ইসিম নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইসিম নদী
IshiminAstana.jpg
নুরসুলতানের ইসিম নদী শীতকালে জমে যাওয়ার পর মানুষের চলাচলের জন্য বহুল ব্যবহৃত।
Ob watershed.png
ইসিম নদীর মানচিত্র
Countryকাজাখস্তান, রাশিয়া
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য২,৪৫০ কিমি (১,৫২০ মা)
নিষ্কাশন
  • গড় হার:
    ৫৬.৩ মি/সে (১,৯৯০ ঘনফুট/সে)

ইসিম নদী ( রুশ: Иши́м/Išim ; কাজাখ: Есіл/Esil ) কাজাখস্তান এবং রাশিয়ার মধ্য দিয়ে প্রবাহিত একটি নদী। এটি ২,৪৫০ কিলোমিটার (১,৫২০ মা) দীর্ঘ। এটি মধ্য দিয়ে গড়েরর ৫৬.৩ ঘনমিটার প্রতি সেকেন্ড (১,৯৯০ ঘনফুট/সে) পানি প্রবাহিত হয় । এটি ইরতিশ নদীর একটি শাখা নদী। ইসিম নদীটি এর নিম্ন প্রান্তে আংশিকভাবে চলাচলযোগ্য। ইশিমের উপরের অংশটি কাজাখস্তানের রাজধানী নূর-সুলতানের মধ্য দিয়ে যায়। রাশিয়ায়, নদীটি তার পথের জন্য বিস্তীর্ণ জলাভূমি দিয়ে ভ্রমণ করে এবং এর মধ্যে অসংখ্য ম্যান্ডার্স এবং অক্সবো হ্রদ রয়েছে । নদীটি নভেম্বর মাসের শেষ থেকে মার্চ পর্যন্ত জমে থাকে।

নূর-সুলতানে[সম্পাদনা]

নূর-সুলতানে ইশিম

কাজাখস্তানের রাষ্ট্রপতি নূরসুলতান নজরবায়েভের মতে, নদীর উপস্থিতির কারণে নূর-সুলতান (পূর্বে আস্তানা) রাজধানী হিসাবে বেছে নেওয়া হয়েছিল। শহরটি দুটি বিভাগেও বিভক্ত, ইশিমের ডান (উত্তরাঞ্চল) তট বা পুরাতন শহর এবং বাম (দক্ষিণ) তট। এখানে নতুন সরকারি ভবন যেমন আখ অর্দা, গভার্নমেন্ট হাউস এবং সুপ্রিম কোর্ট অবস্থিত। পাশাপাশি অনেক মর্যাদাপূর্ণ অ্যাপার্টমেন্ট এবং লিভিং কমপ্লেক্স রয়েছে।

১৯৯৯ সাল থেকে নুর-সুলতানের ইসিম নদী বন্যার ব্যবস্থাপনার জন্য এবং পানির স্তর বজায় রাখার জন্য সক্রিয়ভাবে পরিচালিত হয়েছে। যাতে করে বিনোদনমূলক ব্যবহারের ব্যবস্থা করা যায় এবং শোপিসের উপস্থিতি নিশ্চিত করা যায়। এটি নূর-সুলতানের মধ্য দিয়ে বন্যার পানিকে দ্রুত প্রবাহিত করার জন্য নদীর তলটি আরও গভীরতর করা হয়েছে। তবে এটির স্তরটি উঁচু থাকার কারণে বেশিরভাগ সময় নেয়। সিটি পার্কের নিকটবর্তী কেন্দ্রীয় নূর- সুলতানে এখন একটি সরকারি সৈকত এবং পেডালোর নৌকো ভাড়া রয়েছে। এখনই যদি নদীর বাঁধ না দেওয়া হতো "নাগরিকরা এটি পেরিয়ে যেতে পারতেন"। [১][২] উন্নত বন্যা নিয়ন্ত্রণের জন্য আরও একটি বাঁধ শহরের উজানে নির্মিত হবে।

নগর কর্তৃপক্ষেরও এই নদী আরও গভীর করার পরিকল্পনা রয়েছে, যা ছোট যাত্রীবাহী নৌকাগুলিকে দেশের রাজধানী নদীর ভিতর দিয়ে ২২-কিলোমিটার (১৪ মা) যেতে সহায়তা করবে।[২]

পানির প্রবাহের কাঙ্ক্ষিত স্তর বজায় রাখতে, ইরতিশ-কারাগান্দা খাল এবং একটি পাইপলাইনের উপর দিয়ে ইরতিশ নদী থেকে ইশিমের কাছে জল পাম্প করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  • উস্ত-ইশিম মানুষ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Реки, каналы, мосты, набережные ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ অক্টোবর ২০০৭ তারিখে (Rivers, Canals, Bridges, Embankments). The official site of the city of Nur-Sultan. (রুশ)
  2. Проект «Судоходный Ишим» ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ মে ২০০৭ তারিখে (The Navigable Ishim Project) (রুশ)