অ্যালভিওলার নালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যালভিওলার নালী
একটি অ্যালভিওলাস একটি অ্যালভিওলার নালীকে দেখিয়ে
বিস্তারিত
তন্ত্রশ্বসনতন্ত্র
কাজশ্বাসযন্ত্রের ব্রঙ্কিওল থেকে অ্যালভিওলার থলি এ বায়ুর পরিবহন
শনাক্তকারী
লাতিনডাক্টাস অ্যালভিওলারিস
টিএইচH3.05.02.0.00022
এফএমএFMA:7342
শারীরস্থান পরিভাষা

অ্যালভিওলার  নালিগুলো হলো ক্ষুদ্র নালি যা শ্বাসযন্ত্রের ব্রঙ্কিওল এর সাথে অ্যালভিওলার থলিকে সংযুক্ত করে, যার প্রতিটি ধারণ করে একটি অ্যালভিওলার সংগ্রহশালা (ছোট শ্লেষ্মা-রেখাযুক্ত চ্যাপ্টা অ্যালভিওলার এপিথেলিয়াল কোষের তৈরি থলি)। তারা শাখাবিন্যাসযুক্ত বায়ুপ্রবাহের ক্ষুদ্র প্রান্তীয় নালি,যা ফুসফুসকে পূর্ণ করে । প্রতিটি ফুসফুস তাদের প্রায় ১.৫ থেকে ২ মিলিয়ন ধারণ করে। টিউবুলগুলি দূরবর্তী প্রান্তে দুটি বা তিনটি অ্যালভিওলার থলিতে বিভক্ত হয়। এগুলি বেশ কয়েকটি অ্যালভিওলারমুখ একএিত হয়ে গঠিত হয়। অ্যালভোলার নালীগুলির প্রান্তীয় শেষপ্রান্ত হ'ল অ্যাটরিয়া যা পরে অ্যালভিওলার থলিতে শেষ হয়।

মানব শারীরবিদ্যায়, শ্বাসযন্ত্রের ব্রঙ্কিওলগুলি অ্যালভিওলার নালীগুলির নিকটে উপস্থিত থাকে। এপিথেলিয়াল আস্তরণের সাথে সিলিয়াবিহিন, সাধারণ ঘনকাকৃতির কোষগুলি দ্বারা আচ্ছাদিত মসৃণ পেশীর স্ফীতি থাকে। মসৃণ পেশীগুলি প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুসংযোগ দ্বারা সংকুচিত হয় এবং সিমপ্যাথেটিক স্নায়ুসংযোগের অধীনে প্রসারিত হয়।

অতিরিক্ত চিত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Anatomy Atlases - Microscopic Anatomy, plate 11.229 - "Alviolar Duct and Alveolar Sacs"
  • Histology image: 13607loa – Histology Learning System at Boston University - "Respiratory System: lung (sheep), alveolar duct "
  • Anatomy photo: respiratory/lung/lung7/lung3 - Comparative Organology at University of California, Davis - "Mammal, lung (EM, Medium)"