আমস্টারডাম জাদুঘর

স্থানাঙ্ক: ৫২°২২′১৩″ উত্তর ৪°৫৩′২৭″ পূর্ব / ৫২.৩৭০২° উত্তর ৪.৮৯০৭° পূর্ব / 52.3702; 4.8907
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমস্টারডাম জাদুঘর
Amsterdam Binnenplaats meisjes.jpg
আমস্টারডাম জাদুঘরের উঠোন
স্থাপিত১৯২৬
অবস্থান৯২ কালভারস্ট্রাট
আমস্টারডাম, নেদারল্যান্ড
স্থানাঙ্ক৫২°২২′১৩″ উত্তর ৪°৫৩′২৭″ পূর্ব / ৫২.৩৭০২° উত্তর ৪.৮৯০৭° পূর্ব / 52.3702; 4.8907
ধরনঐতিহ্য কেন্দ্র, আমস্টারডামের অফিসিয়াল জাদুঘর, আইকম
পরিদর্শক১৯৯.৩২২ (২০১০)[১]
পরিচালকজুডিক্জে কিয়ার্স[২]
ওয়েবসাইটwww.amsterdammuseum.nl

আমস্টারডাম জাদুঘর, যা ২০১২ সাল অবধি আমস্টারডামের ইতিহাসবিদ যাদুঘর নামে পরিচিত ছিলো, এটি মূলত আমস্টারডামের ইতিহাস সম্পর্কে একটি সংগ্রহশালা । ১৯৭৫ সাল থেকে, এটি কালভেরস্র্যাট এবং নিউওজিজিডিস ভুরবার্গওয়ালের মধ্যবর্তী শহরে এতিমখানায় অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

জাদুঘরটি চালু হয়েছিল ১৯২৬ সালে ওয়াগে, যা ১৫ শতাব্দীর আমস্টারডামের শহর গেটগুলির একটি। এটি ১৯৭৫ সাল থেকে একটি প্রাক্তন মঠে  অবস্থিত, যা ১৯৮১ সাল থেকে আমস্টারডামের পৌরসঙ্ঘশাসিত এতিমখানা হিসাবে ব্যবহৃত হওয়া শুরু হয়। ভবনটি হ্যান্ড্রিক এবং তার পুত্র পিটার ডি কিজার দ্বারা সম্প্রসারিত হয়েছিল,এরপর জ্যাকব ভ্যান ক্যাম্পেন ১৬৩৪ সালে পুনর্নির্মাণ করেছিলেন। এতিমখানাটি ১৯৬০ সাল পর্যন্ত এই ভবনে পরিচালিত হয়েছিল। [৩]

সংগ্রহ[সম্পাদনা]

মধ্যযুগ থেকে বর্তমান সময় পর্যন্ত আমস্টারডামের ইতিহাস সম্পর্কিত বিভিন্ন দলিল যাদুঘরে প্রদর্শিত হয়। অনাথ আশ্রমের অনেকগুলি গৃহসজ্জার সামগ্রী প্রদর্শন করা হয়, যেমন আমস্টারডামের প্রাক্তন শাসন গৃহ "রাস্প হাউস" -এর সাথে সম্পর্কিত নিদর্শনগুলি যেখানে বন্দীদের  করতাল তৈরির জন্য কাঠ কাটতে বাধ্য করা হয়েছিল। ২০১১ সালের হিসাবে, যাদুঘরটি বিভিন্ন ভবন এবং সংরক্ষণাগার স্থানগুলিতে রাখা ৭০০০০ বস্তু নিয়ন্ত্রণ করে । এর মধ্যে আনুমানিক২৫০০০ এর ছবি তোলা হয়েছে এবং ইন্টারনেটে মানুষজনের কাছে লভ্য।

 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. (Dutch ভাষায়) Annual Report 2010 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুন ২৪, ২০১১ তারিখে, Amsterdam Museum, 2011. Retrieved on 6 August 2011.
  2. Judikje Kiers nieuwe directeur Amsterdam Museum, Het Parool, 16 december 2015.
  3. "Amsterdam Museum"। traveldk.com। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]