আচারা (জর্জিয়া)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আদজারা জর্জিয়ার একটি ঐতিহাসিক, ভৌগলিক ও রাজনৈতিক-প্রশাসনিক অঞ্চল, যা সরকারিভাবে আদজারা স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র নামে পরিচিত। দেশের দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থিত, আদজারা তুরস্কের উত্তরে ক্ষুদ্র ককেশাস পর্বতমালার পাদদেশে কৃষ্ণ সাগরের উপকূলে অবস্থিত। এটি একটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র এবং এর রাজধানী বাটুমি জর্জিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর। এর ২,৮৮০ বর্গকিলোমিটার এলাকায় প্রায় ২৮০,০০০ জন মানুষ বাস করে।

আদজারা জর্জিয়ানদের একটি আঞ্চলিক উপগোষ্ঠী আদজারিয়ানদের বাসস্থান। আদজারা নামটি ইংরেজিতে বিভিন্নভাবে বানান ও উচ্চারণ করা যায়; অজারা, আজারিয়া, আদজারিয়া, আধারিয়া, আটচারা এবং আচারার। সোভিয়েত ইউনিয়নের অধীনে আদজারা আদজারিয়ান এএসএসআর হিসাবে জর্জিয়ান সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রের অংশ ছিল।

ইতিহাস[সম্পাদনা]

আদজারা প্রাচীন কাল থেকেই কোলচিস এবং ককেশিয়ান আইবেরিয়ার অংশ ছিল। খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দীতে গ্রীকদের উপনিবেশে পরিণত হয়। এরপর অঞ্চলটি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীতে রোমের অধীনে এসেছিল। খ্রিস্টীয় অষ্টম শতাব্দীতে আবখাজিয়া রাজ্যে অন্তর্ভুক্ত হওয়ার আগে এটি লাজিকার অংশ ছিল, পরবর্তীতে একাদশ শতাব্দীতে জর্জিয়ান রাজতন্ত্রকে একত্রীকরণের নেতৃত্ব দেয়।

১৬১৪ সালে উসমানীয়রা এই অঞ্চলটি জয় করে। এই সময়ে আদজারা ধীরে ধীরে ইসলামিকরণ হয়েছিল। ১৮৭৮ সালে অটোম্যানরা আদজারাকে বিস্তৃত রুশ সাম্রাজ্যের হাতে তুলে দিতে বাধ্য হয়।

১৯১৮ থেকে ১৯২০ সাল পর্যন্ত তুর্কি ও ব্রিটিশ সেনার দ্বারা অস্থায়ী দখলের পরে আদজারা ১৯২০ সালে জর্জিয়ার গণতান্ত্রিক প্রজাতন্ত্রের অংশ হয়। ১৯২১ সালের মার্চ মাসে সংক্ষিপ্ত সামরিক দ্বন্দ্বের পরে, আঙ্কারা সরকার কারস সন্ধির ৬ষ্ঠ অনুচ্ছেদে মুসলিম জনসংখ্যার জন্য স্বায়ত্তশাসনের ব্যবস্থা করার শর্তে এই অঞ্চলটি জর্জিয়ার হাতে তুলে দেয়। সোভিয়েত ইউনিয়ন এই ধারা অনুসারে ১৯২১ সালে আদজার স্বায়ত্তশাসিত সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র প্রতিষ্ঠা করে (১৯৩৭ সাল পর্যন্ত এর নাম ছিল আজারিস্তান)। সুতরাং, আদজারা তখনও জর্জিয়ার একটি অংশ ছিল, তবে যথেষ্ট স্থানীয় স্বায়ত্তশাসন নিয়ে।

আইন ও সরকার[সম্পাদনা]

আদজারান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রের মর্যাদাকে জর্জিয়ার আদজারা আইন ও অঞ্চলটির নতুন সংবিধান দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে, আসলান আবাশিদজেকে ক্ষমতাচ্যুত করার পরে তা গৃহীত হয়েছিল। স্থানীয় আইনসভা হল সংসদ। আদজার মন্ত্রীপরিষদের প্রধান- এই অঞ্চলের সরকারের প্রধান — জর্জিয়ার রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত হন, যিনি জর্জিয়ার সংবিধান লঙ্ঘন করে এমন বিষয়গুলিতে আইনসভা ও সরকার ভেঙে দেওয়ার এবং স্থানীয় কর্তৃপক্ষকে পদচ্যুত করার ক্ষমতা রাখে। জুরাব পাটারিদজে হলেন আদজারান সরকারের বর্তমান প্রধান।

আদজারা ৬টি প্রশাসনিক এলাকায় বিভক্ত;

নাম আয়তন (কিমি) জনসংখ্যা
আদমশুমারি
(১৭ জানুয়ারি ২০০২)
হিসাব
(১ জানুয়ারি ২০২০)
বাটুমি শহর ১২১,৮০৬ ১২৩,৫০০
কেদা জেলা ৪৫২ ২০,০২৪ ২০,৩০০
কবুলেতি জেলা ৭২০ ৮৮,০৬৩ ৯১,১০০
খেলভাচাউরি জেলা ৪১০ ৯০,৮৪৩ ৯৪,০০০
শুখেভি জেলা ৫৮৮ ২১,৮৫০ ২২,৬০০
খুলো জেলা ৭১০ ৩৩,৪৩০ ৩৫,৫০০

জনসংখ্যা[সম্পাদনা]

২০১৪ সালের আদমশুমারি অনুসারে আদজারের জনসংখ্যা ৩৩৩,৯৯৩ জন।[১] আদজারিয়ান (আজারস) হল জর্জিয়ানদের একটি নৃতাত্ত্বিক গোষ্ঠী যারা স্থানীয় উপভাষার একটি দলে কথা বলে, যা সম্মিলিতভাবে আদজারিয়ান বলে পরিচিত। লিখিত ভাষা হল জর্জিয়ান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "census - 2014 General Population Census Results"census.ge। সংগ্রহের তারিখ ২০১৭-০২-০১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]