আব্রাহাম লিঙ্কনের বাসস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আব্রাহাম লিংকনের বাসস্থান জাতীয় ঐতিহাসিক স্থান
আইইউসিএন বিষয়শ্রেণী V (সংরক্ষিত প্রাকৃতিক ভূ-দৃশ্য/নৌদৃশ্য)
US Locator Blank.svg
অবস্থানস্প্রিংফিল্ড, ইলিনয়
নিকটবর্তী শহরস্প্রিংফিল্ড, ইলিনয়
স্থানাঙ্ক৩৯°৪৭′৫০″ উত্তর ৮৯°৩৮′৪২″ পশ্চিম / ৩৯.৭৯৭২২° উত্তর ৮৯.৬৪৫০০° পশ্চিম / 39.79722; -89.64500স্থানাঙ্ক: ৩৯°৪৭′৫০″ উত্তর ৮৯°৩৮′৪২″ পশ্চিম / ৩৯.৭৯৭২২° উত্তর ৮৯.৬৪৫০০° পশ্চিম / 39.79722; -89.64500
আয়তন১২.২৪ (৪৯,৫৩০ m²)
স্থাপিতঅগাস্ট ১৮, ১৯৭১
দর্শনার্থী৪১৯,৫৫২ (২০০৫ সালে)

লিংকন হোম ন্যাশনাল হিস্টরিক সাইট হলো মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের স্প্রিংফিল্ড শহরে অবস্থিত সাবেক রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন এর বাড়ি। এখানে লিংকন ১৮৪৪ হতে ১৮৭১ পর্যন্ত বাস করেন। বর্তমানে এই বাড়িটির চার পাশের ৪ ব্লক এলাকাকে লিংকনের স্মারক জাদুঘর হিসাবে সংরক্ষণ করা হয়েছে।

লিংকন ও তার স্ত্রী মেরি টড লিংকন ১৮৪৪ সালে বাড়িটি কিনেন। এটি লিংকনের মালিকানার একমাত্র গৃহ। এর অবস্থান ৮ম ও জ্যাকসন স্ট্রীটের কোনায়। দ্বিতল বাড়িটিতে ১২টি কক্ষ আছে। এখানে থাকার সময়ে ১৮৪৬ সালে লিংকন মার্কিন কংগ্রেসে এবং ১৮৬০ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হন।

এই বাড়ি, এবং লিংকনের সমাধিকে ১৯৬০ সালের ১৯শে ডিসেম্বর জাতীয় ঐতিহাসিক স্থান হিসাবে মার্কিন সরকার স্বীকৃতি দেয়। ১৯৬৬ সালের অক্টোবর ১৫ তারিখে এটিকে মার্কিন জাতীয় ঐতিহাসিক স্থানের তালিকায় যোগ করা হয়। লিংকনের এই গৃহ এবং পার্শ্ববর্তী এলাকাকে ১৯৭১ সালের ১৮ই আগস্ট তারিখে মার্কিন জাতীয় ঐতিহাসিক পার্ক এলাকা বলে ঘোষণা দেয়া হয়। [১] মার্কিন জাতীয় পার্ক সার্ভিস বর্তমানে এর দেখা শোনা করে থাকে। লিংকনের বড় ছেলে রবার্ট লিংকনের ইচ্ছা অনুসারে এই বাড়ি ও পার্শ্ববর্তী পার্কে বিনামূল্যে প্রবেশ করা যায়।

ছবি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The National Parks: Index 2001–2003. Washington: U.S. Department of the Interior. The NPS website for the park lists 1972; however the printed reference and the National Register listing both confirm 1971 as the establishment date.