আর্গ (কাবুল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আর্গ (পশতু: ارګ; ফার্সি: ارگ‎‎; meaning "citadel") রাস্ট্রপতির বাসভবন in কাবুল, অফগানিস্তান [১] আফগানিস্তানের রাষ্ট্রপতি বাসভবন হিসাবে ব্যবহার করে থাকে এটি দেহ আফগান এবং উজির আকবর খানের মধ্যবর্তী ২ জেলা জেলার ৩৪-হেক্টর (৮৩-একর) জমির উপর অবস্থিত। আর্গটি ১৮৮০ সালে ব্রিটিশ ভারতীয় সেনার দ্বারা বালা হিসার ধ্বংসের পরে নির্মিত হয়েছিল। আমির আবদুর রহমান খান থেকে শুরু করে বর্তমান রাষ্ট্রপতি আশরাফ গনি সহ অনেক আফগান রাজা ও রাষ্ট্রপতি এটিতে বসাবস করেছেন।

রাস্ট্রপতির বাসভবন
Defense.gov photo essay 110604-D-XH843-036.jpg
সাধারণ তথ্য
শহরকাবুল
দেশআফগানিস্তান
নির্মাণ শুরু হয়েছে১৮৮০
কারিগরী বিবরণ
কাঠামোগত পদ্ধতিআফগান
আকার৩৪হেক্টর

ইতিহাস[সম্পাদনা]

এটি ভিত্তি ১৮৮০ সালে আমির আবদুর রহমান খান সিংহাসন গ্রহণের পরে স্থাপন করেছিলেন। এটি চারপাশে জল ভরাট পরিখা সহ দুর্গ হিসাবে নকশা করা হয়েছিল। আবদুর রহমান খান এর নাম রেখেছিলেন আর্গ-এ-শাহী (রাজার দুর্গ) এবং অন্যান্য ভবনগুলির মধ্যে তাঁর পরিবার, সেনাবাহিনী ব্যারাক এবং জাতীয় কোষাগারের আবাসস্থল অন্তর্ভুক্ত করেছিলেন। এর আগে, বালা হিসার দ্বিতীয় ইঙ্গ-আফগান যুদ্ধ সময় ব্রিটিশ ভারতীয় সেনা কর্তৃক ধ্বংস না হওয়া অবধি এই দুর্গ বা আমিরদের সদর দফতর হিসাবে কাজ করত।

আর্গ আফগানিস্তানের সমস্ত রাজা ও রাষ্ট্রপতিদের জন্য রাজকীয় ও রাষ্ট্রপতি প্রাসাদ হিসাবে কাজ করেছে। তবে হাফিজুল্লাহ আমিন ও তাজবেগ প্রাসাদকে তাঁর পরিবারের আবাস্থল হিসাবে ব্যবহার করেছিলেন। এটি বিভিন্ন শাসকের অধীনে পরিবর্তন এবং পরিবর্ধন করেছে ১৯৭৮ সাওর বিপ্লব এর সময় মুহাম্মদ দাউদ খান ও তার পরিবারকে আরগের অভ্যন্তরে পিপলস ডেমোক্রেটিক পার্টি অফ আফগানিস্তানের (পিডিপিএ) সদস্যরা হত্যা করেছিল।

এখন অর্গ নিম্নলিখিত নিয়ে গঠিত:

  • গুল খান যা রাষ্ট্রপতি আশরাফ গনি এবং রাষ্ট্রপতির প্রোটোকল অফিসের অফিস হিসাবে কাজ করে;
  • রাষ্ট্রপতির চিফ অফ স্টাফের অফিসসমূহ
  • জাতীয় সুরক্ষা উপদেষ্টার ভবন এবং রাষ্ট্রপতির মুখপাত্রের অফিসসমূহ।
  • আফগান জাতীয় সুরক্ষা বাহিনী (এএনএসএফ) এর জন্য অফিসসমূহ।
  • রাষ্ট্রপতির প্রশাসনিক অফিসের জন্য বিল্ডিং।
  • প্রতিনিধি গ্রহণ বা বড় সভার জন্য বিভিন্ন বিল্ডিং।

ছবি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১২-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৯-০৪