ইলিয়াস খোজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলিয়াস খোজা
মোঘলিস্তানের খান
রাজত্ব১৩৬৩–১৩৬৮
পূর্বসূরিতুঘলঘ তাইমুর
উত্তরসূরিকামার-উদ-দিন খান দুঘলাত
জন্মঅজানা
মৃত্যু১৩৬৮

ইলিয়াস খোজা (১৩৬৮ সালে মারা যান) ছিল মাওয়ারাননহরের (১৩৬৩) খান এবং ১৩৬৩ থেকে ১৩৬৮ সাল পর্যন্ত মঘুলিস্তানের খান ছিলেন। তিনি তুগলুগ তৈমুরের ছেলে।

জীবনী[সম্পাদনা]

১৩৬৩ সালে, তুঘলুগ তৈমুর, যিনি সম্প্রতি ট্রান্সস্যাক্সিয়ানার (মাওয়ারাননহর) নিয়ন্ত্রণ নিয়েছিলেন এবং এর অনেক স্থানীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করেছিলেন, তিনি ইলিয়াস খোজাকে এর শাসক নিযুক্ত করেছিলেন। মোগলরা যে নির্মমতার সাথে এই অঞ্চলে শাসন করেছিল, তা কারাউনাসের আমির আমির হুসাইন [ru] এবং বার্লাসের আমির তৈমুর সহ অনেকেই তাদের বিরোধিতা করেছিল। ইলিয়াস খোজার প্রতি অনুগত মোগল এবং স্থানীয় উপজাতির সেনাবাহিনীর সাথে তারা মুখোমুখি হয়েছিল এবং স্টোন ব্রিজের [ru] যুদ্ধে তাদের পরাজিত করেছিল। এর খুব অল্প সময়ের মধ্যেই তুঘলুগ তৈমুর মারা যান এবং ইলিয়াস খোজা ক্ষমতা গ্রহণের জন্য মোগুলিস্তানের উদ্দেশ্যে রওনা হন।

১৩৬৫ সালে, ইলিয়াস খোজা ট্রান্সসক্সিয়ায় ফিরে আসেন। মে মাসে, তিনি তাশখন্দের যুদ্ধে আমির হুসেন এবং তৈমুরকে পরাজিত করেছিলেন, কিন্তু তিনি যখন সমরখন্দের ফটকের সামনে পৌঁছেছিলেন তখন এর বাসিন্দারা তাকে ঢুকতে দেয় নি এবং পরবর্তীকালে এই অবরোধটি বিপর্যয়কর হয়েছিল। তার ঘোড়াগুলির মধ্যে মহামারী (প্লেগ) ছড়িয়ে পরেছিল। এই প্লেগ মোগলদের তাদের ক্ষমতা থেকে বঞ্চিত করেছিল এবং তারা আবার ট্র্যানসক্সিয়ানা ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিল।

১৩৬৮ সালে ইলিয়াস খোজা মারা যান। দুগলাত আমির কামার উদ্দীন তখন খানের পদ দখল করেছিলেন; ইলিয়াস খোজার মৃত্যুর জন্য তিনিই সম্ভবত দায়ী ছিলেন। খানের পরিবারের বেশিরভাগ লোককে হত্যা করা হয়েছিল, তবে তার ভাই খিজর খোজা, যিনি শেষ পর্যন্ত চাগতাই খানের জন্য মোগুলিস্তান ফিরে পেতে পারেন, তিনি নিরাপদে লুকিয়ে ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]