ইসলামী গণতান্ত্রিক দল (মালদ্বীপ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইসলামী গণতান্ত্রিক দল (আইডিপি) ছিল মালদ্বীপের একটি ইসলামী রাজনৈতিক দল । ২ জুন ২০০৫-এ দেশের ৫০ সদস্যের সংসদ মালদ্বীপে রাজনৈতিক দলগুলিকে অনুমতি এবং পরিচালনা করার জন্য সর্বসম্মতভাবে ভোট দেয়। আইডিপি পরবর্তীতে তার নিবন্ধন জমা দেয় এবং নিবন্ধিত হয়। আইডিপি আনুষ্ঠানিকভাবে ১২ ডিসেম্বর ২০০৫ তারিখে নিবন্ধন মঞ্জুর করা হয়েছিল। প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন উমর নাসির, মোহাম্মদ হানিফ, আহমেদ ইনাজ, মোহাম্মদ ইব্রাহিম দিদি, আবদুল্লাহ ওয়াহেদ এবং মাহামেদ হাসান মানিক।

উমর নাসির একজন পুলিশ অফিসার ছিলেন যা তার ঊর্ধ্বতন এবং অধস্তনরা সমানভাবে সম্মান করতেন। তিনি যুক্তরাজ্যে অন্যান্য দেশে প্রশিক্ষণ নিয়েছেন। তিনি অ্যালার্মস প্রাইভেট লিমিটেড নামে একটি নিরাপত্তা সংস্থা পরিচালনা করেন এবং তিমি সাবমেরিনও পরিচালনা করেন, যা মালদ্বীপের পানির নিচের জগতের সন্ধান করতে চায় এমন উত্সাহীদের জন্য একটি পর্যটক সাবমেরিন।

মোহাম্মদ হানিফ একজন পুলিশ অফিসার ছিলেন, যিনি সামরিক বাহিনী থেকে পদত্যাগ করেন এবং তার রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৭৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি ইব্রাহিম নাসিরের বিরুদ্ধে দুটি হামলার সংগঠিত ব্যক্তি হিসাবে তিনি মালদ্বীপবাসীদের মধ্যে সুপরিচিত।

দলটি ২০১৩ সালে বিলুপ্ত হয়ে যায়।

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]