ইন্দিরা কাদম্বী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইন্দিরা কাদম্বী (৩০ সেপ্টেম্বর ১৯৬৯ কুন্ডাপুর, কর্ণাটক ) একজন প্রবীণ ভারতীয় অভিনয়শিল্পী এবং ভারতনাট্যম নৃত্যের শিক্ষক।

ইন্দিরা কাদম্বি মারাত্মক ভঙ্গিতে

বংশ[সম্পাদনা]

ইন্দিরা একজন ভরতনাট্যম ঘোষক, এবং শ্রীমতীর শিষ্য। তিনি শ্রীলঙ্কার কল্যাণিকুট্টিয়াম্মা এবং কর্ণাটিক ভোকাল সংগীতের অধীনে কেরালার মোহিনীত্তমে প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন

প্রদর্শিত সৌলন্যাদি[সম্পাদনা]

শিল্প ক্ষেত্রে তাঁর অবদানের জন্য, ইন্দিরা আর্যভট্ট সাংস্কৃতিক সমিতি থেকে নাট্য শান্তলা পুরস্কার এবং চেন্নাইয়ের নারদা গণসভা থেকে আউটস্ট্যান্ডিং সিনিয়র ডান্সার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। তিনি ভারত সরকার সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিল (আইসিসিআর) এর একজন কর্মী শিল্পী।

তিনি ভারতে এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অনেক ইউরোপীয় দেশ এবং মালয়েশিয়ায় ব্যাপক ভ্রমণ করেছেন। কাগজগুলিতে পর্যালোচনা, বিভিন্ন রেডিও, টেলিভিশন নেটওয়ার্ক এবং সংবাদমাধ্যমের সাক্ষাত্কারগুলি তার শিল্পকে আরও স্বীকৃতি এনেছে।

প্রতিষ্ঠান[সম্পাদনা]

প্রশিক্ষণ সেশনের জন্য ভারত এবং বিদেশের বেশ কয়েকজন উৎসর্গীকৃত শিক্ষার্থী এবং শিক্ষক প্রতিবছর ইন্দিরা যান। তিনি অভিনয়ন, এবং নট্টুভঙ্গম শেখাতে বিশেষ পারদর্শী। তিনি একজন সুপরিচিত অভিনন্য শিক্ষক।

২০১১ সালে, ইমামালাম, তাঁর এবং তার স্বামী টি.ভি রামপ্রসাদ দ্বারা ১৯৮৯ সালে শুরু করা একটি সংস্থা, বিশ্বের প্রথম অনলাইন কলেজ চালু করে। ই-আমালাম, ২০১১ সালের ডিসেম্বরে চেন্নাইয়ের প্রথম বহিরঙ্গন উৎসব " সমাগমমা "ও চালু করেছিল। ২০১৪ সালে, তারা লাইফ আর্ট এডুকেশন চালু করেছে, যে বিদ্যালয়গুলিতে যোগ, সংগীত, নৃত্য এবং ব্যক্তিত্বের বিকাশ স্কুল পাঠ্যক্রমের অংশ ।

ব্যালেটনাচের পরিকল্পনা[সম্পাদনা]

  • পুরুষা পরিনাম   - এমন একটি উৎপাদন যা সময়ের সাথে সাথে মানুষের ধারণাটি আবিষ্কার করে   - অতীত, বর্তমান এবং ভবিষ্যত
  • সদাশিব দরিসনাম   - শিবের একটি বৈশিষ্ট্য
  • অষ্টা নায়াকিয়রিন ইশতা মুরুগান   - লর্ড মুরুগায় একটি প্রযোজনা
  • বামশি-শ্বরিক বাঁশি   - ভারতনাট্যম এবং ইংরেজি কবিতা পাঠের সংমিশ্রণ
  •   - ১৮৯২ সালে কবি সুন্দররাম পিল্লাই রচিত একটি তামিল মহাকাব্য। এই কাজটি দ্য আর্টহান লিখিত কিংবদন্তি-দ্য সিক্রেট ওয়ে-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে । লর্ড লিটন
  •  মহিনিয়াতম শিল্পী স্মিতা রাজনের সাথে
  •   - একটি নৃত্য-থিয়েটারের প্রযোজনায় খুব কমই দেখানো দিকটি চিত্রিত করা হয়েছে   - মেজাজ
  • কাব্য-চিত্রা-গীতা-নৃত্য '   - সংস্কৃত শ্লোকে স্বতঃস্ফূর্ত সৃষ্টির একটি অনুষ্ঠান, চিত্রাঙ্কন, সংগীত এবং নৃত্যের সাথে শতবধানী আর গণেশ এবং বিকেএস বর্মা

তথ্যসূত্র[সম্পাদনা]