আগামিডে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আগামিডে পরিবারের অন্তর্ভূক্ত টিকটিকি।

আগামিডে হল আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ ইউরোপের কয়েকটি দেশীয় ইগুয়ানিয়ান টিকটিকির ৩০০ টিরও বেশি প্রজাতির একটি পরিবার । এদের মধ্যে অনেক প্রজাতিকে সাধারণত ড্রাগন বা টিকটিকি বলা হয়।[১][২]

বিবরণ[সম্পাদনা]

আগামিডে হলো একটি পরিবারের প্রাণীগুলির নাম, যা বিপরীততম আগামী মসৃণ হাড় ধারণ করে। এই পরিবারের প্রাণীগুলি বিভিন্ন প্রজাতির পাখির মতো দেখতে পাওয়া যায়, তবে সাধারণত এগুলি অস্থায়ী কণ্ঠধারী উদ্ভিদ।

আগামিডে পরিবারের প্রাণীগুলি সাধারণত অস্থায়ী প্রাণীদের মতো সূর্যের আলোর উপরে অধিকাংশ সময় চলাচল করে। এগুলি বিশ্বব্যাপী পরিবার হিসাবে পরিচিত এবং প্রতিটি প্রজাতি বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন হতে পারে।

এই পরিবারের সদস্যদের বড় হাড়, শক্তিশালী পা এবং লম্বা লম্বা বিপরীততম পিঠ থাকে। অনেক প্রজাতির মধ্যে সবুজ, হলুদ বা কালো রং পাওয়া যায়। চোখ সাধারণত বৃহৎ এবং সবজাতেই প্রাণীগুলির উপরে ছড়িয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thompson, M.B. (১৯৯৩)। "Estimate of the population structure of the e[a]stern water dragon, Physignathus lesueurii (Reptilia : Agamidae), along riverside habitat"। Wildlife Research20 (5): 613–9। ডিওআই:10.1071/WR9930613 
  2. Ananjeva, Natalia B.; Bryan L. Stuart (২০০১)। "The Agamid lizard Ptyctolaemus phuwtilmensis Manthey and Nabhitabhata, 1991 from Thailand and Laos represents a new genus"Russian Journal of Herpetology। Folium Publishing Company। 8 (3): 165–170।