আসিফ নুরানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আসিফ নুরানী
২০০৮ সালের ছবিতে আসিফ নুরানী
জন্ম১৯৪২
মুম্বাই, ভারত
জাতীয়তাপাকিস্তানি
পেশালেখক

আসিফ নুরানী ( উর্দু: آصف نورانی‎‎ ; জন্ম ১৯৪২) একটি পাকিস্তানি সংবাদপত্র এবং টেলিভিশন লেখক। [১]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আসিফ নূরানি ১৯৪২ সালে ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ধর্মনিরপেক্ষ উর্দুভাষী পরিবারের অন্তর্ভুক্ত। তাঁর পরিবার ১৯৫০ সালে ব্রিটিশ ভারতের বোম্বাই থেকে পাকিস্তানে পাড়ি জমান। তিনি করাচি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর লাভ করেন। দু'বছর আগে তিনি সহকারী সম্পাদক হিসাবে ইস্টার্ন ফিল্ম পত্রিকায় সাময়িকীতে যোগদান করেছিলেন এবং মাত্র এক বছরে সম্পাদকের পদে উপনীত উঠেছিলেন।

পেশা[সম্পাদনা]

নূরানি পাকিস্তানি নেতৃত্বদান এবং মাঝে মাঝে ভারতীয় প্রকাশনা, শিল্প, সাহিত্য এবং সংগীত সম্পর্কিত নিবন্ধগুলিতে অবদান রাখেন। তিনি বই এবং সঙ্গীত রেকর্ডিং পর্যালোচনা করেন। টেলিভিশন এবং রেডিও প্রোগ্রামগুলিতে তিনি উপস্থিত হতেন। তিনি ইংরেজি ও উর্দুতে লেখেন।

তিনি ডন গ্রুপ অফ নিউজপেপারের পরামর্শক হিসাবে কাজ করতেন। তিনি কুলদীপ নয়ারের সাথে টেলস অফ টু সিটিস নামে একটি বই লিখেছেন, ভারতীয় পরিবার, যার পরিবার শিয়ালকোট থেকে দিল্লিতে চলে এসেছিল, আর দেশভাগের সময় আসিফ নূরানী তাঁর পরিবারের সাথে মুম্বাই থেকে পাকিস্তানে পাড়ি জমানোর বিষয়ে লিখেছেন, যখন তাঁর পরিবার সিলকোট থেকে দিল্লি চলে গিয়েছিল? তাঁর বয়স তখন মাত্র আট। উজ্জ্বল পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদিকে নিয়ে তাঁর দ্বিতীয় বইটিও বেশ ভাল বিক্রেতা ছিল। তাঁর মেহদী হাসানের উপর একটি বই, দুটি সিডি সহ একটি গজলের বিরল উপস্থাপনা এবং অন্যটি লোক, চলচ্চিত্র এবং আধা-শাস্ত্রীয় সংখ্যার একটি মেডেল তৃতীয়বারের জন্য প্রযোজনায় আসেন। [১]

পাকিস্তানি ও ভারতীয়দের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগের প্রয়োজনের প্রখর ক্রুসেডার এবং তাদের দুই দেশের মধ্যে উষ্ণ সাংস্কৃতিক সম্পর্কের প্রয়োজনে, আসিফ নূরানী বোস্টন, নয়াদিল্লি এবং করাচির বিভিন্ন ফোরামে এই বিষয়ে কথা বলেছেন। তাঁর লেখাগুলিতেও এই বিষয়গুলি একটি পুনরাবৃত্তি থিম হয়ে দাঁড়িয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mehdi Hasan: The man & his music"The Express Tribune। ২০১০-১১-০৮। সংগ্রহের তারিখ ২০১৩-০১-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]