ইউনিট ৮৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইউনিট ৮৮ ছিল একটি নব্য-নাৎসি সংস্থা যা কলিন উইলসন কর্তৃক ওয়েলিংটনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি নিউজিল্যান্ডের অকল্যান্ডে অবস্থিত। সংস্থাটি ১৯৯৭-১৯৯৮ সাল পর্যন্ত সবচেয়ে সক্রিয় ছিল এবং এখন বিলুপ্ত।

'HH' বা হেইল হিটলারের পাঠ হিসাবে ৮৮ ব্যবহার করার জন্য সংস্থাটির নামকরণ করা হয়েছে যা সাধারণত নব্য-নাৎসি গোষ্ঠী দ্বারা ব্যবহার করা হয়, তারা তাদের নীতিবাক্য হিসাবে বর্ণবাদী স্কিনহেড আন্দোলন ব্লাড অ্যান্ড অনার নামটিও ব্যবহার করেছিল।[১] তারা ওয়েলিংটনে কার্যক্রম প্রসারিত করার চেষ্টা করেছিল, শহরে প্রচারণা চালিয়েছিল। নিউজিল্যান্ডের অন্যতম সহিংস গোষ্ঠী হিসাবে দেখা, ইউনিট 88 যুক্তি দিয়েছে যে তারা শুধুমাত্র আত্মরক্ষার জন্য সহিংসতাকে ব্যবহার করেছে।[২]

১৯৯৭ সালে নাৎসিপন্থী সাহিত্য বিতরণের জন্য রেস রিলেশন অফিস কর্তৃক সংস্থাটির বিরুদ্ধে তদন্ত করা হয়েছিল।[৩] তদন্তটি বিচার মন্ত্রী ডগ গ্রাহাম সমর্থন করেছিলেন, যিনি নিউজিল্যান্ড ন্যাশনাল পার্টির এমপি প্যান্সি ওং-এর একটি প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছিলেন। সেই সময় দাবি করা হয়েছিল যে ইউনিট 88 সারা দেশে তাদের সদস্যপদ সম্প্রসারণের প্রক্রিয়াধীন ছিল।[৪] যা মূলত একটি বর্ণবাদী স্কিনহেড সংস্থা, যার প্রায় ১০০ সদস্য রয়েছে বলে দাবি করা হয়েছে, ইউনিট ৮৮ এবং কলিন কিং-আনসেলের মধ্যে সংযোগের অভিযোগ রয়েছে।[৫]

ইউনিট ৮৮ তাদের অকল্যান্ড ঘাঁটিতে নিউজিল্যান্ডের আশেপাশের সাদা জাতীয়তাবাদীদের জন্য একটি বৃহৎ জাতীয় সভা আয়োজন করে। এটি মিডিয়াতে ফাঁস হয়ে যায় এবং স্থানীয় গ্যাং ও পুলিশের সাথে কিছুটা ঝামেলা সৃষ্টি করে। ইউনিট ৮৮ ভেঙ্গে দেওয়া হয় এবং নির্বাচিত সদস্যরা নিউজিল্যান্ড হ্যামারস্কিনের সাথে যোগ দেয় যারা সেই সময়ে প্রসারিত হয়েছিল। মিঃ বার হ্যামারস্কিন নেশনে সম্পূর্ণভাবে যোগদানের প্রক্রিয়ার অংশ হিসাবে ৮৮ হ্যামারস নামে একটি গ্রুপ স্থাপন করেছিলেন। ওয়েলিংটন এবং ক্রাইস্টচার্চ উভয় স্থানে পুলিশের অভিযান এবং রাস্তায় সংঘর্ষ পুলিশের দৃষ্টি আকর্ষণ করায় ডোমিনিয়ন এবং প্রেস সংবাদপত্র এই সংযোগের কথা জানিয়েছে।

ইউনিট ৮৮ পুনঃপ্রতিষ্ঠার জন্য কিছু প্রচেষ্টা করা হয়েছে, কিন্তু এটি নিষ্ক্রিয় থেকে গেছে। অন্যান্য স্কিনহেড যারা ইউনিট ৮৮-এর প্রাথমিক গঠনের অংশ ছিল তারা দক্ষিণ অকল্যান্ডের ফ্রন্টলাইন স্কিনহেডস এর মতো অন্যান্য গ্রুপ গঠন করেছিল এবং কেও কে৯ অন্য উদীয়মান অকল্যান্ড গ্রুপ সাইকো স্কিনস এর সাথে যোগ দিয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Neo-Nazism