ইসরায়েলে ইসলামি আন্দোলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রায়েদ সালাহ, ইসলামী আন্দোলন ইসরাইলের উত্তর শাখার নেতা।
হামেদ আবু দাবাস, ইসলামী আন্দোলনের দক্ষিণ শাখার নেতা।

ইসলামিক মুভমেন্ট ইসরাইল বা ইসলামী আন্দোলন ইস্রাইল হল একটি ইসলামি আন্দোলন যা ইসরায়েলে, বিশেষ করে আরব ও সার্কাসীয়দের মধ্যে ইসলামের পক্ষে সমর্থন প্রচার করে।

এই আন্দোলনটি ১৯৭১ থেকে ১৯৯১ পর্যন্ত আব্দুল্লাহ নিমার দারবিশের নেতৃত্বে প্রতিষ্ঠিত এবং পরিচালিত হয়েছিল, যখন তিনি ইব্রাহিম সরসুর দ্বারা প্রতিস্থাপিত হন। ১৯৯৬ সালে আন্দোলন ইতিহাসে প্রথমবারের মত ইসরায়েলি সংসদ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়। তবে সিদ্ধান্তটি বিতর্কিত ছিল; অংশগ্রহণের বিরোধীরা, উম্মুল ফাহম-ভিত্তিক একটি বিচ্ছিন্ন শাখা হয়। তাদের নামকরণ করা হয় "উত্তর শাখা" ও কেফার কাসিমের সমর্থকদের নামকরণ করা হয় "দক্ষিণ শাখা", যারা নির্বাচনে অংশের পক্ষে ছিল এবং [১] দক্ষিণ শাখাকে মধ্যপন্থী ও উত্তর শাখাকে মৌলবাদী বলে মনে করা হয়। [২] [৩] হামাস ও মুসলিম ব্রাদারহুডের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে ২০১৫ সালের নভেম্বরে ইসরায়েলি সরকার দ্বারা উত্তর শাখাকে নিষিদ্ধ করা হয়, যদিও এটি একটি ভূগর্ভস্থ সংগঠন হিসাবে পুনরুত্থিত হতে পারে বলে অনুমান করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Deskel, Shlomi (৯ ফেব্রুয়ারি ২০১৩)। "המדיניות המעשית"HaAyin HaShevi'it। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০১৬ 
  2. Ettinger, Yair (২০০৪-১০-২৫)। "בת ברית מפתיעה לשרון - התנועה האיסלמית" (হিব্রু ভাষায়)। Walla! News। ২০০৫-০৫-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৫-০৩ 
  3. Bard, Mitchell G.: Death to the Infidels: Radical Islam's War Against the Jews, p. 205