আহমেদ তফিজ উদ্দিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহমেদ তফিজ উদ্দিন
পাবনা-৯ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মার্চ ১৯৭৩ – ৬ নভেম্বর ১৯৭৬
পাবনা-২ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১২ জুন ১৯৯৬ – ১৯৯৮
পূর্বসূরীএ কে এম সেলিম রেজা হাবিব
উত্তরসূরীআবদুল করিম খন্দকার
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯২৯
সুজানগর, পাবনা জেলা
মৃত্যু১৯৯৮
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীফিরোজা বেগম
সন্তানআহমেদ ফিরোজ কবির
প্রাক্তন শিক্ষার্থীপাবনা এডওয়ার্ড কলেজ

আহমেদ তফিজ উদ্দিন (১৯২৯-১৯৯৮) ছিলেন একজন বাংলাদেশি রাজনীতিবিদ যিনি তৎকালীন পাবনা-৯পাবনা-২ আসনের সংসদ সদস্য ছিলেন।[১][২]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তফিজ উদ্দিন ১৯২৯ সালে পাবনা জেলার সুজানগর উপজেলার সাতবাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার স্ত্রী ফিরোজা বেগম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ছিলেন। তার ছেলে আহমেদ ফিরোজ কবির পাবনা-২ আসন আসনের সংসদ সদস্য ও সুজানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

আহমেদ তফিজ উদ্দিন ১৯৪৮ সালে তৎকালীন মুসলিম ছাত্রলীগে যোগদিয়ে রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৫০ সালে তিনি পাবনা এডওয়ার্ড কলেজ ছাত্র সংসদের এজিএস নির্বাচিত হন। আওয়ামী লীগের যোগদিয়ে তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সুজানগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগের সমর্থন পেয়ে তিনি ১৯৭০ এর সাধারণ নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ এর সদস্য নিবাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ে তিনি ভারতের কেচোয়াডাঙ্গা ক্যাম্পের ইনচার্জ ছিলেন। পরবর্তীতে ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন পাবনা-৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[২]

সুজানগর উপজেলার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে ২৫ মে ১৯৮৫ থেকে ১৯৯৩ পর্যন্ত দুই মেয়াদে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে আওয়ামী লীগের সমর্থন পেয়ে পাবনা-২ আসন থেকে নির্বাচন করে প্রায় ৪৯ হাজার ভোট পেয়ে পরাজিত হন। ১২ ১৯৯৬ সালের সপ্তম জাতীয় নির্বাচনে আঃ লীগ এর সমর্থন পেয়ে ৬৭,২৫০ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।[১]

তিনি ১৯৯৮ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা।