ইউমিকো-চানের ধর্ষণ ও হত্যাকাণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

১৯৫৫ সালের ৩ সেপ্টেম্বর ওকিনাওয়ার কাদেনায় মার্কিন সৈন্য সার্জেন্ট আইজ্যাক জে হার্ট ছয় বছর বয়সী জাপানি মেয়ে ইউমিকো নাগায়ামাকে (কখনও কখনও ইউমিকো আরাকাকি নামে উল্লেখ করা হয়) ধর্ষণহত্যা করে। ওকিনাওয়ায় মার্কিন দখলের সময় কাদেনা বিমান ঘাঁটির কাছে নাগায়ামার লাশ পাওয়া যায় এবং তদন্তে ৩১ বছর বয়সী সার্জেন্ট হার্টকে হত্যা, ধর্ষণ ও অপহরণের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।[১] ইউমিকো-চানের ঘটনা ওকিনাওয়াতে আমেরিকা বিরোধী ক্ষোভের সৃষ্টি করে এবং মার্কিন দখল এবং সামরিক উপস্থিতির বিরুদ্ধে প্রথম প্রধান ওকিনাওয়ান বিক্ষোভে অবদান রেখেছে।

ঘটনা[সম্পাদনা]

১৯৫৫ সালের ৪ সেপ্টেম্বর ওকিনাওয়ার কাদেনায় দূর প্রাচ্য কমান্ডের একটি স্থাপনা কাদেনা এয়ার বেসের একটি ল্যান্ডফিলে একটি অল্পবয়সী মেয়ের ক্ষতবিক্ষত মৃতদেহ আবিষ্কৃত হয়। মেয়েটিকে ধর্ষণ করা হয়েছে বলে জানা গেছে এবং তার দেহকে এমনভাবে বর্ণনা করা হয়েছে যেন এটি "উদর অঞ্চল থেকে অন্ত্র পর্যন্ত একটি ধারালো ছুরি দিয়ে কেটে ফেলা হয়েছে"।[স্বীকৃতিপ্রদান প্রয়োজন] মেয়েটির নাম ইউমিকো নাগায়ামা (কখনও কখনও ইউমিকো আরাকাকি নামে উল্লেখ করা হয়), ইশিকাওয়ার ছয় বছর বয়সী কিন্ডারগার্টেন ছাত্রী (বর্তমানে উরুমা শহরের অংশ)। ঘটনার দিন সে বাইরে খেলতে গিয়ে আর বাড়ি আসেনি। রাত ৮টার দিকে তার নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। যখন নাগায়ামার দেহে একটি বাদামী চুল আবিষ্কৃত হয়, তখন তদন্তকারীদের সন্দেহ হয় যে অপরাধী বিদেশী, যার ফলে মার্কিন সামরিক বাহিনী এবং সেই সময় ওকিনাওয়ার বেসামরিক পুলিশ সংস্থা রিউকিউ পুলিশ যৌথ তদন্ত শুরু করে। তদন্তে বলা হয় যে নাগায়ামাকে আইসার একটি অনুষ্ঠানে অপহরণ করা হয়েছিল যেখানে প্রত্যক্ষদর্শীরা দাবি করেছিল যে সে একজন শ্বেতাঙ্গ ব্যক্তির সাথে তাকে চলে যেতে দেখেছে, যা ইঙ্গিত করে যে অপরাধী একজন মার্কিন সেনাকর্মী। ৩২তম আর্টিলারি বিভাগের বি ব্যাটালিয়নের সার্জেন্ট আইজ্যাক জে হার্টের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ ও অপহরণের অভিযোগে একটি অভিযোগ জমা দেওয়া হয়। [২]

প্রতিক্রিয়া[সম্পাদনা]

একজন মার্কিন সেনা কর্মীর দ্বারা নাগায়ামার সহিংস ধর্ষণ ও হত্যার খবর ওকিনাওয়াবাসীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। তারা আরও ক্ষুব্ধ হয় কারণ, আঞ্চলিকতা বহির্ভূত আইনের কারণে নাগায়ামার ধর্ষক এবং হত্যাকারীর বিচার ওকিনাওয়ানের আইনে হবে না, বরং মার্কিন সামরিক কোর্ট-মার্শাল করা হবে। ওকিনাওয়াতে শিশুদের সুরক্ষার জন্য একটি র‍্যালি অনুষ্ঠিত হয় এবং এই ঘটনার মাধ্যমে শিশুদের সুরক্ষা সমিতি গঠন করা হয় এবং অনেক ওকিনাওয়াবাসী এই উদ্দেশ্যে সমর্থন করে সমাবেশ করে।[৩] ওকিনাওয়াবাসীরা দাবি করেছে যে মার্কিন সামরিক বাহিনী "জাতীয়তা বা জাতিনির্বিশেষে নম্রতা ছাড়াই এই ধরনের মামলার অপরাধীদের মৃত্যুদণ্ড প্রদান করবে।" ওকিনাওয়াবাসীরা দাবি করে যে তার বিচার বেসামরিক আদালতে করা হোক এবং বিচার টি সম্প্রচার করা হোক, কিন্তু এই অনুরোধগুলো প্রত্যাখ্যান করা হয়।

বিচার[সম্পাদনা]

সার্জেন্ট আইজাক জে. হার্টকে ওকিনাওয়াতে একটি মার্কিন কোর্ট-মার্শাল দ্বারা ধর্ষণ ও হত্যার অভিযোগে উত্থাপিত করা হয়েছিল। হার্ট তাকে নির্দোষ দাবি করেছিল, কিন্তু তার কোর্ট মার্শাল ১৩ দিন স্থায়ী হয় এবং এক ঘন্টারও কম সময় ধরে আলোচনার পর তাকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। সেই সময়ে, ওকিনাওয়াতে এক মাসেরও কম সময়ের মধ্যে ধর্ষণের জন্য দ্বিতীয় মার্কিন সেনা হিসেবে হার্ট দোষী সাব্যস্ত হয়। [৪] যদিও তাকে প্রথমে একটি মার্কিন আদালত মার্শাল দ্বারা মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, কিন্তু ওকিনাওয়ান জনসাধারণকে অবহিত না করেই হার্টকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়েছিল এবং শেষ পর্যন্ত তার সাজা কমিয়ে ৪৫ বছর করা হয়েছিল। [৫]

পরে[সম্পাদনা]

ইউমিকো-চান ঘটনার ফলে রুকিউ দ্বীপপুঞ্জের মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক প্রশাসন এবং ওকিনাওয়ায় দশ বছরের মার্কিন সামরিক দখলের বিরুদ্ধে ওকিনাওয়ানের বিরোধিতা বৃদ্ধি পায় এবং জাপানে মার্কিন বাহিনীর অব্যাহত উপস্থিতি নিয়ে আরও বিতর্কের সৃষ্টি হয়। এটি প্রথম গুরুতর, সমন্বিত মার্কিন বিরোধী স্প্রিংবোর্ড ছিল। ১৯৪৫ সালে দখল শুরু হওয়ার পর ওকিনাওয়ায় সামরিক বিক্ষোভ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

 

  1. The Okinawa Times, Sept 10, 1955.
  2. The Okinawa Times, Sept 10, 1955.
  3. The Okinawa Times, Sept 10, 1955
  4. St. Petersburg Times, December 6, 1955
  5. Tanji, Miyume. Myth, Protest, and Struggle in Okinawa. New York: Routledge, 2006, p. 71.