আদর্শ আচরণবিধি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আদর্শ আচরণবিধি (ইংরেজি: Model Code of Conduct) হল নির্বাচনের সময় প্রধানত বক্তৃতা, সভা, মিছিল, ভোটের দিন, ভোটকেন্দ্র, পর্যবেক্ষক, ক্ষমতায় থাকা দল, নির্বাচনী ঘোষণাপত্র এবং সাধারণ আচরণের ক্ষেত্রে রাজনৈতিক দল এবং প্রার্থীদের আচরণের জন্য ভারতের নির্বাচন কমিশন কর্তৃক জারি করা নির্দেশাবলী। নীতিমালার এই সেটটি রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের সাথে বিকশিত হয়েছে যারা উল্লিখিত কোডের অক্ষর ও চেতনায় মূর্ত নীতিগুলো মেনে চলতে সম্মত হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার প্রয়োজনে কমিশন কর্তৃক নির্বাচনী তফসিল ঘোষণার সাথে সাথেই আদর্শ আচরণবিধি কার্যকর হয়। [১] এর মূল উদ্দেশ্য হল কেন্দ্রে এবং রাজ্যগুলোতে ক্ষমতাসীন দলগুলো যাতে তাদের সুবিধার অবস্থানের অপব্যবহার করে অন্যায্য প্রান্ত লাভ না করে তা নিশ্চিত করা। আদর্শ আচরণবিধির অধীনে দুর্নীতিগ্রস্ত বলে বিবেচিত অভ্যাসগুলো এড়াতে এটি ডিজাইন করা হয়েছে। উদাহরণস্বরূপ, রাজনীতিবিদদের বিদ্বেষপূর্ণ বক্তৃতা করা উচিত নয়, একটি সম্প্রদায়কে অন্য সম্প্রদায়ের বিরুদ্ধে দাঁড় করানো উচিত নয়, ধর্মকে আহ্বান করা বা ভোটারকে প্রভাবিত করতে পারে এমন নতুন প্রকল্পগুলোর বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া উচিত নয়।

২০১৯ সালের ভারতীয় সাধারণ নির্বাচনের জন্য কোডটি ১০ মার্চ ২০১৯ তারিখে কার্যকর হয় যখন কমিশন তারিখগুলো ঘোষণা করে এবং নির্বাচনী প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বলবৎ থাকে। [২]

প্রধান বৈশিষ্ট্য[সম্পাদনা]

আচরণবিধির মূল বিষয়গুলো[৩] হলো:

  1. আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পরে সরকার প্রকল্প বা জনসাধারণের উদ্যোগের জন্য কোনও নতুন ভিত্তি স্থাপন করতে পারে না।
  2. নির্বাচনী প্রক্রিয়া চলাকালীন সরকারি সংস্থাগুলো কোনও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না।
  3. প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের প্রচারকদের অবশ্যই তাদের প্রতিদ্বন্দ্বীদের পারিবারিক জীবনকে সম্মান করতে হবে এবং তাদের বাড়ির সামনে রোড শো বা বিক্ষোভ করে তাদের বিরক্ত করা উচিত নয়। নিয়মাবলী প্রার্থীদের এটি দূরে রাখতে বলে।
  4. নির্বাচনী প্রচারণার সভা-রোডশো যেন সড়কপথে যানবাহন চলাচলে বিঘ্ন না ঘটায়।
  5. রাজনৈতিক দল এবং প্রার্থীদের এমন কোনও কার্যকলাপ থেকে বিরত থাকতে হবে যা বিদ্যমান পার্থক্যকে বাড়িয়ে তুলতে পারে বা পারস্পরিক ঘৃণা তৈরি করতে পারে বা বিভিন্ন বর্ণ ও সম্প্রদায়, ধর্মীয় বা ভাষাগত বা অন্য কিছুর মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারে। ধর্মের নামে ভোট চাওয়া জায়েয নয়।[৪]
  6. প্রার্থীদের ভোটারদের মদ বিতরণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। ভারতে এটি সর্বজনবিদিত সত্য যে, নির্বাচনী প্রচারণার সময় ভোটারদের মধ্যে মদ বিতরণ করা হতে পারে।
  7. বলবৎ নির্বাচনী আচরণবিধি সরকার বা ক্ষমতাসীন দলের নেতাদের রাস্তাঘাট নির্মাণ, পানীয় জলের ব্যবস্থা ইত্যাদির মতো নতুন জনকল্যাণমূলক কর্মসূচি বা ফিতা কাটার অনুষ্ঠান শুরু করতে বাধা দেয়।
  8. সংবিধানে বলা হয়েছে, সভার মাঠ, হেলিপ্যাড, সরকারি অতিথিশালা, বাংলোর মতো সর্বজনীন স্থান প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সমানভাবে ভাগ করে দিতে হবে। এই সর্বজনীন স্থানে কয়েকজন প্রার্থীর দ্বারা একচেটিয়া হওয়া উচিত নয়।
  9. ভোটের দিন সব দলের প্রার্থীকে সুশৃঙ্খলভাবে ভোটগ্রহণ প্রক্রিয়ার জন্য ভোটকেন্দ্রে ভোটকেন্দ্রে থাকা কর্মকর্তাদের সহযোগিতা করতে হবে। ভোটের দিন প্রার্থীরা ভোটকেন্দ্রের আশেপাশে এবং আশেপাশে তাদের নির্বাচনী প্রতীক প্রদর্শন করতে পারবেন না। নির্বাচন কমিশনের বৈধ পাস ছাড়া কেউ বুথে প্রবেশ করতে পারবে না।
  10. সেখানে নির্বাচন পর্যবেক্ষক থাকবেন যাদের কাছে কোনও অভিযোগ জানানো বা জমা দেওয়া যেতে পারে।
  11. ক্ষমতাসীন দল যেন তার ক্ষমতার আসনকে প্রচারণার কাজে ব্যবহার না করে।
  12. ক্ষমতাসীন দলের মন্ত্রীরা এমন কোনো কর্মকর্তাকে অ্যাডহক নিয়োগ দেবেন না, যা ভোটারদের ক্ষমতাসীন দলের পক্ষে ভোট দিতে প্রভাবিত করতে পারে।
  13. নির্বাচনী প্রচারণার সময় লাউডস্পিকার ব্যবহার করার আগে প্রার্থী এবং রাজনৈতিক দলগুলোকে অবশ্যই স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি বা লাইসেন্স নিতে হবে। প্রার্থীদের নির্বাচনী সমাবেশ পরিচালনার জন্য স্থানীয় পুলিশকে অবহিত করতে হবে যাতে পুলিশ কর্তৃপক্ষ প্রয়োজনীয় সুরক্ষার ব্যবস্থা করতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy" (পিডিএফ)। ২০১৪-০৪-০৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৩ 
  2. "Announcement of Schedule for General Elections to Lok Sabha and Legislative Assemblies in Andhra Pradesh, Arunachal Pradesh, Odisha & Sikkim, 2019"Election Commission of India। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০১৯ 
  3. "Model Code of Conduct - ECI"Election Commission of India - MCC। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০১৯ 
  4. "Maneka Gandhi's 'won't help Muslims' remark: What the Model Code of Conduct says on invoking religion during polls"। ১৬ এপ্রিল ২০১৯। 

রাজনৈতিক দল ও প্রার্থীদের নির্দেশনার জন্য আদর্শ আচরণবিধি