ইসার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইসার
Isar River in the north of Munich.jpeg
মিউনিখের নিকট ইসার নদী
দেশজার্মানি, অস্ট্রিয়া
অববাহিকার বৈশিষ্ট্য
মূল উৎসআইসকালপিৎসা, আল্পস, অস্ট্রিয়া
১,১৬০ মি (৩,৮১০ ফু)
৪৭°২২′২৯″ উত্তর ১১°২৪′৪৩″ পূর্ব / ৪৭.৩৭৪৭২° উত্তর ১১.৪১১৯৪° পূর্ব / 47.37472; 11.41194
মোহনাদানিউব
৪৮°৪৮′১১″ উত্তর ১২°৫৮′৩৫″ পূর্ব / ৪৮.৮০৩০৬° উত্তর ১২.৯৭৬৩৯° পূর্ব / 48.80306; 12.97639স্থানাঙ্ক: ৪৮°৪৮′১১″ উত্তর ১২°৫৮′৩৫″ পূর্ব / ৪৮.৮০৩০৬° উত্তর ১২.৯৭৬৩৯° পূর্ব / 48.80306; 12.97639
ক্রমবৃদ্ধিদানিউবকৃষ্ণ সাগর
অববাহিকার আকার৮,৯৬২ কিমি (৩,৪৬০ মা)
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য২৯১.৫ কিমি (১৮১.১ মা)
নিষ্কাশন
  • গড় হার:
    ১৭৫ মি/সে (৬,২০০ ঘনফুট/সে)

ইসার হলো টাইরল, অস্ট্রিয়া এবং বাভারিয়া, জার্মানিতে অবস্থিত একটি নদী। এর উৎস হলো টাইরোলে আল্পসের কারওয়েন্ডাল রেঞ্জ; মিটেনওয়াল্ড এর পাশ দিয়ে এটি জার্মানিতে প্রবেশ করে এবং ব্যাড টোলজ্, মিউনিখ এবং ল্যান্ডশাট হয়ে দানিউব সাথে মিলিত হয়। দানিউব, ইন্, এবং মেইন নদীর পর ২৯৫ কিমি (১৮৩ মা) দৈর্ঘ্য নিয়ে ইসার হলো বাভারিয়ার চতুর্থ দীর্ঘ্য নদী। ইনের পর এটি জার্মানির দ্বিতীয় গুরুত্বপূর্ণ দানিউবের উপ-নদী।

নামকরণ[সম্পাদনা]

একটি তত্ত্ব অনুযায়ী ইসার নাম এসেছে hypothetical ইন্দো-ইউরোপীয় মূল *es (এস) অথবা *is (ইজ) থেকে, যার অর্থ "প্রবাহিত পানি" এবং পরে এর অর্থ পরিবর্তীত হয়ে দাড়ায় জমাট পানি।[তথ্যসূত্র প্রয়োজন] অন্য একটি পুরনো তত্ত্ব হলো যে, এটি সেল্টিক শব্দ থেকে এসেছে এবং ইসার নামটি হলো is a construction of the Celtic stems ওয়াইএস "দ্রুত, মুষলধার" এবং উরা "পানি, নদী".[ক][তথ্যসূত্র প্রয়োজন] অন্য একটি ব্যাখ্যা অনুযায়ী ইসার নদীর ক্রমাগত পরিবর্তনশীল জলস্তর বোঝাতে ওয়াইএস শব্দটির অর্থ "উঁচু" অথবা "নিচু" According to another interpretation ys may mean "high" as well as "low", referring to the rapidly changing water level in the river Isar. In the ancient settlement area of the Celts several related river names can be found:

  • জিজিরা (চেক রিপাবলিক)
  • ইসিরি (ফ্রান্স)
  • ইসেল (অস্ট্রিয়া)
  • ইজসেল (নেদারল্যান্ডস)
  • ইঝজার (বেলজিয়াম)
  • এইসাক / ইসারকো (ইতালি)
  • ইসার (বরগোস প্রদেশের স্পেনীয় শহর)

It may be possible that the ancient name of the lower part of the river Danube, Ister, has the same source. Newer interpretations relate it to the Proto-Basque particle *(w)its-, "water", also seen in similar but otherwise unexplained river names, such as Vézère, Vizela, Weser and Vistula.

তথ্যসূত্র[সম্পাদনা]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি, বা বন্ধকরণ </ref> দেয়া হয়নি