অ্যালেনটাউন, পেনসিলভেনিয়া

স্থানাঙ্ক: ৪০°৩৬′০৬″ উত্তর ৭৫°২৮′৩৮″ পশ্চিম / ৪০.৬০১৬৭° উত্তর ৭৫.৪৭৭২২° পশ্চিম / 40.60167; -75.47722
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অ্যালেনটাউন, পেন্সিলভেনিয়া থেকে পুনর্নির্দেশিত)
সিটি অব অ্যালেনটাউন
গৃহ শাসন
সিটি অব অ্যালেনটাউনের পতাকা
পতাকা
সিটি অব অ্যালেনটাউনের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
নীতিবাক্য: "Sic Semper Tyrannis"
Location within Lehigh County
Location within Lehigh County
অ্যালেনটাউন পেনসিলভেনিয়া-এ অবস্থিত
অ্যালেনটাউন
অ্যালেনটাউন
অ্যালেনটাউন মার্কিন যুক্তরাষ্ট্র-এ অবস্থিত
অ্যালেনটাউন
অ্যালেনটাউন
অ্যালেনটাউন উত্তর আমেরিকা-এ অবস্থিত
অ্যালেনটাউন
অ্যালেনটাউন
পেনসিলভানিয়ায় অবস্থান##যুক্তরাষ্ট্রে অবস্থান
স্থানাঙ্ক: ৪০°৩৬′০৬″ উত্তর ৭৫°২৮′৩৮″ পশ্চিম / ৪০.৬০১৬৭° উত্তর ৭৫.৪৭৭২২° পশ্চিম / 40.60167; -75.47722
দেশযুক্তরাষ্ট্র
অঙ্গরাজ্যপেন্সিললভেনিয়া
কাউন্টিলেহাই
বসতি স্থাপন১৭৫১
প্রতিষ্ঠিত১৭৬২
স্থানীয় শাসনের আওতাভুক্তিকরণ১২ মার্চ, ১৮৬৭
প্রতিষ্ঠাতাউইলিয়াম অ্যালেন
নামকরণের কারণউইলিয়াম অ্যালেন
সরকার
 • ধরনমেয়র-কাউন্সিল
 • মেয়ররে ও কনেল (ডি)
 • City SolicitorTom Traud
 • City ControllerJeff Glazier
 • City Council
Council Members
 • SenatePat Browne (R)
আয়তন[১]
 • গৃহ শাসন১৭.৯৯ বর্গমাইল (৪৬.৬০ বর্গকিমি)
 • স্থলভাগ১৭.৫৫ বর্গমাইল (৪৫.৪৭ বর্গকিমি)
 • জলভাগ০.৪৪ বর্গমাইল (১.১৪ বর্গকিমি)
 • পৌর এলাকা২৮৯.৫০ বর্গমাইল (৭৪৯.৭৯ বর্গকিমি)
 • মহানগর৭৩০.০ বর্গমাইল (১,১৭৪.৮২ বর্গকিমি)
উচ্চতা৩৩৮ ফুট (১০৩ মিটার)
সর্বোচ্চ উচ্চতা৪৪০ ফুট (১৩০ মিটার)
সর্বনিন্ম উচ্চতা২৫৫ ফুট (৭৮ মিটার)
জনসংখ্যা (2010)[২]
 • গৃহ শাসন১,১৮,০৩২
 • আনুমানিক (2019)১,২১,৪৪২
 • জনঘনত্ব৬,৯১৮.২০/বর্গমাইল (২,৬৭১.১১/বর্গকিমি)
 • পৌর এলাকা৬,৬৪,৬৫১ (US: ৬১st)
 • পৌর এলাকার জনঘনত্ব১,৯৯১.০/বর্গমাইল (৭৬৮.৭/বর্গকিমি)
 • মহানগর৮,২৭,০৪৮ (US: ৬৮th)
 • মহানগর জনঘনত্ব১,১১৭.৮/বর্গমাইল (৪৩১.৬/বর্গকিমি)
 • DemonymAllentonian
সময় অঞ্চলEST (ইউটিসি−5)
 • গ্রীষ্মকালীন (দিসস)EDT (ইউটিসি−4)
ZIP codes18101, 18102, 18103, 18104, 18105, 18106, 18109, 18175, 18195
Area codes610, 484
FIPS code42-02000
GNIS feature ID1202899[৩]
Primary AirportLehigh Valley International Airport- ABE (Major/International)
Secondary AirportAllentown Queen City Municipal Airport- XLL (Minor)
ওয়েবসাইটwww.allentownpa.gov

অ্যালেনটাউন মার্কিন যুক্তরাষ্ট্রের পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের লেই কাউন্টির একটি শহর। এটি পেন্সিলভেনিয়ার তৃতীয় বৃহত্তম ও যুক্তরাষ্ট্রের ২৩৩-তম বৃহত্তম শহর। ২০১০ সালের আদমশুমারি অনুযায়ী অ্যালেনটাউনের জনসংখ্যা ১,১৮,০৩২। ২০১৯ সালের হিসাব অনুযায়ী এটি পেন্সিলভেনিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান শহর। ১৭৬২ সালে শহরটি প্রতিষ্ঠিত হয়।

লেহাই নদীর তীরে অ্যালেনটাউন শহরটি অবস্থিত। এটি সংলগ্ন বেথলেহেম ও ইস্টন অপেক্ষা বৃহত্তর। অ্যালেনটাউনের অবস্থান ফিলাডেলফিয়া শহরের ৫৫ মাইল উত্তর, উত্তর-পশ্চিমে, স্ক্র্যান্টন ও ওয়াইয়োমিং উপত্যকার ৭৫ মাইল দক্ষিণ-দক্ষিণপূর্বে, হ্যারিসবার্গের ৮০ মাইল পূর্ব-উত্তরপূর্বে এবং নিউ ইয়র্ক সিটির ৮৫ মাইল পশ্চিমে অবস্থিত।

২০১৬ সালের এপ্রিলে আরবান ল্যান্ড ইনস্টিটিউট অ্যালেনটাউনকে নগরের কেন্দ্রের পুনঃউন্নয়ন ও রূপান্তরের জন্য "জাতীয় সাফল্য" হিসেবে ঘোষণা দেয়। ২০১৯-এর এপ্রিল পর্যন্ত এখানে ১ বিলিয়ন ডলারের বিনিয়োগ হয়েছে। [৯][১০]

ইতিহাস[সম্পাদনা]

অ্যালেনটাউন শহর ও লেহাই কাউন্টি বর্তমানে যেখানে অবস্থিত, ১৭০০ শতকে সেখানে ওক গাছের অরণ্যানী ছিল। আদিবাসী আমেরিকানরা এ এলাকায় ট্রাউট মৎস্য ও হরিণ শিকার করত। ১৭৩৬ সালে ফিলাডেলফিয়ার উত্তরে একটি বৃহৎ এলাকার মালিকাকানা (বর্তমানে যেখানে অ্যালেনটাউন শহর গড়ে ওঠেছে) উইলিয়াম পেনের তিন ছেলে জন, টমাস ও রিচার্ড পেনকে ২৩ জন গোত্রপ্রধান বুঝিয়ে দেন। এর বদলে গোত্রপ্রধানরা জুতা, বাহুবন্ধনী (বকলস), টুপি, জামা, ছুরি, কাঁচি, চিরুনি, সুঁই, বিবর্ধক কাচ, রাম (পানীয়) ও ধূমপানের পাইপ লাভ করেন। [১১]

টমাস পেন ১৭৩২ সালের ১৮ মে ৫,০০০ একর (২০ কিলোমিটার) ভূমির মালিকানা জোসেফ টার্নারকে প্রদান করেন। ১৭৩৫ সালের ১০ সেপ্টেম্বর উইলিয়াম অ্যালেন এই ভূমি ক্রয় করেন।

১৭৩৬ সালের ২৩ মে ভূমি নিরীক্ষা করা হয়। ১৭৫৩ সালে ডেভিড শুলৎজ ইস্টন থেকে রিডিং পর্যন্ত যে ভূমি নিরীক্ষা করেন, তার মানচিত্রে অ্যালেনের কাঠের বাড়ির অবস্থান প্রদর্শিত হয়েছে। অ্যালেন এখানে বিখ্যাত অতিথিদের অভ্যর্থনা জানাতেন। এদের মধ্যে রয়েছেন তার ভগ্নিপতি জেমস হ্যামিল্টন এবং পেন্সিলভেনিয়ার ঔপনিবেশিক যুগের গভর্নর জন পেন

প্রতিষ্ঠা[সম্পাদনা]

১৭৬২ সালে পেন্সিলভেনিয়া প্রদেশের তদানীন্তন প্রধান বিচারপতি, ফিলাডেলফিয়া শহরের প্রাক্তন মেয়র ও ধনী জাহাজ ব্যবসায়ী উইলিয়াম অ্যালেন নর্দাম্পটন নামে অ্যালেনটাউন শহরের গোড়াপত্তন করেন। সম্ভবত পেনদের সঙ্গে তার এক ধরনের প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি হয়েছিল, যার কারণে তিনি নিজেই একটি শহর গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেন।

১৭৫২ সালে নর্দাম্পটন ও বার্কস কাউন্টি প্রতিষ্ঠিত হয়। এদের কাউন্টি আসন হয় যথাক্রমে ইস্টন ও রিডিং। অ্যালেন ইস্টন থেকে নর্দাম্পটন কাউন্টির কাউন্টি আসন স্থানান্তরিত করার চেষ্টা করলেও তার এ প্রচেষ্টা ব্যর্থ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2019 U.S. Gazetteer Files"। United States Census Bureau। সংগ্রহের তারিখ জুলাই ২৮, ২০২০ 
  2. "Population Estimates"United States Census Bureau। সংগ্রহের তারিখ মে ২৯, ২০১৮ 
  3. "US Board on Geographic Names"United States Geological Survey। অক্টোবর ২৫, ২০০৭। সংগ্রহের তারিখ জানুয়ারি ৩১, ২০০৮ 
  4. Whelan, Frank (মে ৭, ১৯৯১)। "'Cement City' Moniker Is A Mystery American Heritage Says Label Was Allentown's."। The Morning Call। পৃষ্ঠা B.03। . "Queen City's origins as an Allentown nickname are obscure. It is believed to come from a turn-of-the-century competition hosted by the Allentown Chamber of Commerce. The winning entry was said to be Queen City."
  5. Wholberg, Julie। "The New Main Street? A-Town's 19th Street Experience"। The Morning Call 
  6. Salter, Rosa (এপ্রিল ২০, ২০০৩)। "Two in tune with the times ** At 175, Allentown Band, America's oldest, preserves best of tradition."। The Morning Call। পৃষ্ঠা E.01। . "1967: Allentown named Band City-U.S.A"
  7. Whelan, Frank (মার্চ ১৩, ২০০২)। "Hamilton Street used to be thick with peanut shells ** And Allentown's Army Camp Crane once had a popular commander."। The Morning Call। পৃষ্ঠা B.04। . "Allentown's title as the Peanut City goes back to the late 19th and early 20th century when large amounts of them were eaten in the Lehigh Valley. From the 1880s to the 1920s, vendors lined Hamilton Street, singing jingles in Pennsylvania Dutch about the superior quality of their peanuts. Former Call-Chronicle Sunday editor John Y. Kohl recalled in 1967 that the peanuts were eaten mostly by young men and boys who would walk Hamilton Street on Saturday nights flirting with girls and 'throwing the shells about with complete abandon.' Sunday morning sidewalks were 'not quite ankle deep' in shells. Merchants would get up early to sweep them into the gutter so churchgoers would not have to wade through them.'"
  8. Whelan, Frank (মে ৭, ১৯৯১)। "Cement City' Moniker Is A Mystery American Heritage Says Label Was Allentown's."। The Morning Call। পৃষ্ঠা B.03। . "Silk City for example, is a throwback to the late 19th and early 20th century, when Allentown was known for its many silk mills. Although the last mill closed a few years ago, the name hangs on in the minds of older residents."
  9. http://www.lvb.com/article/20160428/LVB01/160429874/downtown-allentown-called-a-national-success-story-by-urban-land-institute
  10. https://www.wfmz.com/news/lehigh-valley/developer-gives-update-on-allentown-s-niz-revitalization-efforts/1070317135
  11. Allentown PA Bicentennial – Lehigh Country Sesquicentennial 1962 Commemorative Book