লিটল রক, আর্কানসাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লিটল রক আর্কানসাস অঙ্গরাজ্যের রাজধানী ও বৃহত্তম শহর। শহরটি পুলাস্কি কাউন্টির সদর দপ্তর। ১৮৩১ সালের ৭ নভেম্বর শহরটিকে স্থানীয় শাসনের আওতাভুক্ত করা হয়। শহরটি আর্কানসাস নদীর দক্ষিণ তীরে অবস্থিত। আর্কানসাস নদীতীরে শিলার গঠন অনুসারে ফ্রেঞ্চ অভিযাত্রী জঁ ব্যাপটিস্ট বেনার্দ ডি লা আর্পে ১৭২০ এর দশকে শহরটির নামকরণ করেন "লিটল রক" (ফ্রেঞ্চ: লা পেটিট রোশে)। ১৮২১ সালে আর্কানসাস পোস্ট থেকে আর্কানসাসের রাজধানী লিটল রকে স্থানান্তর করা হয়। ২০১৯ এর আদমশুমারি অনুযায়ী এর জনসংখ্যা ১,৯৭,৩১২। [১]

লিটল রক আর্কানসাস অঙ্গরাজ্যসহ সমগ্র যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে সাংস্কৃতিক, অর্থনৈতিক, প্রশাসনিক ও পরিবহন খাতের প্রাণকেন্দ্র। আর্কানসাস আর্টস সেন্টার, আর্কানসাস রিপার্টোরি থিয়েটার ও আর্কানসাস সিম্ফনি অর্কেস্ট্রা লিটল রক শহরের উল্লেখযোগ্য সাংস্কৃতিক প্রতিষ্ঠান। লিটল রক পর্বতারোহণ, নৌকাবাইচসহ অনেক রকম বিনোদনমূলক কার্যক্রমের জন্য একটি আদর্শ শহর। শহরে অবস্থিত জাদুঘরগুলোর মধ্যে ঐতিহ্যের এক অনন্য পরিচয় ফুটে উঠেছে। লিটল রকে ডিলার্ডস, উইন্ডস্ট্রিম কমিউনিকেশনস, হেইফার ইন্টারন্যাশনাল, ক্লিনটন ফাউন্ডেশন, উইনরক ইন্টারন্যাশনাল, রোজ ল ফার্মসহ অনেক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় অবস্থিত। আমাজন, এটি অ্যান্ড টি, এলএম উইন্ড পাওয়ারেরর মতো প্রতিষ্ঠানগুলোরও এ শহরে শাখা রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে প্রমাণিত হয়, ইউরোপীয়দের আগমনের হাজার বছর পূর্বে আদিবাসী আমেরিকানরা মধ্য আর্কানসাসে বসবাস করত। ফলসম ও মিসিসিপীয় জাতির মানুষ এখানে জমির উপর কৃত্রিম টিলা নির্মাণ করে বসবাস করত। তাদের বসবাসপদ্ধতি সম্পর্কে স্পেনীয় অভিযাত্রী হার্নান্দো ডি সোতোর ১৫৪১ সালের এক লেখায় বিস্তারিত বিবরণ পাওয়া যায়। কাড্ডো, কোয়াপো, চেরোকি, ওসেজ ও চোকটাউ জাতির লোক-ও লিটক রক শহরে বসবাস করত।

ভ্রমণকারীরা একদা আর্কানসাস যাতায়াতের জন্য নদীতীরে একটি পাথুরে গঠনের সাহায্যে দিকনির্ণয় করতেন।[২] এটাই জঁ ব্যাপটিস্ট বেনার্দ দি লা আর্পেকে অনুপ্রাণিত করে শহরটির নাম "লিটল রক"রাখতে। অভিযাত্রীদের মধ্যেও এ নামের ব্যবহার দ্রুত বৃদ্ধি পায়। রাজ্য সরকার শহরটির নাম পাল্টে আর্কোপোলিস রাখতে চেয়েছিল। এমনকি আমেরিকান ভূগোল সংস্থার কয়েকটি প্রস্তুতকৃত মানচিত্রে শহরটির নাম ছিল "আর্কোপোলিস।" কিন্তু লিটল রক নামটিই শেষ পর্যন্ত টিকে যায়। [৩]

ভূগোল[সম্পাদনা]

লিটল রক শহরের আয়তন ১১৬.৮ বর্গমাইল। এর ১১৬.২ বর্গমাইল স্থল ও ০.৬ বর্গমাইল জল।

লিটল রক শহরের মধ্য দিয়ে ফোর্চে ও রক খাঁড়ি প্রবাহিত হয়। লিটল রক শহরের পশ্চিমাংশ ওয়াচিতা পাহাড়ের পাদদেশে অবস্থিত। শহরের উত্তর-পশ্চিমে রয়েছে পিনাকল পাহাড় ও মোমেল হ্রদ। মোমেল হ্রদ লিটল রক শহরের পানি সরবরাহের প্রধান উৎস।

লিটল রক শহরটি নদীর যে পাড়ে অবস্থিত, তার উল্টো পাড়েই নর্থ লিটল রক শহর অবস্থিত। নর্থ লিটল রক শহরের একটি অংশ একসময় লিটল রক শহরের ৮ নং ওয়ার্ড ছিল। ১৯০৪ সালের ৬ ফেব্রুয়ারি আর্কানসাস সুপ্রিম কোর্টের এক সিদ্ধান্ত অনুযায়ী ৮ নং ওয়ার্ড নর্থ লিটল রকের সাথে একীভূত হয়। এর নাম তখন হয় "আর্জেন্টা।" ১৯১৭ সালের অক্টোবরে এর নাম আবার "নর্থ লিটল রক" রাখা হয়। [৪]

এলাকা[সম্পাদনা]

লিটল রক শহরের উল্লেখযোগ্য এলাকাগুলো হলো-

  1. অ্যাপলগেট
  2. বার্চউড
  3. ব্রেকিরিঞ্জ
  4. ব্রায়ারউড
  5. ব্রডমুর
  6. ব্রাইস ক্রিক
  7. ক্যাপিটল মেইন ঐতিহাসিক এলাকা
  8. ক্যাপিটল ভিউ
  9. সেন্ট্রাল হাইস্কুল ঐতিহাসিক এলাকা
  10. চ্যানাল উপত্যকা
  11. ক্লোভারডেল
  12. কলোনি ওয়েস্ট
  13. ডাউনটাউন
  14. ইস্ট এন্ড
  15. ফেয়ার পার্ক
  16. গ্রানাইট পাহাড়
  17. হ্যাঙ্গার হিল
  18. হল হাই
  19. গাম স্প্রিংস
  20. হিলক্রেস্ট
  21. জন ব্যারো
  22. মার্শাল স্কয়ার
  23. ম্যাকআর্থার পার্ক
  24. রিভারডেল
  25. রবিনউড
  26. স্কট স্ট্রিট
  27. ওয়েস্ট এন্ড
  28. উডল্যান্ডস এজ

জলবায়ু[সম্পাদনা]

লিটল রকের জলবায়ু অত্যন্ত উষ্ণ ও আর্দ্র প্রকৃতির। শীতকালে এখানে কদাচিৎ তুষারপাত হয়। ১৮৯৯ সালের ১২ ফেব্রুয়ারি এখানে সর্বনিম্ন (-১২ ডিগ্রি ফারেনহাইট) ও ২০১১ সালের ৩ আগস্ট সর্বোচ্চ (১১৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়।[৫]

জনমিতি[সম্পাদনা]

২০০৫-২০০৭ সালে করা আদমশুমারি ব্যুরোর সম্প্রদায়গত সমীক্ষা অনুযায়ী, লিটল রক শহরের বাসিন্দাদের ৫২.৭% শ্বেতাঙ্গ, যাদের ৪৯.৪% হিস্পানিক বংশোদ্ভূত নয়। এছাড়াও লিটল রকের বাসিন্দাদের ৪২.১% কৃষ্ণাঙ্গ, ২.১% এশীয় আমেরিকান ও ০.১% প্রশান্ত মহাসাগরীয়। হিস্পানিক ও লাতিনোরা লিটল রকের জনসংখ্যার ৪.৭%।

২০১০ এর আদমশুমারি অনুযায়ী শহরে ১,৯৩,৫২৪ জন বাসিন্দা ও ৪৭,৭৯৯টি পরিবার রয়েছে। শহরের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গমাইলে ১,৫৭৬ জন।

লিটল রকের বাসিন্দাদের মাথাপিছু আয় ২৩,২০৯ মার্কিন ডলার। পরিবারগুলোর গড় আয় ৪৭,৪৪৬ ডলার। পুরুষদের গড় আয় ৩৫,৬৮৯ ডলার ও নারীদের গড় আয় ২৬,৮০২ ডলার। ১৪.৩% পরিবার দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। এদের মধ্যে ২০.৯% এর বয়স ১৮ এর নিচে ও ৯% এর বয়স ৬৫ বছরের উপরে।

প্রশাসন[সম্পাদনা]

১৯৫৭ সালের নভেম্বর মাস থেকে লিটল রক নগর ব্যবস্থাপকশাসিত সরকারপদ্ধতির আওতায় পরিচালিত হচ্ছে। ১৯৯৩ সালে এক গণভোটে ভোটাররা একজন প্রত্যক্ষ ভোটে নির্বাচিত মেয়র, সাতজন ওয়ার্ড পরিচালক ও তিনজন নগর-পরিচালক সমন্বিত সরকারব্যবস্থার পক্ষে রায় দেন। ২০০৭ সাল পর্যন্ত মেয়র খণ্ডকালীনভাবে দায়িত্ব পালন করতেন। ঐ বছর আগস্টে ভোটাররা মেয়রের পদকে পূর্ণকালীন করার জন্য রায় দেন। সিটি বোর্ডের সদস্যদের মধ্য থেকে সহকারী মেয়র নির্বাচিত হন।

পূর্ব আর্কানসাস জেলা আদালত ও অষ্টম সার্কিটের আপিল আদালত লিটল রক শহরে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.census.gov/
  2. https://web.archive.org/web/20131124055328/http://www.arkansas.com/things-to-do/history-heritage/colorful-names/
  3. https://archive.org/details/highlightsarkan00commgoog
  4. http://www.encyclopediaofarkansas.net/encyclopedia/entry-detail.aspx?entryID=973
  5. https://web.archive.org/web/20111101111015/http://www.srh.noaa.gov/images/lzk/pdf/clilit.pdf