আন্তর্জাতিক ভূমিকম্প কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্তর্জাতিক ভূমিকম্প কেন্দ্র
Official identifier of the International Seismological Centre
গঠিত১৯৬৪; ৬০ বছর আগে (1964)
পরিচালক
দিমিত্রি স্টোরচাক
স্টাফ
২০ (২০১৮)
ওয়েবসাইটhttp://www.isc.ac.uk/

আন্তর্জাতিক ভূমিকম্প কেন্দ্র বা ইন্টারন্যাশনাল সিসমোলজিকাল সেন্টার (আইএসসি) একটি বেসরকারী, অলাভজনক সংস্থা যা বিশ্বব্যাপী ভূমিকম্পের চূড়ান্ত সংকলন, সুনির্দিষ্ট বিশ্লেষণ এবং প্রকাশের সাথে যুক্ত। [১] আইএসসি ১৯৬৪ সালে স্বতন্ত্র একটি আন্তর্জাতিক সংস্থা হিসাবে গঠিত হয়েছিল যা বিশ্বজুড়ে ভূমিকম্পের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণে আন্তর্জাতিক ভূমিকম্প সংক্ষিপ্তসারের কাজ চালিয়ে যাবে, বিশেষত ওয়ার্ল্ড-ওয়াইড স্ট্যান্ডার্ড সিসমোগ্রাফ নেটওয়ার্ক -এর তথ্য প্রবাহ বাড়ানোর কাজ করবে, এটিও সে বছর প্রতিষ্ঠিত হয়েছিল। [২] ভূমিকম্পের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য উপস্থাপনের জন্য আইএসসি-র প্রধান কাজ সমস্ত উপলব্ধ ভূমিকম্পের তারিখ সংগ্রহ ও পুনঃ বিশ্লেষণ, ভূমিকম্প সম্পর্কে নির্দিষ্ট তথ্য উৎপাদন করা। [৩] আইএসসি-র ক্যাটালগকে "বিশ্বব্যাপী ভূমিকম্পের পরামিতি তথ্যের সবচেয়ে সম্পূর্ণ এবং অনুমোদনপ্রাপ্ত চূড়ান্ত আমানত হিসাবে বিবেচনা করা হয়।" [৪]

উদ্দেশ্য[সম্পাদনা]

কেন্দ্রের মূল বৈজ্ঞানিক লক্ষ্যটি হল ভূমিকম্পের তথ্য এবং সেগুলির উপর ভিত্তি করে যে পাঠগুলি রয়েছে তার সুনির্দিষ্ট সংকলন। ভূমিকম্পের প্রভাবগুলির প্রতিবেদন সংগ্রহও এর কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং কেন্দ্রের সমস্ত উপলব্ধ তথ্য ব্যবহার করে বিশ্বব্যাপী ভূমিকম্পের অবস্থান এবং সংঘটন সময়কে পুনরুদ্ধার করা।

১৯৫৭ সাল থেকে প্রচুর পরিমাণে তথ্য দক্ষতার সাথে মূলত কম্পিউটার দ্বারা পরিচালিত হচ্ছে। এর আগে আইএসএসের অবস্থান একটি বৃহৎ ভূ-গোলকের সাহায্যে হাতে নির্ধারণ করা হত। আইএসসি এখন অনলাইন তথ্যের প্রায় ৫০ গিগাবাইটের একটি পারস্পরিক ডাটাবেস ওয়ার্কস্টেশনের একটি নেটওয়ার্ক ব্যবহার করে।

ভূমিকম্পের তথ্য বিশ্লেষণ মাসিক ব্যাচে নেওয়া হয় এবং কমপক্ষে ১৮ মাস পরে নতুন ব্যাচ শুরু হয় যাতে ব্যবহার করা তথ্যটি যতটা সম্ভব সম্পূর্ণ হতে পারে। যদিও কেন্দ্রের কম্পিউটার প্রোগ্রাম ব্যতীত বেশিরভাগ কাজ অসম্ভব হয়ে উঠে, তবে বেশ কয়েকটি স্বাধীনভাবে পরিচালিত নেটওয়ার্ক শনাক্ত করার জন্য যথেষ্ট বড় ইভেন্টের চূড়ান্ত সম্পাদনা বরাবরই ভূমিকম্পবিদদের দ্বারা পরিচালিত হয় যারা সম্ভাব্য ঘটনাবলীর জন্য আউটপুট যাচাই করে দেখেন এবং পাঠকে ভুলভাবে চিহ্নিত করার সুযোগ পান।

ডেটা পণ্য[সম্পাদনা]

আইএসসি যে তথ্য সংগ্রহ করে এবং প্রক্রিয়া করে তা বেশ কয়েকটি তথ্য পণ্যের ভিত্তি তৈরি করে।

আইএসসি বিবৃতি[সম্পাদনা]

অন-লাইন বিবৃতি (একটি মুদ্রিত সংক্ষিপ্তসার ফি প্রদানে উপলব্ধ) হ'ল ঘটনাগুলি দ্বারা সংগঠিত আইএসসি তথ্যের মূল সংগ্রহ। প্রায় দুই বছর পরে কোনও ইভেন্টের জন্য সংগৃহীত সমস্ত ডেটা পর্যালোচনা করা হয় এবং হাইপোসেন্টার এবং ম্যাগনিটিউডস পুনরায় গণনা করা হয়; পর্যালোচিত বিবৃতিকে "পৃথিবীর ভূমিকম্পের চূড়ান্ত রেকর্ড হিসাবে বিবেচনা করা হয়।" [৫] অন্যান্য তথ্য পণ্যগুলির বেশিরভাগই বিবৃতির উপসেট।

আইএসসি-ইএইচবি বিবৃতি[সম্পাদনা]

আসল ইএইচবি বিবৃতিতে ১৯৬০ থেকে ২০০৮ পর্যন্ত (নতুন অবস্থানের অ্যালগরিদম গ্রহণের পূর্বে) ঘটনাগুলো রয়েছে যেগুলোর অ্যালগোরিদম ইংডাল, ভ্যান ডার হিস্ট & বুল্যান্ড (১৯৯৮) এর দ্বারা পুনরুদ্ধার করা হয়েছিল। এটি আইএসসি-ইএইচবি বিবৃতি দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে, যার তালিকাটি ২০১৩ পর্যন্ত প্রসারিত করা হয়েছে।

আইএসসি-জেইএম তালিকা[সম্পাদনা]

আইএসসি-জেএম বৈশ্বিক সরঞ্জাম হিসাবে ব্যবহৃত ভূমিকম্প তালিকা (১৯০০-২০০৩) ( জিইএম ফাউন্ডেশনের অনুরোধে প্রস্তুত করা হয়েছে) ভূমিকম্পের ঝুঁকি ও ঝুঁকি মডেলিংয়ের জন্য এবং মূল্যায়নের জন্য উপযুক্ত ৫.৫ মাত্রা বা তার বেশি ভূমিকম্প তালিকাভুক্ত করে। ধারাবাহিক গতিবেগ মডেল ব্যবহার করে মূল ভ্রমণের সময়ের তথ্য থেকে উপকেন্দ্র অবস্থান এবং হাইপোসেন্ট্রাল গভীরতা পুনরায় গণনা করা হয়। চৌম্বকীয়তা মোমেন্ট পরিমাপক স্কেল (এম ডাব্লিউ ) হিসাবে প্রকাশ করা হয়, তা হয় ভূমিকম্প মুহুর্তের নির্ভরযোগ্য প্রকাশিত মানগুলি থেকে বা পৃষ্ঠ তরঙ্গ বা দেহ তরঙ্গ দৈর্ঘ্যের পুনরায় গণনা করা মানগুলি থেকে নেওয়া হয়, যা অনুভূতিক সম্পর্কগুলি ব্যবহার করে এম ডাব্লিউতে রূপান্তরিত হয়। [৬]

আইএএসপিইআই কঠিন সত্য উদ্ধৃতি ঘটনা[সম্পাদনা]

আইএএসপিইআই উদ্ধৃতি ঘটনা ডাটাবেসে ৯২৮০ ভূমিকম্প এবং বিস্ফোরণ রয়েছে যার হাইপোসেন্টারগুলি ১০ কিমি বা তার চেয়ে কম দূরত্বে অবস্থিত, প্রায়শই স্থান অধ্যয়নের সাথে মিল হয় ("স্থল সত্য")। এই ঘটনাগুলি পৃথিবীর কাঠামোকে আরও ভালভাবে "দেখার" জন্য এবং ভূমিকম্পের নেটওয়ার্কগুলিকে আরও সঠিকভাবে শক্তির পরিমাপ করা যেতে পারে এমন উদ্ধৃতি দেওয়ার জন্য নির্বাচিত হতে পারে।

ঘটনার গ্রন্থলিপি[সম্পাদনা]

ঘটনার গ্রন্থাগারটি বৈজ্ঞানিক কাগজগুলি (মূলত ইংরাজীতে) তালিকা করে যা ১৪,০০০টিরও বেশি ঘটনার বিষয়ে বিশেষভাবে আলোচনা করে। কাগজগুলির একটি মূল্যবান তালিকা যা বেশিরভাগ অনুসন্ধানের পরিষেবাগুলিতে বৈকল্পিক স্থানের নাম বা বানান, বা তুচ্ছ উল্লেখগুলির মধ্যে অন্তর্ভুক্ত সমস্যাগুলি এড়ায়।

ইতিহাস[সম্পাদনা]

পরিচালকের তালিকা[সম্পাদনা]

"ভূমিকম্পে শাইড সার্কুলার রিপোর্টগুলি" প্রকাশক[সম্পাদনা]

"বৃহত্তর ভূমিকম্পের প্রতিবেদন" প্রকাশক[সম্পাদনা]

আন্তর্জাতিক সিসমোলজিকাল সংক্ষিপ্তসার পরিচালক[সম্পাদনা]

  • ১৯১৮–১৯৩১ এইচ এইচ টার্নার
  • ১৯৩১–১৯৩৯ এইচ প্ল্যাসকেট
  • ১৯৩৯–১৯৫২ স্যার হ্যারল্ড জেফ্রি
  • ১৯৫২–১৯৬০ আর স্টোনলে
  • ১৯৬০–১৯৬৩ পিএল উইলমোর

আন্তর্জাতিক সিসমোলজিকাল সেন্টারের পরিচালক মো[সম্পাদনা]

  • ১৯৬৪–১৯৭০ পিএল উইলমোর
  • ১৯৭০–১৯৭৭ ইপি আর্নল্ড
  • ১৯৭৭–১৯৯৭ এ এ হিউজেস
  • ১৯৯৮–২০০৩ আরজে উইলম্যান
  • ২০০৪–২০০৭ এ শাপিরা
  • ২০০৮ – বর্তমান ডিএ স্টোরচাক

মন্তব্য[সম্পাদনা]

  1. Di Giacomo এবং অন্যান্য 2014; Johnston ও Halchuk 1993.
  2. Adams 2010; Musson 2013.
  3. Adams ও Richardson 1996.
  4. Yadav এবং অন্যান্য 2009. In a 2008 document the U.S. Geological Survey said "it is because of the ISC's authoritative role that the USGS continues to refer to its final bulletin publication as 'preliminary'.
  5. "Bulletin of the International Seismological Centre" 
  6. "Overview of the ISC-GEM Catalogue"। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৪ 

সূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]