আলসেস্টিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

আলসেস্টিস হল একটি গ্রিক পৌরাণিক চরিত্র যে একজন রাজকুমারী ছিল । স্বামী অ্যাডমেটাসের প্রতি গভীর ভালবাসার জন্য সে বিখ্যাত । ইউরিপিডিস তাঁর ট্র্যাজেডি নাটক আলসেস্টিস এর মাধ্যমে এর গল্পকে বিখ্যাত করে তোলেন ।

পরিবার[সম্পাদনা]

আলসেস্টিস ছিল রাজা পেলিয়াসের কন্যা । তার স্বামীর নাম ছিল অ্যাডমেটাস যার সাহায্যে সে ইউমেলুস নামে এক পুত্র ও প্রিমেলে নামে এক কন্যা উৎপাদন করে ।

পৌরাণিক প্রসঙ্গ[সম্পাদনা]

আলসেস্টিস যৌবনে পদার্পণ করলে অনেক পাণিপ্রার্থী তার পিতা রাজা পেলিয়াসের কাছে উপস্থিত হয় । যে ব্যক্তি রথের সাথে সবার আগে একটা সিংহ আর একটা শূকর যুক্ত করতে পারবে সে আলসেস্টিসকে পাবে এমন শর্ত ধার্য করা হয় । অ্যাডমেটাস তার বন্ধু দেবতা অ্যাপোলোর সাহায্যে এই দুঃসাধ্য কাজ সম্পন্ন করে । কিন্তু বিবাহের পরে দেবী আর্তেমিসের কাছে বলি উৎসর্গ করতে ভুলে যাওয়ায় নিজের বিছানা সাপে ঢাকা অবস্থায় পায় । পুনরায় অ্যাপোলো তাকে সাহায্য করেন । তিনি নিয়তিকে মাতাল করে এই সংবাদ আনেন যে, কেউ যদি অ্যাডমেটাস এর পরিবর্তে মরতে রাজি হয় তবে অ্যাডামেটাস রক্ষা পাবে । কেউ রাজি না হওয়ায় আলসেস্টিস এগেয়ে আসে । তবে হারকিউলেস অ্যাডমেটাসের পূর্ব সমাদরের প্রতিদান স্বরূপ আলসেস্টিসকে শীঘ্রই পাতালপুরী থেকে উদ্ধার করে আনেন ।

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]