আবু সাইদ কানসুহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবু সাইদ কানসুহ
মিশর ও সিরিয়ার সুলতান
রাজত্ব৩১ অক্টোবর ১৪৯৮ – ৩০ জুন ১৫০০
পূর্বসূরিমুহাম্মাদ বিন কাইতবে
উত্তরসূরিআবুন নাসির জানবালাত
জন্ম১৪৭৩
মৃত্যু১৫০০ এর পরে
দাম্পত্য সঙ্গীখাওয়ান্দ মিসিরবে[১]

আবু সাইদ কানসুহ, কানসুহ আশরাফি, কানসুহ প্রথম বা যাহির কানসুহ ছিলেন বুরজি রাজবংশের মিশরের তেইশতম মামলুক সুলতান। তিনি ১৪৯৮-১৫০০ সাল পর্যন্ত মামলুক সালতানাত শাসন করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

আবু সাইদ কানসুহ মূলত একজন সার্কাসীয় যুবক ছিলেন যাকে সুলতান কাইতবে কিনেছিলেন। যখন সুলতান কাইতবে জানতে পারলেন যে তিনি তার প্রিয় উপপত্নীর ভাই; তখন তাকে দাওয়াদার নিযুক্ত করা হয়েছিল, সুলতানের উত্তরাধিকারী এবং ভবিষ্যতের সুলতান মুহাম্মাদের রক্ষক। মুহাম্মাদ যখন দায়িত্ব গ্রহণ করেন, তখন মামলুকরা সুলতানের প্রতি অসন্তোষ প্রকাশ করে, বিদ্রোহ করে, তাকে হত্যা করে এবং তার জায়গায় আবু সাইদ কানসুহকে নির্বাচিত করে। মুহাম্মাদের মতো অনুরূপ ঘটনা ঘটলে মামলুকরা কানসুহের প্রতি অসন্তুষ্ট হয়ে ওঠে। কানসুহ একজন মহিলার ছদ্মবেশে প্রাসাদ থেকে পালানোর চেষ্টা করেছিলেন, কিন্তু ধরা পড়েন এবং আলেকজান্দ্রিয়ায় নির্বাসিত হন।

কানসুহকে পরবর্তী সুলতান তুমান বে প্রথমের নির্দেশে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছিল।[২][৩] যাইহোক, তিনি ক্ষমতাচ্যুত হন এবং আবুন নাসির জানবালাত তার স্থলাভিষিক্ত হন।

সূত্র[সম্পাদনা]

  1. D'hulster, Kristof; Steenbergen, Jo Van। "Family Matters: The Family-In-Law Impulse in Mamluk Marriage Policy"Annales Islamologiques47: 61–82। সংগ্রহের তারিখ ২০২১-১২-০১ 
  2. Williams, Caroline.
  3. Dobrowolski, Jarosław.
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
নাসির মুহাম্মাদ
মিশরের মামলুক সুলতান
১৪৯৮-১৫০০
উত্তরসূরী
আশরাফ জামবালাত