আরবাব গোলাম রহিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আরবাব গোলাম রহিম (উর্দু: ارباب غلام رحیم‎‎) (জন্ম: ১৫ সেপ্টেম্বর ১৯৫৭) ২০০৪–২০০৭-এর সময়কালে সিন্ধু সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন।[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আরবাব গোলাম রহিম থারপার্কার জেলার দিপলো তহশীল গ্রামে জন্মগ্রহণ করেন। আরবাব গোলাম রহিমের মোট ৫ ভাইবোনের মধ্যে তিনি সবচেয়ে কম বয়সী ছিলেন। তিনি অত্যন্ত রক্ষণশীল পরিবেশে জন্মগ্রহণ করেছিলেন এবং পরিবার থেকেই তিনি প্রাথমিক শিক্ষা লাভ করেছিলেন। পরবর্তীতে তিনি ৭ম শ্রেণি পর্যন্ত মিরপুরখাসে পড়াশোনা করেন, অষ্টম শ্রেণি থেকে তিনি ক্যাডেট কলেজ পেতারোতে যোগদান করেছিলেন, এই শিক্ষাবর্ষে তিনি কয়েকটি নামকরা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন; যেমন ক্যাডেট কলেজের পেট্রো থেকে হাউস ক্যাপ্টেন পাসিং আউট করার পর তিনি মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্সেস লিয়াকত ইউনিভার্সিটিতে যোগ দেন। তিনি চিকিৎসাশাস্ত্রে অধ্যয়নে আগ্রহী ছিলেন, কিন্তু পরে বদলি হয়ে করাচীতে অবস্থিত জিন্নাহ সিন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সিন্ধু মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করার পরে, আরবাব স্থানীয় সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং মিরপুর খাস জেলার নাজিম নির্বাচিত হন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

তিনি চারবার জাতীয় সংসদ সদস্য (এমএনএ) এবং থারপার্কার জেলার তার নির্বাচনী এলাকা থেকে প্রাদেশিক সংসদ (এমপিএ) সদস্য হিসাবে বেশ কয়েকবার নির্বাচন করেছেন এবং নির্বাচনে জয়ী হয়েছিলেন।

পাকিস্তান মুসলিম লীগের অন্তর্ভুক্ত হয়ে তিনি ২০০২ সালের সাধারণ নির্বাচনের সময় ইঞ্জিনিয়ার জ্ঞানচাঁদ মেঘওয়ারকে পরাজিত করে আরবাব সিন্ধু প্রাদেশিক পরিষদে নির্বাচিত হয়েছিলেন এবং প্রাথমিকভাবে তাকে প্রাদেশিক মন্ত্রী হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। পরবর্তীকালে, তিনি ২০০৪ সালে সিন্ধুর মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হন।

২০০৮ সালে তিনি বেনজির ভুট্টোর সমর্থক আগা জাভেদ পাঠানের হাতে জুতো নিয়ে তাঁর মাথায় আঘাত করিয়েছিলেন।[২][৩][৪] আরবাব খুব কমই প্রাদেশিক পরিষদে যান, কারণ তিনি মনে করতেন ক্ষমতাসীন দল তাকে অসম্মান করার চেষ্টা করছেন এবং এই নিয়ে তিনি অভিযোগ করেছেন।

২০০৮ সালের সাধারণ নির্বাচনে পিএমএল-কিউ পরাজিত হওয়ার পরে আরবাব রহিম পাকিস্তান ছেড়ে নিজে থেকেই প্রবাসে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করতে চলে যান এবং ২০০৮ থেকে ২০১১ সালের শেষের দিক পর্যন্ত তিনি সেখানেই বসবাস করেন।

২১ ডিসেম্বর ২০১১-তে, আরবাব গোলাম রহিমকে পাকিস্তান মুসলিম লীগ (লাইক-মাইন্ডেড) দলের সভাপতি নিযুক্ত করা হয়েছিল।[৫] ১৩ই মে ২০১৩-এ আরবাব গোলাম রহিম পুনরায় পাকিস্তানে ফিরে আসেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (9 June 2004). PAKISTAN: Musharraf reconsiders army pledge, Oxford Analytica ("Arbab Ghulam Rahim was today elected as the new chief minister of Sindh province. Rahim's election follows the resignation of his predecessor, Sardar Ali Mohammed Mahar, over his failure to quell recent violence between Sunni and Shia Muslims in Karachi.")
  2. "Arbab Ghulam Rahim gets Slapped with a Shoe"। Teeth Maestro। ২০০৮-০৪-০৮। সংগ্রহের তারিখ ২০১১-১২-১২ 
  3. "Such Gup"। The Friday Times। ডিসেম্বর ৯–১৫, ২০১১। ২০১২-০৬-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১২-১২ 
  4. "Arbab Rahim kay munh pay jutay parrday"। YouTube। সংগ্রহের তারিখ ২০১১-১২-১২ 
  5. President of Muslim League Like-Minded Group.