আন্তোয়নেতে স্পাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আন্তোয়নেতে স্পাক
ফরাসি সম্প্রদায়ের সংসদ সভাপতি
কাজের মেয়াদ
২ ফেব্রুয়ারি ১৯৮৮ – ৬ জানুয়ারি ১৯৯২
পূর্বসূরীজিন-পিয়ের গ্রাফ
উত্তরসূরীঅ্যান-মেরি কর্বিসিয়ের হাগুন
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1928-06-27) ২৭ জুন ১৯২৮ (বয়স ৯১)
ব্রাসেলস, বেলজিয়াম
জাতীয়তাবেলজিয়ান
রাজনৈতিক দলসংস্কারবাদী আন্দোলন

আন্তোয়নেতে এম. স্পাক (জন্ম ২৭ জুন ১৯২৮) হচ্ছেন একজন বেলজিয়ান রাজনীতিবিদ।

জীবনী[সম্পাদনা]

বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী পল-হেনরী স্পাক-এর নাতনী, বেলজিয়ান সিনেটের প্রথম মহিলা সদস্য মারি জ্যানসনের নাতনী, এবং প্রধানমন্ত্রী পল-এমিল জ্যানসনের ভাইঝি, স্পাক একটি নেতৃস্থানীয় বেলজিয়ান রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মারা যাওয়ার পর, তিনি ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ ফ্রাঙ্কোফোনস (এফডিএফ) এ যোগ দেন, ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত দলের নেতা হয়ে উঠেন, তিনি ছিলেন কোন রাজনৈতিক দলকে নেতৃত্ব দেওয়া প্রথম বেলজিয়ান মহিলা। তিনি ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত এবং ১৯৯৪ থেকে ১৯৯৯৯ সাল পর্যন্ত একজন ইউরোপীয় সংসদ সদস্য ছিলেন।

তিনি ১৯৮৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত বেলজিয়ামের ফ্রেঞ্চ সম্প্রদায়-এর সংসদ পরিচালনা করেন। ১৯৯০-এর দশকে, জিন গল এবং লুই মাইকেল এর সঙ্গে, তিনি আন্দোলনের অগ্রগামী ছিলেন, যা সংস্কারবাদী আন্দোলন (এমআর) তৈরির জন্য এফডিএফ, লিবারেল সংস্কারবাদী পার্টি (পিআরএল), এবং সিটিজেনস মুভমেন্ট ফর চেঞ্জ (এমসিসি) এর সমন্বয়কে নেতৃত্ব দেয়। ১৯৮৩ সালে তিনি একজন মাননীয় প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Piette, Valérie, "JANSON, Marie (1873–1960) in Éliane Gubin, Catherine Jacques, Valérie Piette & Jean Puissant (eds), Dictionnaire des femmes belges: XIXe et XXe siècles. Bruxelles: Éditions Racine, 2006. আইএসবিএন ২-৮৭৩৮৬-৪৩৪-৬
  • Biography at the website of the FDF (last accessed 2010-01-16)
রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
জিন-পিয়ের গ্রাফ
ফরাসি সম্প্রদায়ের সংসদ সভাপতি
১৯৮৮–১৯৯২
উত্তরসূরী
অ্যান-মেরি কর্বিসিয়ের হাগুন