আকাদেমি ফ্রঁসেজ

স্থানাঙ্ক: ৪৮°৫১′৩৩″ উত্তর ২°২০′১৭″ পূর্ব / ৪৮.৮৫৯১৬৭° উত্তর ২.৩৩৭৯১৭° পূর্ব / 48.859167; 2.337917
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আকাদেমি ফ্রঁসেজ
Académie française
অ্যাঁস্তিত্যু দ্য ফ্রঁস ভবন
নীতিবাক্য
  • À l'immortalité
  • (“অমরত্বের প্রতি”)
গঠিত২২শে ফেব্রুয়ারি ১৬৩৫
সদরদপ্তরপারি, ফ্রান্স
স্থানাঙ্ক৪৮°৫১′৩৩″ উত্তর ২°২০′১৭″ পূর্ব / ৪৮.৮৫৯১৬৭° উত্তর ২.৩৩৭৯১৭° পূর্ব / 48.859167; 2.337917
সদস্যপদ
৪০জন লেজ ইম্মরতেল (Les immortels) বা “অমরগণ”
চিরস্থায়ী সচিব
এল্যান কার‍্যার দঁকোস
ওয়েবসাইটacademie-francaise.fr

আকাদেমি ফ্রঁসেজ[ক] (ফরাসি: Académie française, উচ্চারণ: [akademi fʁɑ̃sɛːz]), যা ফরাসি আকাদেমি নামেও পরিচিত, হল ফ্রান্সের ফরাসি ভাষা নিয়ন্ত্রক সংস্থা এবং ফরাসি ভাষা সংক্রান্ত বিষয়গুলোর জন্য প্রধান ফরাসি পরিষদ। এটি আনুষ্ঠানিকভাবে ১৬৩৫ সালে রাজা ত্রয়োদশ লুইয়ের মুখ্যমন্ত্রী কার্দিনাল রিশ্যলিও কর্তৃক প্রতিষ্ঠিত হয়।[১] ফরাসি বিপ্লবের সময় ১৭৯৩ সালে এটিকে দমন করা হয়েছিল। ১৮০৩ সালে নাপোলেওঁ বোনাপার্ত এটিকে অ্যাঁসিত্যু দ্য ফ্রঁসের একটি বিভাগ হিসেবে পুনরুদ্ধার করেন।[১] এটি ফরাসি ইনস্টিটিউটের পাঁচটি আকাদেমির মধ্যে প্রাচীনতম। পরবর্তীতে এই সংস্থার আদলে বিশ্বের অন্যান্য বহু দেশে ভাষা নিয়ন্ত্রক সংস্থা গড়ে ওঠে।

সংস্থাটির সংবিধিতে এর লক্ষ্য সম্বন্ধে বলা হয়েছে: "donner des règles certaines à notre langue, la maintenir en pureté, lui garder toujours capacité de traiter avec exactitude tous arts et toutes sciences, et assurer ainsi les caractères qui lui confèrent l’universalité." অর্থাৎ "আমাদের ভাষাকে সুনিশ্চিত নিয়ম প্রদান করা, ভাষার বিশুদ্ধতা রক্ষা করা, ভাষাটি দ্বারা সমস্ত বিজ্ঞান ও শিল্পকলাকে সঠিকভাবে বর্ণনা করার ক্ষমতা রক্ষা করা, এবং এর মধ্যে বিশ্বজনীন ভাষার বৈশিষ্ট্যগুলি নিশ্চিত করা।"[২]

আকাদেমির সদস্যসংখ্যা ৪০। একেবারে প্রাথমিক সদস্যদেরকে তৎকালীন ধর্মযাজক, অভিজাতশ্রেণী ও সামরিক বাহিনী থেকে বাছাই করা হয়েছিল। কেউ একবার সদস্য হলে তার আজীবন সদস্যপদ বহাল থাকে, তবে তিনি দুর্ব্যবহারের কারণে পদ থেকে বহিস্কার হতে পারেন। বর্তমান সদস্যরাই ভবিষ্যৎ সদস্যদের নির্বাচন করেন।[৩]

আকেদেমিটি ১৬৯৪ সালে ফরাসি ভাষার প্রথম অভিধান প্রকাশ করে। এর নিয়মনীতিগুলি উপদেশমূলক, জনগণ বা সরকার এগুলি শুনতে বাধ্য নয়। এ সত্ত্বেও আকাদেমির মতামত ফরাসি সমাজে গুরুত্বের সাথে নেওয়া হয়। তবে ফরাসি ভাষার বিবর্তনের প্রকৃত গতিধারা কখনোই আকাদেমির প্রভাবাধীন ছিল না।

ইদানীং ফরাসি ভাষাতে ইংরেজি কৃতঋণ শব্দের আধিক্যের বিরুদ্ধে আকাদেমি বেশ সোচ্চার।

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি নামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপিডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণে ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "L'histoire"। Academie Française official website। সংগ্রহের তারিখ ২০১০-০১-১৩ 
  2. "Academie Française : Status et Règlements" (পিডিএফ) 
  3. "Les immortels"। Academie Française official website। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]