আর্জেন্টিনা–ব্রাজিল দ্বিপাক্ষিক সম্পর্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আর্জেন্টিনা-ব্রাজিলীয় সম্পর্ক
মানচিত্র Argentina এবং Brazil অবস্থান নির্দেশ করছে

আর্জেন্টিনা

ব্রাজিল
তৎকালীন-আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি তৎকালীন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সাথে পালাসিও দো প্লানাল্টোতে, জানুয়ারী, ২০১৯। দু'জনেই দ্বিতীয় মেয়াদে তাদের পুনর্নির্বাচনে পরাজিত হন।

আর্জেন্টিনীয়–ব্রাজিলীয় সম্পর্ক অর্থনীতি, বাণিজ্য, সংস্কৃতি, শিক্ষাপর্যটনকে অন্তর্ভুক্ত করে। [১] যুদ্ধ ও প্রতিদ্বন্দ্বিতা থেকে শুরু করে বন্ধুত্ব ও জোট পর্যন্ত এই জটিল সম্পর্কটি প্রায় দুই শতাব্দীরও বেশি সময় ধরে বিস্তৃত। দেশদুটি একটি একক সরকার ব্যবস্থা; একটি ফেডারেল প্রজাতন্ত্রের সাথে একটি রাষ্ট্রপতি ব্যবস্থাও ভাগ করে নেয়।

রিও ডি জেনেইরো ছিল আর্জেন্টিনার স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়ার প্রথম রাজধানী, যেখানে বুয়েনস আইরেস ছিল ব্রাজিলের স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া প্রথম সরকার। [২] উনিশ শতকের গোড়ার দিকে আইবেরিয়ান মুকুট থেকে স্বাধীনতা অর্জনের পর, আর্জেন্টিনা এবং ব্রাজিল তাদের ঔপনিবেশিক শক্তির কাছ থেকে অমীমাংসিত আঞ্চলিক বিরোধের একটি সিরিজ উত্তরাধিকার সূত্রে পায়। সম্পর্কের মধ্যে সবচেয়ে গুরুতর লঙ্ঘন ছিল সিসপ্ল্যাটাইন যুদ্ধ (1825-1828), যার নেতৃত্বে ব্রাজিলিয়ান আক্রমণ এবং বান্দা ওরিয়েন্টালকে সংযুক্ত করা হয়েছিল। নিঃশব্দ শত্রুতার অসংখ্য সময়কাল থাকা সত্ত্বেও, আর্জেন্টিনা-ব্রাজিল সম্পর্ক ঊনবিংশ এবং বিংশ শতাব্দীর বেশিরভাগ সময় প্রকাশ্য শত্রুতা দ্বারা সংজ্ঞায়িত হয়নি। অনেক স্তরে প্রতিযোগিতা ছিল, এবং তাদের নিজ নিজ প্রতিরক্ষা নীতিগুলি পারস্পরিক সন্দেহের প্রতিফলন ঘটায়, কিন্তু 1980-এর দশকে ব্রাজিলের অর্থনৈতিক উত্থান আর্জেন্টিনাকে একটি গৌণ আঞ্চলিক শক্তি হিসেবে স্থানান্তরিত করে এবং সহযোগিতা বৃদ্ধি করে। [৩]

1991 সালে পারমাণবিক সামগ্রীর অ্যাকাউন্টিং এবং নিয়ন্ত্রণের জন্য ব্রাজিল-আর্জেন্টিনা এজেন্সি তৈরির সাথে, দুই দেশ পারস্পরিক আস্থার মাধ্যমে তাদের পারমাণবিক প্রতিযোগিতাকে সহযোগিতায় পরিণত করে। [৪] আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যে উচ্চ পরিমাণে বাণিজ্য এবং অভিবাসন ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেছে, বিশেষ করে 1991 সালে মার্কোসুর বাস্তবায়নের পর [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Useful Guide for Brazilians ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ আগস্ট ২০১১ তারিখে Argentina – Official Promotion Portal for Argentina. Retrieved on 28 November 2010.
  2. http://www.itamaraty.gov.br/images/ficha_pais/artigo-argentina.pdf Argentina, primeiro país a reconhecer a independência do Brasil – Rodrigo Wiese Randig
  3. Schenoni, Luis L. (জানুয়ারি ২০১৫)। ""Unveiling the South American Balance" in Estudos Internacionais, 2(2): 215-232" 
  4. Brazil and Argentina's Nuclear Cooperation Carnegie Endowment. Retrieved on 28 November 2010.
  5. Argentina: Rudderless Lugar, Richard G. Report: Committee on Foreign Relations of the United States Senate. Retrieved on 28 November 2010.