বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৯/ব্যাঘ্র প্রকল্প/প্রাজিপ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

[সম্পাদনা]

১. এই প্রকল্পে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং গুগলের ভূমিকা কি?

গুগল এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন অনলাইনে ভারতীয় ভাষায় উপলব্ধ বিষয়বস্তু বাড়াতে এবং এই কাজে একে অপরকে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে পেতে আগ্রহী। গুগল একটি অনুদানের মাধ্যমে পাইলট প্রোগ্রামের খরচ প্রদান করে এই প্রকল্পের সহায়তা করছে। তারা ভারতীয় ভাষা ইন্টারনেট ব্যবহারকারীরা চাইছেন এমন বিষয়গুলির উপর দরকারী তথ্যও প্রদান করছে।

২. এই প্রতিযোগিতায় সিআইএস, উইকিমিডিয়া ইন্ডিয়া অধ্যায়, ইউজার গ্রুপ এবং সম্প্রদায়ের ভূমিকা কী হবে?

নিজ নিজ ভাষা উইকিপিডিয়া সম্প্রদায়ের এই প্রতিযোগিতা উইকিপিডিয়া এশীয় মাস, পাঞ্জাব এডিটাথন, নারী ইতিহাস মাস মডেলের উপর ভিত্তি করে তুল্য হবে। সিআইএস-এ ২ কে বিজয়ী সম্প্রদায়ের জন্য পুরস্কার বিতরণ এবং ক্ষমতা প্রশিক্ষণ অনুষ্ঠানের সঞ্চালন করবে।

সিআইএস, ব্যবহারকারী দল, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সম্প্রদায় এবং ব্যক্তিদের অংশগ্রহণে সক্রিয় ভূমিকা পালন করবে। প্রতিযোগিতাটি পরিকল্পনা ও পরিচালনা করার জন্য সম্প্রদায়গুলি নিজেদের মধ্যে যোগাযোগ রাখবে। তারা সম্প্রদায়গুলিকে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহিত করার জন্য আউটরিচ অনুষ্ঠানগুলি এবং এডিটাথনগুলি পরিচালনা করতে পারে।

৩. এই প্রতিযোগিতাটি কী বাধ্যতামূলক/ অংশগ্রহণ সীমিত/ শর্তসাপেক্ষ?

না। তবে, যদি আপনি অংশগ্রহণ করতে আগ্রহী হন, আমরা আপনাকে নেতৃত্ব গ্রহণ করতে এবং আপনার সম্প্রদায়ের জন্য প্রতিযোগিতার সমন্বয় করতে উত্সাহিত করছি। আপনি আপনার উইকিপিডিয়ায় একটি অনুরূপ পৃষ্ঠা তৈরি করে শুরু করতে পারেন। যদি আপনার কোন সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আলাপ পাতায় একটি বার্তা রাখুন।

৪. আমরা কি আমাদের পছন্দের নিবন্ধ তৈরি করতে পারি?

এই প্রোগ্রামটিতে, ব্যবহারকারীদের দ্বারা সর্বাধিক দাবীকৃত কিন্তু এখনো ভারতীয় ভাষায় উইকিপিডিয়াতে উপস্থিত নয় এমন নিবন্ধগুলি তৈরির জন্য একটি বিশেষ লক্ষ্য রয়েছে। এই লক্ষ্যের দ্বারা, আমরা বহু মানুষকে উন্মুক্ত জ্ঞানের ভাণ্ডারে পরিষেবা দেবার আশা রাখি। অতএব, আমরা আপনাকে প্রবন্ধ তালিকা থেকে আগ্রহের বিষয় নির্বাচন করতে উত্সাহিত করছি। যাইহোক, আমরা আরও বিষয় প্রদান করতে খুশী হব যদি সম্প্রদায়ের কোনও নির্বাচিত বিভাগে বিশেষভাবে নজর থাকে। উদাহরণস্বরূপ, যদি একটি সম্প্রদায় স্বাস্থ্য, রাজনীতি বা বর্তমান ব্যাপার সম্পর্কে আরো লিখতে চায়, আমরা সেইসব বিভাগ থেকে আরো বিষয় পেতে চেষ্টা করব। ৫. এটিকে ব্যাঘ্র প্রকল্প বলা হচ্ছে কেন?

এই প্রকল্পটি ব্যাঘ্র সংরক্ষণের জন্য ভারতের একটি প্রকল্প দ্বারা অনুপ্রেরিত এবং তার অনুসারে নামকরণ করা হয়েছে। ব্যাঘ্র প্রকল্প দ্বারা গৃহীত পরিবেশগত অভিমত অনুরূপ, এই প্রকল্পটি ভারতীয় ভাষা উইকিপিডিয়াগুলিতে স্থানীয়ভাবে প্রাসঙ্গিক বিষয়বস্তু প্রসঙ্গটি বুঝে সেগুলিকে সঠিকভাবে গড়ে তোলার কাজে অগ্রণী হতে ইচ্ছুক।