বিষয়বস্তুতে চলুন

ইজালাতুল-খাফা 'আন খিলাফতিল খুলাফা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইজালাতুল খাফা আন খিলাফতিল-খুলাফা (ফার্সি: ازالة الخفاء عن خلافت الخلفاء ; আরবি : ازالة الخفاء عن خلافة الخلفاء)[১] হলো ফার্সি ভাষায় রচিত বিখ্যাত ইসলামী পণ্ডিত শাহ ওয়ালীউল্লাহ দেহলভীর একটি বই। উক্ত গ্রন্থে তিনি খেলাফত বা তথা খলিফা নির্বাচন করার পদ্ধতি বর্ণনা করেছেন এবং সেই সাথে মহান চার রাশিদুন খলিফা আবু বকর, ওমর, উসমান এবং আলীর মর্যাদা এবং তাদের রাজনৈতিক কার্যকলাপ লিপিবদ্ধ করেছেন।

সংক্ষেপণ

[সম্পাদনা]

এই গ্রন্থটিতে শাহ ওয়ালীউল্লাহ খেলাফতের প্রাথমিক মডেলের মৌলিক গুরুত্ব প্রদর্শন করার চেষ্টা করেছেন এবং খেলাফতব্যবস্থাকে ধর্মের মূল নীতিগুলির একটি হিসাবে বর্ণনা করেন। এই বইটি লেখার উদ্দেশ্য ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন:

এই যুগে, শিয়াদের মতবাদের প্রভাবে মানুষের বিধর্মী বিশ্বস্ততা এতটাই ধারণ করেছে যে এদেশের অনেক লোক অর্থোডক্স খলিফাদের প্রতিষ্ঠার বৈধতা নিয়ে সন্দেহ পোষণ করে। অতএব, খোদায়ী অনুগ্রহ এই নম্র বান্দার হৃদয়কে জ্ঞান দিয়ে বিকিরণ করে। এটি নিশ্চিতভাবে এই দৃঢ় প্রত্যয়ের সাথে প্রতিষ্ঠিত হয়েছিল যে ইসলামের এই প্রাথমিক প্রবীণদের দ্বারা খলিফা পদে (খিলাফাহ) যোগদান ছিল ধর্মের অন্যতম প্রধান নীতি। এই নীতির কঠোরভাবে আনুগত্য ব্যতীত শরীয়তের অন্য কোন নীতি কোন দৃঢ় ভিত্তির উপর টিকিয়ে রাখা সম্ভব নয়।

1286 হিজরিতে প্রথম প্রকাশের পর থেকেই ইজালাত আল-খাফাকে সাধারণত শাহ ওয়ালী আল্লাহর রাজনৈতিক চিন্তাধারার অন্যতম প্রধান উৎস হিসেবে গণ্য করা হয়।

  1. "Arabic to English"Google Translate | Arabic to English। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২৪