আমেরিকান কমিক বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আমেরিকান কমিক বই হ'ল কমিকস যুক্তরাষ্ট্রে গড়ে ৩২ টি পৃষ্ঠায় সূচিত একটি পাতলা সাময়িকী। ফর্মটির সূত্রপাত ১৯৩৩ সালে, আমেরিকান কমিক বইগুলি ১৯৩৮ সালে অ্যাকশন কমিক্স প্রকাশের পরে প্রথম জনপ্রিয়তা লাভ করে, এতে সুপারহিরো সুপারম্যানের আত্মপ্রকাশ অন্তর্ভুক্ত ছিল। এর পরে একটি সুপারহিরো বুম চলছিল যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ অবধি ছিল। যুদ্ধের পরে, যখন সুপারহিরো প্রান্তিক হয়ে গিয়েছিল, কমিক বইয়ের শিল্পটি দ্রুত প্রসারিত হয়েছিল এবং হরর, অপরাধ, বিজ্ঞান কথাসাহিত্য এবং রোম্যান্সের মতো ধরনগুলি জনপ্রিয় হয়েছিল। টেলিভিশন এবং কমিক্স কোড কর্তৃপক্ষের প্রভাবের প্রেক্ষাপটে প্রিন্ট মিডিয়া থেকে সরে যাওয়ার কারণে ১৯৫০-এর দশকে ধীরে ধীরে হ্রাস পেয়েছে ১৯৫০ এর দশকের শেষভাগ এবং ১৯৬০ এর দশকে এক সুপারহিরো পুনর্জীবন ঘটেছিল এবং বিশ শতকের শেষভাগে একবিংশ শতাব্দীর শেষভাগ জুড়ে সুপারহিরোরা প্রভাবশালী চরিত্রের প্রত্নতত্ত্ব হিসাবে থেকে যায়।

আমেরিকান কমিক
১৯৪২ সালে এনওয়াই ওয়াইল্ড চিলড্রেনস কলোনিতে একটি সুপারম্যান কমিক বই পড়ছে জার্মান শরণার্থী শিশু।

কিছু ভক্ত কমিক বই সংগ্রহ করে, তাদের মান বাড়িয়ে তুলতে সহায়তা করে। কেউ কেউ ১০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি দামে বিক্রি করেছেন। কমিকের দোকানগুলি ভক্তদের পূরণ করে, কমিকের বইগুলি সুরক্ষার জন্য কমিক বই, প্লাস্টিকের হাতা ("ব্যাগ") এবং কার্ডবোর্ডের ব্যাকিং ("বোর্ড") বিক্রি করে।

একটি আমেরিকান কমিক বইটি ফ্লপি কমিক হিসাবেও পরিচিত। এটি সাধারণত ঐতিহ্যবাহী বইয়ের থেকে আলাদা পাতলা এবং স্ট্যাপলড হয়।[১] আমেরিকান কমিক বই জাপানি ম্যাঙ্গা এবং ফ্রান্সকো-বেলজিয়ামের কমিক বইগুলির পাশাপাশি বিশ্বব্যাপী তিনটি প্রধান কমিক বইয়ের একটি।

বিন্যাস[সম্পাদনা]

কমিকসের সাধারণ আকার এবং পৃষ্ঠা গণনা কয়েক দশক ধরে আলাদা হয়, সাধারণত ছোট ফর্ম্যাট এবং কম পৃষ্ঠার দিকে ঝোঁকে।

ঐতিহাসিকভাবে, আকারটি কোয়ার্টার ইম্পেরিয়াল পেপারের একটি শীট (১৫ ডলারে ১১ ডলার বা ৩৮০ মিমি × ২৮০ মিমি) ভাঁজ করে নেওয়া হয়েছিল, ৪ পৃষ্ঠাগুলি মুদ্রণের জন্য যা প্রতিটি ইন্ডিয়ার দ্বারা ১-১২ ইঞ্চি (১৯০ মিমি × ২৮০ মিমি) ছিল। এর অর্থ এইও ছিল যে পৃষ্ঠা গণনাটি ৪ এর একাধিক হতে হবে।

সাম্প্রতিক দশকে, স্ট্যান্ডার্ড কমিকগুলি 10 1⁄4 ইঞ্চি (১৭০ মিমি × 260 মিমি) দ্বারা প্রায় ৫-৮, এবং সাধারণত ৩২ পৃষ্ঠাগুলি হয়ে থাকে।

কমিকস তৈরি[সম্পাদনা]

যদিও কমিকস একক স্রষ্টার কাজ। তবে এগুলি তৈরির শ্রমটি প্রায়শই বিশেষজ্ঞের একটি সংখ্যাটির মধ্যে বিভক্ত হয়। পৃথক লেখক এবং শিল্পী থাকতে পারে, বা চরিত্র এবং ব্যাকগ্রাউন্ডের জন্য পৃথক শিল্পী থাকতে পারে।[২] বিশেষত সুপারহিরো কমিকবইগুলিতে, [৩] the art :শিল্পটি বিভক্ত হতে পারে:

  • একজন লেখক, যিনি সংলাপটি লেখেন এবং সাধারণত গল্পের রচনাটিও প্লট করেন
  • একজন পেনসিলার (সাধারণত শিল্পী হিসাবে অভিহিত), যিনি, পেনসিলগুলিতে একচেটিয়াভাবে কাজ করে, সাধারণত পাতায় প্যানেল বিচ্ছিন্নতা দেয় এবং প্রতিটি প্যানেলে প্রকৃত শিল্পকর্ম আঁকেন (তবে বিন্যাসগুলি পৃথক শিল্পী দ্বারা পরিচালিত হতে পারে), এবং বিশেষত কে মার্ভেল কমিকসে, গল্পটির সহকর্মী পরিকল্পনাও করতে পারে,
  • একটি একচেটিয়াভাবে কালি মধ্যে কাজ, যারা প্রিন্টিং প্রেসের জন্য প্রস্তুত শিল্পকর্ম সমাপ্ত করে।[৪]
  • একটি বর্ণবাদী, যিনি পৃষ্ঠাগুলিতে রঙ যুক্ত করেন (তবে এটিতে সিএমওয়াইকে মুদ্রণ প্রক্রিয়ার জন্য সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কালো চারটি পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক পৃথক বিভাজন প্রস্তুত করা জড়িত পৃষ্ঠাগুলিতে অন্তর্ভুক্ত নয়)[৫]
  • একটি লেটারার, যিনি ক্যাপশন এবং স্পিচ বেলুনগুলি (লেখকের তৈরি স্ক্রিপ্ট থেকে) যোগ করেন।* একটি লেটারার, যিনি ক্যাপশন এবং স্পিচ বেলুনগুলি (লেখকের তৈরি স্ক্রিপ্ট থেকে) যোগ করেছেন।[৬]

প্রক্রিয়াটি লেখকের সাথে শুরু হয় (প্রায়শই এক বা একাধিক ব্যক্তির সহযোগিতায়, যারা সম্পাদক এবং / বা পেন্সিলার অন্তর্ভুক্ত থাকতে পারে) একটি গল্পের ধারণা বা ধারণা নিয়ে আসে, তারপরে এটি একটি প্লট এবং গল্পরেখায় কাজ করে এটির সাথে চূড়ান্ত করে দেয় a লিপি. শিল্পটি তৈরি হওয়ার পরে, কথোপকথন এবং ক্যাপশনগুলি স্ক্রিপ্ট থেকে পৃষ্ঠাটিতে লেখা হয়, এবং একটি সম্পাদকের চূড়ান্ত বক্তব্য থাকতে পারে (তবে একবার মুদ্রণের জন্য প্রস্তুত হয়ে গেলে, কোনও বড় পরিবর্তন করা কঠিন এবং ব্যয়বহুল), কমিকের আগে প্রিন্টারে প্রেরণ করা হয়।[৭] সৃজনশীল দল, লেখক এবং শিল্পী (গুলি), একটি কমিক বইয়ের প্রকাশকের পক্ষে কাজ করতে পারে যারা বিপণন, বিজ্ঞাপন এবং অন্যান্য সরবরাহ সরবরাহ করে। যুক্তরাষ্ট্রে বৃহত্তম বৃহত্তম ডায়মন্ড কমিক ডিস্ট্রিবিউটরগুলির মতো একজন পাইকার ছাপানো পণ্যটি খুচরা বিক্রেতাদের কাছে বিতরণ করে।

সফল কমিক্সের সাথে জড়িত প্রক্রিয়াটির আরেকটি বিষয় হ'ল পাঠক / অনুরাগী এবং নির্মাতাদের মধ্যে মিথস্ক্রিয়া। একুশ শতকের গোড়ার দিকে, বিভিন্ন ইন্টারনেট ফোরামে এই ঐতিহ্যকে প্রতিস্থাপন করা শুরু না হওয়া অবধি বইটির পিছনে ফ্যান আর্ট এবং সম্পাদককে চিঠিগুলি ছাপা হত।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. Lyga, Allyson A. W.; Lyga, Barry (২০০৪)। Graphic Novels in your Media Center: A Definitive Guide (1st সংস্করণ)। Libraries Unlimited। পৃষ্ঠা 164আইএসবিএন 1-59158-142-7 
  2. O'Nale 2010, পৃ. 384।
  3. Tondro 2011, পৃ. 51।
  4. Markstein 2010; Lyga & Lyga 2004, p. 161; Lee 1978, p. 145.
  5. Duncan ও Smith 2009, পৃ. 315।
  6. Lyga ও Lyga 2004, পৃ. 163।
  7. "Overview Of The Comic Creation Process"MakingComics.com। সংগ্রহের তারিখ ২০১৫-১০-০৪