বিষয়বস্তুতে চলুন

আপনা দল (কামেরাবাদি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Apna Dal (Kamerawadi)
সংক্ষেপেAD(K)
প্রেসিডেন্টKrishna Patel
প্রতিষ্ঠাতাChaudhary Balihari Patel
Sone Lal Patel
প্রতিষ্ঠা৪ নভেম্বর ১৯৯৫ (২৮ বছর আগে) (1995-11-04)
সদর দপ্তর126/17-B, B. N. Road Lalbagh, Lucknow, Uttar Pradesh, India
ভাবাদর্শSocial justice
Women's rights
Inclusive Governance
জাতীয় অধিভুক্তিSP+ (2021-2024) I.N.D.I.A.(2023-2024)
আনুষ্ঠানিক রঙOrange/Blue
Uttar Pradesh Vidhan Sabha
১ / ৪০৩

আপনা দল (কামেরওয়াদি) হল একটি ভারতীয় রাজনৈতিক দল যা উত্তর প্রদেশ রাজ্যে সক্রিয়।

প্রতিষ্ঠা[সম্পাদনা]

আপনা দল ১৯৯৫ সালের ৪ নভেম্বর সোনে লাল প্যাটেল এবং চৌধুরী বলিহারি প্যাটেল (চৌধুরী সাহেব) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। তারা দলিত নেতা কাঁশি রামের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন এবং রামের সাথে তিনি বহুজন সমাজ পার্টির (বিএসপি) অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন।

যাইহোক, কাংশী রাম তার তরুণ মহিলা প্রতিশ্রুতি মায়াবতীকে অনেক বেশি গুরুত্ব দিতে শুরু করেছিলেন, অন্য অনেক দলের কর্মীদের হতাশার জন্য যারা বিএসপি গঠনে কঠোর পরিশ্রম করেছিলেন। মায়াবতীর ঔদ্ধত্যপূর্ণ মনোভাবের প্রতিও তাদের ক্ষোভ ছিল। বিষয়গুলি ১৯৯৫ সালে মাথায় আসে যখন প্রথমবার, বিএসপি উত্তর প্রদেশে একটি জোট সরকারের প্রধান হওয়ার সুযোগ পায় এবং কাঁশি রাম মায়াবতীকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেন।

মায়াবতীর নেতৃত্বাধীন সরকার অত্যন্ত স্বল্পস্থায়ী ছিল (জুন থেকে অক্টোবর ১৯৯৫), কিন্তু এই সময়ে পার্টিতে যে অভ্যন্তরীণ চাপ তৈরি হয়েছিল তা অনেক লোককে বিএসপি ছেড়ে একটি নতুন রাজনৈতিক দল গঠন করার জন্য যথেষ্ট ছিল।

সেই দলটি ছিল আপনা দল, যা মায়াবতী সরকারের পতনের তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে ১৯৯৫ সালের নভেম্বরে চৌধুরী বলিহারি প্যাটেল এবং ডক্টর সোনে লাল প্যাটেল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বিএসপির বিপরীতে, যেটি মূলত দলিতদের চ্যাম্পিয়ন হিসাবে নিজেকে উপস্থাপন করেছিল, নতুন দলটি নিজেকে সমস্ত বর্ণ ও ধর্মের দল হিসাবে উপস্থাপন করতে চেয়েছিল। এর প্রতীক হিসেবে আপনা দলের পতাকার দুটি রং রয়েছে, জাফরান ও নীল।

জাফরান হল হিন্দুধর্মের রং, অন্যদিকে নীলকে ক্রমবর্ধমানভাবে দলিত ও আম্বেদকরীদের রঙ হিসেবে গণ্য করা হচ্ছে। নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে আপনা দলের দলীয় প্রতীক হিসেবে "কাপ এবং সসার" বরাদ্দ করেছে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় ব্যবহার করা হবে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "General Election to the Legislative Assembly of Uttar Pradesh, 2012" (পিডিএফ)। ২৪ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১২