আজিজিয়ে মসজিদ, কোনিয়া

স্থানাঙ্ক: ৩৭°৫২′১১.৮″ উত্তর ৩২°৩০′০২.৮″ পূর্ব / ৩৭.৮৬৯৯৪৪° উত্তর ৩২.৫০০৭৭৮° পূর্ব / 37.869944; 32.500778
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আজিজিয়ে মসজিদ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
প্রদেশকোনিয়া প্রদেশ
অঞ্চলকেন্দ্রীয় আনাতোলিয়া
ধর্মীয় অনুষ্ঠানসুন্নি ইসলাম
অবস্থাসক্রিয়
অবস্থান
অবস্থানকোনিয়া, তুরস্ক
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীউসমানীয় (ঊনবিংশ শতকের সারগ্রাহী)
ভূমি খনন১৮৭২
সম্পূর্ণ হয়১৮৭৪
মিনার

আজিজিয়ে মসজিদ তুরস্কের কোনিয়াতে অবস্থিত একটি উসমানীয় মসজিদ। এটি মিনারের কলামযুক্ত বারান্দার জন্য সুপরিচিত, এই জাতীয় স্থাপত্য বৈশিষ্ট্য তুরস্কের মসজিদগুলিতে খুব কমই দেখা যায়।

অবস্থান[সম্পাদনা]

মসজিদটি বৃহত্তর কোনিয়ার কারাতায় জেলায় প্রায় ৩৭°৫২′১১.৮″ উত্তর ৩২°৩০′০২.৮″ পূর্ব / ৩৭.৮৬৯৯৪৪° উত্তর ৩২.৫০০৭৭৮° পূর্ব / 37.869944; 32.500778 এ অবস্থিত। এটি শহরের ব্যবসা কেন্দ্রে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

মূল মসজিদটি ১৬৭১ এবং ১৬৭৬ সালের মধ্যে দামাত মুস্তফা পাশা দ্বারা চালু করা হয়,[১] যিনি সুলতান চতুর্থ মুহাম্মদের কন্যা হাতিস সুলতানের স্বামী ছিলেন। কিন্তু ১৮৬৭ সালে অগ্নিকাণ্ডের ফলে এটি ধ্বংস হয়ে গেলে, ১৮৭৪ সালে সুলতান আব্দুল আজিজের মা পেরতেভনিয়াল এটিকে পুনরায় চালু করেন।

স্থাপত্য[সম্পাদনা]

মসজিদটি উসমানীয় স্থাপত্যের সারগ্রাহী শৈলীতে নির্মিত হয়েছিল যা ঊনবিংশ শতকের মাঝামাঝি বালিয়ান স্থপতিদের আমলে প্রচলিত ছিল, যা ঐতিহ্যবাহী উসমানীয় মসজিদের নকশার সাথে সাম্রাজ্য এবং নব্য-ধ্রুপদীয় রূপকে মিশ্রিত করে[২][৩] এর অনেক বৈশিষ্ট্য রয়েছে যা একে অনন্য করে তোলে। এটি একটি দ্বি-মিনার ভবন। প্রতিটি মিনারে শেরেফ (ব্যালকনি) ছাদটিতে কলাম রয়েছে। অন্যান্য মসজিদের বিপরীতে এর মূল তলটি উঁচু এবং মূল তলায় পৌঁছানোর জন্য সিঁড়ি ব্যবহার করা হয়েছে। এছাড়াও ফ্লোরস্পেস প্রশস্ত নয় এবং কোন উঠোন নেই। একই কারণে সাদিরভান্স (şadırvan, জলের ফোয়ারা), মিনার সংলগ্ন। নামাজের কক্ষটি বর্গাকার আকৃতির এবং এর ছাদটি একটি বড় গম্বুজ। নারটেক্সের ছয়টি মার্বেল স্তম্ভের উপর তিনটি ছোট গম্বুজ রয়েছে।[৪] মসজিদের আরেকটি আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর জানালাগুলো দরজার চেয়েও চওড়া।

ভবন তৈরির সরঞ্জাম[সম্পাদনা]

প্রধান ভবন তৈরির উপাদান ছিল কাটা পাথর। মিহরাবমিম্বর নির্মাণে নীল মার্বেল ব্যবহার করা হয়েছে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Konya Index (তুর্কি ভাষায়)
  2. Kuban, Doğan (২০১০)। Ottoman Architecture (ইংরেজি ভাষায়)। Mill, Adair কর্তৃক অনূদিত। Antique Collectors' Club। পৃষ্ঠা 582। আইএসবিএন 9781851496044 
  3. Goodwin, Godfrey (১৯৭১)। A History of Ottoman Architecture। New York: Thames & Hudson। পৃষ্ঠা 424আইএসবিএন 0500274290 
  4. "Konya page {{in lang|tr}}"। ২০১৩-০৬-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-১২-১৬