে কারো ব্যাপারে জোর করে কিছু বিশ্বাস করাতে প্ররোচনা দেয়া হয়।

সুনির্দিষ্ট কিছু নিবন্ধকে এড়িয়ে যাওয়া[সম্পাদনা]

সেই বিখ্যাত দৃশ্য মনে করিয়ে দেয় যখন কিছু গুন্ডা-পান্ডা কোন রাস্তার ধারে দাঁড়িয়ে থাকে আর পথচারীদের উপর তাদের অন্যায় দাবী পেশ করা হয়, অসহযোগী ব্যবহারকারীরা তেমনি কিছু নিবন্ধে ইচ্ছাকৃত ভুল করে রাখে, তারা জানে কেউ না কেউ একে শুদ্ধ করতে এগিয়ে আসবে। অসহযোগী ব্যবহারকারীরা সে চিন্তাধারা থেকে ভাবে "দর্শক" তাদের কব্জায় এসে পড়েছে। তারা বেশ কিছু সম্পাদনাতে বাধা দিবে ও রিভার্ট করে । এ ধরনের নিবন্ধকে এড়িয়ে যাওয়া ও ত্যাগ করা উচিত, কমপক্ষে কয়েক সপ্তাহের জন্য।

সবচেয়ে উত্তম হবে যদি একটি অভিযোগ দাখিল করুন "উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি" এর ধারা মোতাবেক নিবন্ধের আলাপ পাতায়, কিন্তু সেখানে বিতর্ক সুচনা করা ঠিক হবেনা , অসহযোগী ব্যবহারকারীরা এটাকে লুফে নেবে তাদের শিকারকে আক্রমণ ও পিছু অনুসরনের পর শ্বাপদসুলভ আচরণ করার জন্য। এছাড়া তারা আপনার বার্তাকে জমা করে রাখে আপনার সদুউদ্দেশ্যে কৃত কার্যক্রম গুলোকে পরবর্তীতে খন্ডন ও খাঁটো করার প্রয়াসে।

এ অবস্থা হতে পরিত্রান পেতে যা করতে পারেন, ৫০,০০০ এর বেশী উল্ল্যেখযোগ্য নিবন্ধ হতে যে কোনটি সমৃদ্ধ করার জন্য বেছে নিন, এজন্য প্রথমে কিছু ছোট প্রবন্ধ ঘুরে দেখুন, যতক্ষণ না তারা আপনাকে অনুসরণ করা থামিয়ে দেয়। তারপরে, ধীরে ধীরে, সেসব সুনির্দিষ্ট নিবন্ধ সম্পাদনা করতে পারেন যাতে বিতর্কের জন্য যুদ্ধক্ষেত্র তৈরী না হয়।

অসহযোগী ব্যবহারকারীকে চিনুন[সম্পাদনা]

উইকিপিডিয়াতে কব্জা করতে না পারার বদলে প্রত্য্যাখ্যাত ও আড়ালে চলে যাওয়ায় অনেক অসহযোগী ব্যবহারকারী দু বছর সময় অতিক্রান্ত হওয়ার পরও প্রস্থান করতে বাধ্য হয়। প্রকৃতপক্ষে তারা তুচ্ছ কারণে যে কোন কাউকে অপদস্থ করেই ক্ষান্ত হতোনা, যার শেষ দেখা যায় প্রশাসকগণ যখন তাদের ঘৃণ্য কর্মকান্ডের সাক্ষী হয়ে থাকা সম্পাদনা গুলো বাতিল করেন।

এর অন্য একটি ক্ষেত্রে লক্ষিত হয়, অপেক্ষকৃত কম মানসিক সমস্যাযুক্ত লোকেরা আরো কিছু বেশী দিন টিকে থাকে; ছিটকে যাবার আগে। কোন এক সময়ে জনৈক ব্যবহারকারী ভাবলেন যে এদের সবাইকে চিহ্নিত করে দেয়া ভাল হবে, তাই সে লক্ষে আলাপ পাতায় এরুপ সঙ্কেত প্রস্তাবিত হয় যে কারা অসহযোগী ব্যবহারকারী। কিন্তু তাতে এসব হীনমন্যতায় ভোগা লোকেরা আরো ক্রুদ্ধ হয়ে উঠল। তাই এরুপ কোন তালিকা আপনি তৈরী করে থাকলে তা অফলাইনে রাখুন , উইকিপিডিয়ার বাহিরে। যাতে করে এসব দুর্লভ লোকেদের নাম যখনি সামনে আসে, তখনই তাদের প্রাচীন কৃতকর্ম গুলো দেখে শোধরানোর সুযোগ পাবেন।

মন্দ হতে ভাল দিক বের করুন[সম্পাদনা]

অসহযোগী ব্যবহারকারীকে শোধরানো হতাশাকর মনে হতে পারে। উল্ল্যেখযোগ্য মাত্রায় আলাপ পাতায় কিছু আলোচনা, উপকারী হতে পারে। যার পরেও, বিশ্বকোষে নিবন্ধ রচনার বদলে সাইবার-কাউন্সেলিং বা মানসিক রোগীর সহায়তা দেয়া সম্ভব নয়, এবং ঘৃণা যুক্ত অন্তরের মানুষকে মানবিক দিক দেখানো বা ধর্মের শিক্ষা দেয়া অসম্ভব। হয়তো বেশী করে চাইলে আপনি কোন মঙ্গল কামনা করে প্রার্থনা করতে পারেন, অন্যথায়, উইকির বাইরে তাকে মানসিক চাপমুক্ত করতে সাহায্য করতে পারেন, কিন্তু সর্বদা পরিচয় ও গোপনীয় তথ্য নিরাপদ রাখবেন: "এই সীমার বাইরে, দুষ্ট লোকেরা থাকতে পারে" ।

আরও একটি নিবন্ধ সম্পূর্ণ করতে পারাই মুল বিজয়[সম্পাদনা]

অনেক অসহযোগী ব্যবহারকারী উন্নয়ন কাজে বাধা দেয়, এবং কিছু লোক চায় না অন্যরা নিবন্ধ রচনা করুন। তাদের সাথে মোকাবিলা করা বুদ্ধিমানের কাজ নয় এবং ফলে লোকজন উইকি ছাড়তে বাধ্য হয়। আবার, এদের সাথে বারতালাপ করা খুবই নিরানন্দজনক তাই অনেকে বিরক্ত হয়ে আলাপ করা ছেড়ে দেন। একইসাথে, নতুন বা পরবর্তী নিবন্ধ সম্পূর্ণ করতে মনযোগ দেয়া এবং নতুন লোককে যোগদানে উৎসাহিত করাই চূড়ান্ত জয় পাওয়া বলে প্রমাণিত।

চেষ্টা করুন এদের কে ঝেড়েমুছে বাদ দিতে, সাথে সাথে, মনে রাখুন লক্ষ লক্ষ মানুষ কিভাবে সব গন্ডগোল অগ্রাহ্য করে উইকিতে অবিরত অবদান রেখে চলেছেন। তাই বলাই যায়, একটি পরবর্তী নিবন্ধ সম্পূর্ণ করতে পারাই মুল বিজয়।

সফল লোকেদের একটি গোপন সুত্র হলো:
 "মন্দ লোকেদের কাছে কখনই নিজেকে দমে যেতে দিবেন না"