ইমান একাডেমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইমান একাডেমি
ইমান একাডেমির লোগো
ইমান একাডেমির লোগো
অবস্থান
,
তথ্য
ধরনবেসরকারি
নীতিবাক্যশ্রেষ্ঠত্বের জন্য প্রচেষ্টা
প্রতিষ্ঠাকাল১৯৯৬
অনুষদ২০
শ্রেণীকে-১২
ভর্তি৫০০ (২০১২)
রংসবুজ এবং সাদা          
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

ইমান একাডেমি (আরবি: مدارس الإيمان) মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে অবস্থিত একটি ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি কে-১২ ভিত্তিক একটি বেসরকারী বিদ্যালয়। প্রতিষ্ঠানটির দুটি শিক্ষাঙ্গনে এক থেকে দ্বাদশ গ্রেড পর্যন্ত পাঠদান করা হয়।[১] ১৯৯৫ সালে ইমান একাডেমি একটি সম্প্রদায়ের সদস্য এবং পরিবার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

ইমান একাডেমি তার মানসম্মত পাঠ্যক্রমের পাশাপাশি কুরআন এবং ইসলামিক স্টাডিজের পাশাপাশি আরবি কে -১২ তে পাঠদান করে। ইমান একাডেমির সকল শিক্ষার্থীর স্নাতক হওয়ার আগে সর্বনিম্ন ১২০ ঘণ্টা সম্প্রদায় সেবামূলক কাজ করতে হয়। ইমান একাডেমি এমন অনেক শিক্ষককের মানসম্মত ডিগ্রি রয়েছে যাদের মধ্যে মাস্টার্স এবং পিএইচডি রয়েছে। ইমান একাডেমির দুটি ক্যাম্পাস মিলে একশ'রও বেশি কর্মচারী রয়েছে।

ইমান একাডেমির উভয় ক্যাম্পাস মিলে ৭০০-১,০০০ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীরা আরব, হিস্পানিক, আফ্রিকান আমেরিকান, আফ্রিকান, ভারতীয়, বাঙালি, পাকিস্তানি, ইন্দোনেশীয় ইত্যাদি সমন্বয়ে গঠিত। শিক্ষার্থীদের অনেকেই আমেরিকান জন্মগ্রহণ করেছে এবং বড় হয়েছে। যুক্তরাষ্ট্রের ইমান একাডেমিতে অভিবাসী শিক্ষার্থীদের মধ্যে একক পরিবার এবং ঐতিহ্যগত পারিবার থেকে আসা শিক্ষার্থী রয়েছে।

ইমান একাডেমি দক্ষিণপূর্ব হিউস্টনে অবস্থিত। ইমান একাডেমি দক্ষিণপূর্বে দুটি ক্যাম্পাস রয়েছে। আলমেডা অবস্থিত ক্যাম্পাস কে -৫ ভিত্তিক পাঠদান করে। আর জেস্ট্রিমে ক্যাম্পাসে একটি মিডিল স্কুল এবং হাই স্কুল পর্যায়ের পাঠদান করা হয়।

ইমান একাডেমির উভয় জায়গাতেই ফাইথ সাউথ ওয়েস্ট চাইল্ড কেয়ার এবং ফাইথ সাউথ ওয়েস্ট চাইল্ড কেয়ার নামে অনুমোদিত প্রাথমিক শিশু যত্ন কার্যক্রম রয়েছে, উভয়টিই বিদ্যালয়ের সম্পত্তিতে অবস্থিত। শিশু যত্ন কেন্দ্র ভিত্তিক পাঠদান কার্যক্রম পরিচালনা করে এবং আরবি, কুরআন, ইংরেজি, গণিত এবং ইসলামিক স্টাডিজ বিষয়ে পাঠদান করে। শিশু যত্ন কেন্দ্রটি ১ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের নিয়ে পরিচালিত হয়।

শিক্ষাঙ্গন[সম্পাদনা]

হিউস্টনে ক্যাম্পাসগুলোর অবস্থান

ইমান একাডেমি দক্ষিণ-পশ্চিম ক্যাম্পাস বর্তমানে হিউস্টন শহরের মধ্যেই সীমাবদ্ধ।[২][৩] আগে এটি টেক্সাসের মিশন বেন্ড সিডিপিতে ছিল।[৪][৫] শিক্ষার্থীরা দক্ষিণ-পশ্চিম হিউস্টন, বেলার, স্টাফর্ড এবং সুগার ল্যান্ডে অঞ্চলে বাস করে।[৬]

দক্ষিণ-পূর্ব ক্যাম্পাসটি একটি টেক্সাসের ওয়েবস্টার ঠিকানা সহ হিউস্টনে অবস্থিত।[৭] দক্ষিণ-পূর্ব ক্যাম্পাসে অংশ নেওয়া শিক্ষার্থীরা ক্লিয়ার লেক অঞ্চল, ফ্রেন্ডসউড, লীগ সিটি, প্যাসাদেনা, পিয়ারল্যান্ড এবং ওয়েবস্টার অঞ্চলে বাস করে।[৮] স্কুল প্রশাসন এবং দক্ষিণ-পূর্ব ক্যাম্পাসটি হিউস্টনের ১০৯২৯ আলমেডা জেনোয়া সড়কে আগে ছিল।[৯]

ছাত্রের সংখ্যা[সম্পাদনা]

২০১২-এর হিসাব অনুযায়ী ইমান একাডেমি দক্ষিণ পশ্চিমের ক্যাম্পাসে ৫০০ জন শিক্ষার্থী ছিল।[১০]

খেলাধুলা[সম্পাদনা]

২০১২ সালের হিসাবে ইমান একাডেমি দক্ষিণ-পশ্চিম ক্যাম্পাস অন্যান্য স্কুলগুলির বিরুদ্ধে নিজস্ব অ্যাথলেটিক গেমসের সময়সূচী নির্ধারণ করে। স্কুল থেকে কিছু ক্রীড়াবিদ শহর ভিত্তিক অ্যাথলেটিক লীগে যোগ দেয়।

২০১০ সালে ইমান একাডেমি দক্ষিণ-পশ্চিম রাজ্যের বেসরকারী স্কুল অ্যাথলেটিক এবং প্রতিযোগিতা লিগ্যাল টেক্সাসের বেসরকারি এবং প্যারোকিয়াল স্কুলের সংগঠনে(টিএপিপিএস) নামের একটি বেসরকারী স্কুল অ্যাথলেটিক সমিতিতে যোগদানের জন্য একটি আবেদন জমা দিয়েছিল। টিএপিপিএস লিগের মধ্যে ইমান একাডেমি প্রবেশের বিষয়টি বাতিল করেছিল।[১১][১২] ২০১২ সালে বিদ্যালয়টি আবারও টিএপিপিএস-এ যোগদানের চেষ্টা করেছিল, কিন্তু এটি আবারও আবেদনটি বাতিল করা হয়েছিল। [১০]

২০১২-২০১৩ সালে ইমান একাডেমির দক্ষিণ-পশ্চিম ক্যাম্পাস একটি বালিকা সফটবল লিগে যোগ দেয়। চারটি বালিকা সফটবল দলের মধ্যে ইমান একাডেমি দক্ষিণ-পশ্চিম ক্যাম্পাস ফাইনালে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ইমান একাডেমির একটি শক্তিশালী এবং প্রতিযোগিতামূলক ফুটবল দল রয়েছে। ইমান একাডেমির অনেক শিক্ষার্থী স্থানীয় বেসবল, সকার, কারাতে, বাস্কেটবল এবং বেড়া দলে খেলেন এবং তারকা খেলোয়াড় হন। ইমান একাডেমির বিভিন্ন ক্ষেত্রে অলিম্পিকের যোগ্য শিক্ষার্থী রয়েছে।

ইমান একাডেমি কোনও সংস্থা বা মসজিদের সাথে সম্পর্কিত নয়। ক্যাম্পাসগুলির কোনওটিই একটি মসজিদের সংযুক্ত নয়, তবে শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীদের ক্যাম্পাসে প্রার্থনা সেবা অনুষ্ঠিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

  • হিউস্টনে ইসলাম

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Us." Iman Academy. Retrieved on November 14, 2010.
  2. Home. Iman Academy. Retrieved on May 23, 2019. "Iman Academy Southwest 6240 Highway 6 South Houston, TX 77083"
  3. "City of Houston City limits" (পিডিএফ)। City of Houston। ২০১৯-০৫-২৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২৩  - For the Southeast Campus,
  4. "Census 2000 Block Map: Mission Bend CDP" (পিডিএফ)U.S. Census Bureau। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২৩  - 1990 Census Maps: Index for Harris County and pages 162 and 163 // Index for Fort Bend County and page 12.
  5. "Contact Us"। Iman Academy। ২০০২-০৬-০৪। ২০০২-০৬-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২৩Iman Academy South West: 6240 Highway 6 South, Houston TX 77083 
  6. "Home"। Iman Academy। সংগ্রহের তারিখ ২০১৯-১০-২৪We serve students from all over the SW area[...] 
  7. "Home"। Iman Academy Southeast। সংগ্রহের তারিখ ২০১৯-১০-২৪Iman Academy Southeast 825 Jetstream Court Webster, TX 77598  - Despite the Webster postal address, it is in the City of Houston, not Webster. See: Map of the city of Houston ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ নভেম্বর ২০২০ তারিখে, 8 x 11 version. Compare with the zoning map of Webster. The City of Houston stated on its website that city names in postal addresses do not necessarily reflect municipal boundaries (See section "Would annexation change our mailing addresses?")
  8. "Home"। Iman Academy। সংগ্রহের তারিখ ২০১৯-১০-২৪Our SE campus is [...] and League City.  (the quoted text may appear white on a white background in some archives and you may need to select the text to read it)
  9. "Contact Us"। Iman Academy। ২০০৪-০৪-০৯। ২০০৪-০৪-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-২৫Head Quarter: 10929 Almeda Genoa Road, Houston TX 77034[...]Iman Academy South East: 10929 Almeda Genoa Road, Houston TX 77034[...]F.A.I.T.H Child Care Center South East: 10929 Almeda Genoa Road, Houston TX 77034 
  10. Mulvaney, Erin. "Houston Islamic school’s rejection from TAPPS resurfaces ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ এপ্রিল ২০১৬ তারিখে." Houston Chronicle. March 6, 2012. Retrieved on April 11, 2016.
  11. Pilon, Mary (মার্চ ২, ২০১২)। "Before Games, Religious Questions"The New York Times। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০১২ 
  12. Mulvaney, Erin. TAPPS draws renewed criticism for rejection of an Islamic academy Houston Chronicle. March 7, 2012. Accessed April 16, 2012

 

বহিঃসংযোগ[সম্পাদনা]