আবুল খায়ের খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবুল খায়ের শায়বানি (খান)
উজবেক খান
১৪৬০ সালে আবুল খায়ের খানের আকৃতি পেইন্টিং
জন্ম১৪১২
হোয়াইট হোর্ড
মৃত্যুমৃত্যু বছর ১৪৬৮ (বয়স ৫৫-৫৬)
উজবেগ খানাত
পূর্ণ নাম
আবুল খায়ের শাইবানী খানাত
পিতাজোচি
ধর্মইসলাম

আবুল-খায়ের খান ( উজবেক: Abulxayirxon, Абулхайирхон ) (১৪১২-১৪৬৮) ছিলেন উজবেক খানাতের একজন খান যিনি যাযাবর মধ্য এশিয়ার উপজাতিদের একত্রিত করেছিলেন। [১]তিনি 15 শতকের সময়কালে বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী তুর্কি রাষ্ট্রগুলির একটি তৈরি করেছিলেন। ১৪৬৮ সালে তার মৃত্যুর পর কয়েক দশকে উজবেক খানাত দুর্বল হয়ে পড়ে। তার স্থলাভিষিক্ত হন তার ছেলে শেখ খাইদার


জীবনী[সম্পাদনা]

আবুল খায়ের ১৪১২ সালে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন চেঙ্গিস খানের বংশধর, জোচির পঞ্চম পুত্র শিবান, এবং হোয়াইট হোর্ডের একজন বেজ। তার জন্মের সময় শিবানের উলুস (উপজাতি) পৃথক যাযাবর দলে বিভক্ত হয়েছিল, যার একটির নেতৃত্বে ছিলেন জুমাদুক খান। আবুল-খায়ের জুমাদুলেরর সেনাবাহিনীতে কাজ করেছিলেন এবং ১৪২৭ সালে জুমাদুল যুদ্ধে নিহত হলে তাকে বন্দী করা হয়েছিল।

১৪২৮ সালে মুক্তি পাওয়ার পর, আবুল-খায়ের টিউমেন এবং তুরা নদীর আশেপাশের এলাকায় পুরানো শায়বানী উলুসের বিভিন্ন যাযাবর দলকে একত্রিত করতে শুরু করে। তিনি টোবোল নদীর উপর একটি যুদ্ধের পর সাইবেরিয়ার খানাতের খান কাজী মুহাম্মদকে ক্ষমতাচ্যুত ও হত্যা করেন,[4] এরপর তাকে পশ্চিম সাইবেরিয়ার খান হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তী চার বছর সমগ্র অঞ্চল জুড়ে তার নিয়ন্ত্রণ জোরদার করার জন্য ব্যয় করা হয়েছিল।

আবুল-খায়ের খানকে তার একত্রীকরণে মঙ্গল[5] হোয়াইট হোর্ডের আরেকটি উপজাতি এবং বিশেষ করে এডিগুর নাতি ওয়াক্কাস বেজ দ্বারা সহায়তা করা হয়েছিল।

১৪৩০-১৪৩১ সালে আবুল-খায়ের, ওয়াক্কাসের সাথে যোগ দিয়ে আঞ্চলিক রাজধানী উরগঞ্জ দখল করে খাওয়ারেজমের উপর আক্রমণ শুরু করে। যদিও উজবেকরা শহরটিকে ধরে রাখতে পারেনি এবং ১৪৩১ সালের গ্রীষ্মে পিছু হটে যায়। আবুল-খায়েরের বাহিনী স্টেপপে ফিরে আসে, যেখানে তারা আস্ট্রাখানের কাছে দুই বিরোধী খানকে পরাজিত করে। ১৪৩৫-১৪৩৬ সালে উজবেক সৈন্যরা আবার খওয়ারেজম আক্রমণ করে এবং বেশ কয়েক বছর পরে তারা আস্ট্রাখান আক্রমণ করে। ১৪৩৬ সালে আবুল-খায়ের এবং তার বাহিনী সির দরিয়া অঞ্চলে আক্রমণ করে এবং শেষ পর্যন্ত তিমুরিদের নিয়ন্ত্রণ থেকে কিছু জমি দখল করে নেয়। সিঘনাক শহরটি আবুল-খায়েরের নতুন রাজধানী হয়ে ওঠে, যেখান থেকে তিনি পরে মাওয়ারান্নাহরে (ট্রান্সক্সিয়ানা) অভিযান শুরু করেন।


তুর্কিস্তানে আবুল খায়েরের স্ত্রী রাবিয়া সুলতান বেগমের সমাধি ১৪৫১ সালে আবু সাঈদ আবদুল্লাহর বিরুদ্ধে যুদ্ধে আবুল-খায়ের খানের সহায়তার অনুরোধ করেন। আবুল-খায়র আবু সাঈদকে সমর্থন করতে সম্মত হন এবং দুই বাহিনী সমরকন্দের দিকে অগ্রসর হয়। 'আবদুল্লাহ পরাজিত ও নিহত হন, তারপরে আবু সাঈদ দ্রুত তার বাহিনীকে শহরে নিয়ে যান এবং ফটকগুলো বন্ধ করে দেন, আবুল-খায়ের এবং উজবেকদের বাইরে রেখে যান। প্রতিশোধ এড়াতে আবু সাঈদ উজবেকদের অনেক উপহার ও ধন-সম্পদ দিয়েছিলেন। ১৪৫১ সালে আবুলখাইর তিমুরিদ আবু সাইদকে ক্ষমতায় আসতে সাহায্য করেন। সমরকন্দে তিনি মাভেরান্নাহর সুলতানের কন্যা, জ্যোতির্বিদ ও জ্যোতিষী উলুগবেককে বিয়ে করেছিলেন। উলুগবেকের কন্যা রাবিয়া সুলতান-বেগিম তার ছেলে কুচকুঞ্জি খান এবং সুয়ঞ্চখোদজা খানের মা হন, যিনি পরে মাভেরান্নাহর শাসন করেছিলেন। রাবিয়া সুলতান-বেগম ১৪৮৫ সালে মারা যান এবং তাকে তুর্কিস্তান শহরে সমাহিত করা হয়।

আবুল-খায়ের খান ১৪৬৮ সালে মারা যান (যদিও কিছু সূত্র ১৪৬৯ বা ১৪৭০ বলে)। আবুল-খায়ের খানের মৃত্যুর পর মাওয়ারা আল-নাহর এবং খোয়ারেজম নামক দুটি পৃথক উজবেক রাজ্য নিয়ন্ত্রণ করে। ষোড়শ শতাব্দীর প্রথম দশকে তার নাতি মুহাম্মদ শায়বানি অবশেষে উজবেকদের একত্রীকরণে সফল হন এবং সমরকন্দকে কেন্দ্র করে স্বল্পস্থায়ী শায়বানী সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]