আমাহোরো স্টেডিয়াম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৩ সালে আমাহোরো স্টেডিয়াম
Amahoro Stadium
মানচিত্র
পূর্ণ নামAmahoro National Stadium
অবস্থানKigali
মালিকGovernment of Rwanda
ধারণক্ষমতা30,000[১]
উপরিভাগGrass
নির্মাণ
উদ্বোধন1986
পুনঃসংস্কার2011–2016, 2022–present
সম্প্রসারণ2022–present
মূল ঠিকাদারChina Civil Engineering Construction Corporation
ভাড়াটে
Rwanda national football team

আমাহোরো স্টেডিয়াম (স্টেড আমাহোরো ;[২] ফরাসি: Stade Amahoro, স্ট্যাদে আমাহোরো; [৩] "পিস স্টেডিয়াম" এর জন্য কিনিয়ারওয়ান্ডা), আনুষ্ঠানিকভাবে আমাহোরো জাতীয় স্টেডিয়াম নামে পরিচিত, [২] রুয়ান্ডার কিগালির গাসাবো জেলার একটি বহুমুখী স্টেডিয়াম । ২৫,০০০ ধারণক্ষমতা সহ, [১] এটি রুয়ান্ডার বৃহত্তম স্টেডিয়াম এবং এখানে ফুটবল ম্যাচ, কনসার্ট এবং পাবলিক ইভেন্ট অনুষ্ঠিত হয়। রুয়ান্ডার প্যাট্রিয়টিক আর্মি এফসি এবং রেয়ন স্পোর্টস এফসি হল এর ভাড়াটে। স্থানটি কখনও রাগবি ইউনিয়নের জন্যও ব্যবহৃত হয়।

১৯৯৪ সালে রুয়ান্ডার গণহত্যার সময়, এটি অস্থায়ীভাবে একটি "জাতিসংঘ সুরক্ষিত সাইট" ছিল যেখানে ১২,০০০ পর্যন্ত প্রধানত টুটসি উদ্বাস্তু ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mutale, Chama (৭ জানুয়ারি ২০১৬)। "Uganda/Zimbabwe: Zambia to Face Zimbabwe, Uganda At Umuganda Stadium"Zambian Watchdog 
  2. "UMUSHINGA WO GUTUNGANYA STADE AMAHORO URI MURI GAHUNDA"Ministry of Sports and Culture। ২০১৮-০৯-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১০-২০ 
  3. Kalfa, David (১৫ জানুয়ারি ২০১৬)। "Chan 2016: pas d'entraînements au Stade Amahoro"Radio France International (ফরাসি ভাষায়)।