আস্তানা বড় মসজিদ

স্থানাঙ্ক: ৫১°০৪′২৩″ উত্তর ৭১°২৪′৩৮″ পূর্ব / ৫১.০৭৩০° উত্তর ৭১.৪১০৫° পূর্ব / 51.0730; 71.4105
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আস্তানা বড় মসজিদ
Астана қаласының бас мешіті
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানআস্তানা, কাজাখস্তান
দেশকাজাখস্তান
স্থাপত্য
স্থপতিদেওয়ান স্থপতি ও প্রকৌশলী (Dewan Architects & Engineers)
ধরনমসজিদ
ভূমি খনন২০১৯
সম্পূর্ণ হয়২০২২
বিনির্দেশ
ধারণক্ষমতা৩০,০০০
উচ্চতা (সর্বোচ্চ)১৩০ m
মিনার

আস্তানা বড় মসজিদ (কাজাখ: Астана қаласының бас мешіті; রাশিয়ান: bolshaya мечеть Астаны) হল কাজাখস্তানের আস্তানা নামক স্থানের একটি মসজিদ। এটি মধ্য এশিয়ার বৃহত্তম মসজিদ এবং শুধু তাই নয়, এটি বিশ্বের অন্যতম বৃহত্তম মসজিদ হিসেবেও বিবেচিত।

মসজিদের প্রধান গম্বুজটি বিশ্বের সবচেয়ে বড়।[১]

গম্বুজটির উচ্চতা প্রায় ৮৩.২ মিটার এবং এর ব্যাস ৬২ মিটার। চারপাশের চারটি মিনার ১৩০ মিটার। ইসলামের পাঁচটি স্তম্ভ - ঈমান, সালাত, রোজা, জাকাত এবং হজ্জ প্রতীক হিসাবে পাঁচটি অংশ দিয়ে তৈরি। বাম দিকের একটি টাওয়ার জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। অতিথিরা একটি লিফটে উঠতে পারেন। উঠে শহরের অপরুপ দৃশ্যে অবলোকন ও প্রশংসা করতে পারেন।

মসজিদের প্রবেশদ্বারটিকে বিশ্বের সবচেয়ে লম্বা কাঠের দরজাগুলির মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়। এটি দেড় টন ওজনের ১২.৪ মিটারে দাঁড়িয়ে আছে। উপাদানটি শক্ত ইরোকো কাঠ দিয়ে তৈরি, যা গ্রীষ্মমণ্ডলীয় আফ্রিকায় জন্মে। দরজাগুলি কাজাখ নিদর্শন এবং বাইরের দেয়ালগুলি একটি নীল পটভূমিতে সাদা আরবি লিপি দিয়ে সজ্জিত।

মসজিদের অভ্যন্তরীণ দরজাগুলি ১২ মিটার উঁচু। জানালাগুলি রঙিন অলঙ্কার সহ হস্তনির্মিত দাগযুক্ত কাঁচের তৈরি।[১]

মসজিদের দেয়াল এবং গম্বুজের ভিতরে রঙিন নিদর্শন, কোরআনের আয়াত এবং দোয়া-প্রার্থনা দিয়ে সজ্জিত করা হয়েছে। আরবি ক্যালিগ্রাফি চিত্রিত করেছেন কাজাখ মাস্টার আসিলবেক বাইজাকুলি।

কিবলার দিকে মুখ করে দেয়ালে আল্লাহর ৯৯টি নাম খোদাই করা আছে, যা ভেতর থেকে সোনালী আলোয় আলোকিত। মোজাইক প্রাচীরটি ১০০ মিটার দীর্ঘ এবং ২২.৪ মিটার উঁচু এবং এতে বিভিন্ন রঙের ২৫ মিলিয়ন গ্লাস রয়েছে।[১]

বড় হল ঘরটি এবং মহিলাদের প্রার্থনার এরিয়াটি সম্পূর্ণরূপে কাজাখ আলংকারিক কার্পেটে আচ্ছাদিত। কার্পেটের মোট এলাকা হল ১৫,৫২৫ বর্গ মিটার, এটি বিশ্বের বৃহত্তম হস্তনির্মিত কার্পেট তৈরি করে বিছানো।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Khangerey, Alua (২০২২-০৮-১২)। "Largest Mosque in Central Asia Opens in Nur-Sultan"The Qazaqstan Monitor