আরবীয় ঘোড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আরবীয় ঘোড়া বা আররের ঘোড়া (আরবি: الحصان العربي‎‎ [ħisˤaːn ʕarabiː] , ডিএমজি ইয়ান) হল ঘোড়ার একটি জাত যা আরব উপদ্বীপে উৎপন্ন হয়েছিল। একটি স্বতন্ত্র মাথা আকৃতি এবং উচ্চ লেজের গুচ্ছ সহ, আরবীয়রা বিশ্বের সবচেয়ে সহজে স্বীকৃত ঘোড়ার জাতগুলির মধ্যে একটি। এটি প্রাচীনতম জাতের মধ্যে একটি, মধ্য প্রাচ্যের ঘোড়াগুলির প্রত্নতাত্ত্বিক প্রমাণ রয়েছে যা আধুনিক আরবীয়দের সাথে মিলিত হয় ৪৫০০ বছর পূর্বে। ইতিহাস জুড়ে, আরবীয় ঘোড়া যুদ্ধ এবং বাণিজ্য উভয়ই কাজে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে, গতি, পরিশোধন, সহনশীলতা এবং শক্ত হাড় যুক্ত করে অন্যান্য জাতের উন্নতি করতে ব্যবহৃত হয়েছিল। আজকে অশ্বচালনা ঘোড়ার প্রায় প্রতিটি আধুনিক জাতে আরবীয় ব্লাডলাইন পাওয়া যায়।

আরবীয় ঘোড়া একটি বহুমুখী জাত। আরবীয় ঘোড়া ইনডুরেন্স রাইডিং এর শৃঙ্খলা আয়ত্ত করেছে এবং আজ অশ্বচালনা ক্রীড়ার বিভিন্ন অনেক ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীতা করে। এটি বিশ্বের শীর্ষ ১০টি সেরা জনপ্রিয় জাতের একটি। এটি তাদের মূল ভূমি মধ্য প্রাচ্য ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইউরোপ মহাদেশ, দক্ষিণ আমেরিকা (বিশেষ করে ব্রাজিল) সহ বিশ্বের সকল প্রান্তে পাওয়া যায়।

ঐতিহাসিক উন্নয়ন[সম্পাদনা]

ইসলামী যুগে[সম্পাদনা]

৬২২ খ্রিস্টাব্দে হিজরতের সময়ে আরবীয় ঘোড়াটি তৎকালীন পরিচিত বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ে এবং একটি স্বতন্ত্র নামযুক্ত জাত হিসাবে পরিচিত হয়।[১] এটি মধ্য প্রাচ্যের ও ইসলামের ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

ব্যবহার[সম্পাদনা]

আরবীয় ঘোড়াগুলো হল বহুমুখী ঘোড়া যা ঘোড়দৌড়, স্যাডল সিটের ঘোড়া প্রদর্শনী, ওয়েস্টার্ন প্লেজার এবং হান্ট সিট, পাশাপাশি ড্রেসেজ, কাটিং, রেইনিং, , শো জাম্পিং, ইভেন্টিং, যুব ইভেন্টগুলি সহ অনেকগুলি অশ্ব প্রতিযোগিতা এবং অন্যান্য কাজে ব্যবহার করা হয়। যারা আনন্দ প্রতিযোগিতা করতে আগ্রহী নয় তাদের জন্য তারা আনন্দ উপভোগ, ট্রেল রাইডিং এবং রেঞ্জ ঘোড়া হিসাবে কাজ করে।[২]

প্রতিযোগিতা[সম্পাদনা]

আরও দেখুন: অ্যারাবিয়ান হর্স অ্যাসোসিয়েশন এবং ইনডুরেন্স রাইডিং

আরবীয় ঘোড়াগুলো তাদের স্ট্যামিনার কারণে ধৈর্যশীলতার সাথে ইনডুরেন্স রাইডিংয়ে যেতে পারে। তারা তেভিস কাপের মতো প্রতিযোগিতার একটি শীর্ষস্থানীয় জাত যা এক দিনে ১০০ মাইল (১৬০ কিলোমিটার) অবধি দৌড়াতে পারে, এবং তারা বিশ্ব অশ্বচালনা গেমস সহ বিশ্বব্যাপী এফআইআই-অনুমোদিত সহনশীলতা ইভেন্টগুলিতে স্বাচ্ছন্দ্যে অংশ নেয়।

অ্যারাবিয়ান হর্স অ্যাসোসিয়েশনের সাথে মিলিতভাবে ইউএসইএফ দ্বারা অনুমোদিত, আরবীয়, অর্ধ-আরবীয় এবং অ্যাংলো-আরবীয় ঘোড়াগুলির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় একটি বিস্তৃত সিরিজের ঘোড়া প্রদর্শনী রয়েছে। প্রদত্ত ক্লাসগুলির মধ্যে ওয়েস্টার্ন প্লেজার, রেইনিং, হান্টার টাইপ এবং স্যাডল সিট ইংলিশ প্লেজার এবং হোল্টার, এবং খুব জনপ্রিয় "নেটিভ" কাস্টমস ক্লাস অন্তর্ভুক্ত রয়েছে।

আরবীয় ঘোড়াগুলো ওপেন স্পোর্টস ঘোড়ার ইভেন্ট এবং এমনকি অলিম্পিক স্তরের প্রতিযোগিতায় অংশ নিয়েছে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bennett, Conquerors, p. 130
  2. Arabian Horse Association। "The Versatile Arabian"AHA Website। Arabian Horse Association। জুন ১২, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২৮, ২০০৮