আমেরিকা, লিমবার্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমেরিকা
America
গ্রাম
আমেরিকা নেদারল্যান্ডস-এ অবস্থিত
আমেরিকা
আমেরিকা
স্থানাঙ্ক: ৫১°২৬′১৬″ উত্তর ৫°৫৮′৪৪″ পূর্ব / ৫১.৪৩৭৭৮° উত্তর ৫.৯৭৮৮৯° পূর্ব / 51.43778; 5.97889স্থানাঙ্ক: ৫১°২৬′১৬″ উত্তর ৫°৫৮′৪৪″ পূর্ব / ৫১.৪৩৭৭৮° উত্তর ৫.৯৭৮৮৯° পূর্ব / 51.43778; 5.97889
দেশনেদারল্যান্ডস
প্রদেশলিমবার্গ
পৌরসভাহোর্স্ট আন দে মাস
আয়তন
 • মোট২৪.৮৭ বর্গকিমি (৯.৬০ বর্গমাইল)
জনসংখ্যা (২০১৯)২,০৩০

আমেরিকা (ওলন্দাজ: America; ওলন্দাজ উচ্চারণ: [ɑˈmeːrikaː]) নেদারল্যান্ডের লিমবার্গ প্রদেশের একটি প্যারিশ গ্রাম। এটি ঐতিহাসিকভাবে পিট কয়লা নিষ্কাশনের জন্য পরিচিত।

ভৌগোলিক অবস্থা[সম্পাদনা]

আমেরিকা লিমবার্গের হোর্স্ট আন দে মাস পৌর এলাকার অন্তর্ভুক্ত। এটি ভেনলো শহরের প্রায় ১৫ কিমি (৯.৩ মা) উত্তর-পশ্চিমে, হেলমন্ড শহরের ২৩ কিমি (১৪ মা) পূর্বে এবং জার্মান সীমান্তের ১৬ কিমি (৯.৯ মা) পশ্চিমে অবস্থিত। আমেরিকা কৃষিতাত্ত্বিকভাবে নেদারল্যান্ডসের পিল অঞ্চলে অবস্থিত। মধ্যযুগ থেকে এখানে পিট কয়লা নিষ্কাশন করা হয়। আমেরিকা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০ মি (৯৮ ফু) উচ্চতায় কাব্রোয়েকসিবিক নদীর পাশে অবস্থিত, যা উত্তর-পূর্বে প্রবাহিত হয়ে প্রথমে গ্রুটে মোলেনবিক ও পরবর্তীতে মোজ নদীতে মিলিত হয়।

আমেরিকা শহরের আয়তন প্রায় ২৪.৮৭ কিমি (৯.৬০ মা) এবং ২০১৯ সালের হিসাব অনুযায়ী জনসংখ্যা প্রায় ২,০৩০।[১]

ইতিহাস[সম্পাদনা]

খনির নিষ্কাশিত পিট কয়লা স্থানান্তর ও খনির শ্রমিকদের যাতায়াতের জন্য ভেনলো–আইন্ডহোভেন রেলওয়ের পাশে ১৯ শতকের শেষ দিকে আমেরিকা শহর গড়ে তোলা হয়। শহরের নামকরণের উৎস শনাক্ত করা যায় না, তবে খুব সম্ভবত আমেরিকার নামে এর নামকরণ করা হয়। একই সময়ে পিল অঞ্চলে একই রকম বিদেশি নামে আরও বেশ কয়েকটি গ্রাম গড়ে ওঠে, যেমন ক্যালিফোর্নিয়া, সাইবেরিয়া ইত্যাদি।

১৮৬৬ সালের আমেরিকা রেলওয়ে স্টেশন স্থাপিত হয় এবং ১৮৯৪ সালের এটি পুনর্নির্মিত হয়। ১৮৯২ সালে আমেরিকায় সেন্ট জোসেফ গির্জা নামে একটি প্যারিশ গির্জা গড়ে ওঠে। ১৯৩৮ সালে রেলওয়ে স্টেশনটি বন্ধ হয়ে যায় এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মানরা শহরটি দখল করে নেয়। পরবর্তীতে ১৯৪৪ সালের ২২ নভেম্বর ব্রিটিশরা জার্মানদের থেকে শহরটি মুক্ত করে।[২] আমেরিকা স্টেশন ভবনটি ১৯৭০ সালে ভেঙে ফেলা হয়। যদিও ১৯৯৩ সালে স্থানীয় সঙ্গীত দল রাওয়েন হেজে স্টেশনটিকে উৎসর্গ করে স্টেশন আমেরিকা নামে একটি অ্যালবাম প্রকাশ করে।

সাম্প্রতিক সময়ে আমেরিকা ও এর আশেপাশের অঞ্চলে পিট কয়লার উত্তোলন বন্ধ করে দেওয়ার পর পরিত্যক্ত খনিগুলোকে সেন্টার পার্কস ইউরোপের অধীনে লিমবার্গসে পিল ও হেত মিরদাল প্রভৃতি অবসরযাপনের গ্রাম ও বাংলো রিসোর্টে পরিণত করা হয়েছে।

উল্লেখযোগ্য ব্যক্তিত্ব[সম্পাদনা]

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tabel: Bevolking; maandcijfers per gemeente en overige regionale indelingen"Centraal Bureau voor de Statistiek। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০২০ 
  2. "INFO LGOG KRING HORST" (PDF)। ১২ সেপ্টেম্বর ১৯৯৪। পৃষ্ঠা ৪৩। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০২০