আকাশা গ্লোরিয়া হাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আকাশা গ্লোরিয়া হাল (জন্ম ৬ ডিসেম্বর, ১৯৪৪) হলেন একজন আমেরিকান কবি, শিক্ষাবিদ, লেখক এবং সমালোচক যাঁর আফ্রিকান-আমেরিকান সাহিত্যে এবং একজন কৃষ্ণাঙ্গ নারীবাদী কর্মী যার কাজ নারীদের অধ্যয়নকে গঠন করতে সাহায্য করেছে। ব্ল্যাক উইমেনস স্টাডিজের একজন স্থপতি হিসাবে, তার বৃত্তি এবং সক্রিয়তা নারীবাদ এবং আফ্রিকান-আমেরিকান অধ্যয়নের প্রতিপত্তি, বৈধতা, সম্মান এবং জনপ্রিয়তা বাড়িয়েছে।

হাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, সান্তা ক্রুজ, ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় এবং জ্যামাইকার কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে (মোনা ক্যাম্পাস) নারী অধ্যয়ন এবং সাহিত্যের অধ্যাপক ছিলেন। তিনি চারটি বই, একটি মনোগ্রাফ, তিনটি সম্পাদিত সংকলন, পিয়ার-রিভিউড পেশাদার জার্নালে বিশটিরও বেশি নিবন্ধ, এক ডজন খণ্ডে অসংখ্য অধ্যায়, পনেরটি বই পর্যালোচনা, ত্রিশটিরও বেশি পত্রিকা এবং সংকলনে কবিতা এবং দুটি ছোট গল্প প্রকাশ করেছেন। তার প্রথম উপন্যাস, নিসি, অক্টোবর ২০১২ এ প্রকাশিত হয়েছিল। তিনি আরকানসাসের লিটল রকে থাকেন।

আধ্যাত্মিকতা এবং নাম পরিবর্তন[সম্পাদনা]

তার জীবনের সময়কালে, হুল দক্ষিণী ব্যাপটিস্ট খ্রিস্টধর্ম, রাস্তাফারি, স্যান্টেরিয়া, অধিবিদ্যা, ধ্যান, অ্যালিস বেইলি শিক্ষা এবং বৌদ্ধধর্ম অধ্যয়ন করেছেন এবং অনুশীলন করেছেন। তিনি ব্রাজিল, মেক্সিকো, কানাডা, জাপান, ক্যারিবিয়ান, ইংল্যান্ড, ঘানা, হাওয়াই এবং কোস্টারিকা ভ্রমণ করেছেন। এই অভিজ্ঞতাগুলি তার গবেষণা, কবিতা, এবং নন-ফিকশন এবং কল্পকাহিনী রচনাগুলিকে রূপ দিতে সাহায্য করেছিল।

১৯৯২ সালে, হুল আইনত তার নাম গ্লোরিয়া থেরেসা থম্পসন থেকে আকাশা হাল হিসেবে পরিবর্তন করেন। তার নির্বাচিত প্রথম নাম একটি সংস্কৃত শব্দ যার অর্থ "আলো"।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

হুল ১২ জুন, ১৯৬৬-এ বিয়ে করেছিলেন। তার স্বামী, প্রেন্টিস রয় হুল একজন স্নাতক ছাত্র ছিলেন। তাদের একমাত্র সন্তান অ্যাড্রিয়ান প্রেন্টিস হাল। ১৯৮৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। পরবর্তীকালে, তিনি আবার বিয়ে করেন (১৯৯১ সালে তালাকপ্রাপ্ত)।

নির্বাচিত প্রকাশনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]