অ্যান্টনি আলবেনিজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Anthony Albanese
Official portrait, 2022
31st Prime Minister of Australia
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
23 May 2022
সার্বভৌম শাসকElizabeth II
গভর্নর-জেনারেলDavid Hurley
ডেপুটিRichard Marles
পূর্বসূরীScott Morrison
Leader of the Labor Party
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
30 May 2019
ডেপুটিRichard Marles
পূর্বসূরীBill Shorten
Leader of the Opposition
কাজের মেয়াদ
30 May 2019 – 23 May 2022
প্রধানমন্ত্রীScott Morrison
ডেপুটিRichard Marles
পূর্বসূরীBill Shorten
উত্তরসূরীScott Morrison
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1963-03-02) ২ মার্চ ১৯৬৩ (বয়স ৬১)
Darlinghurst, New South Wales, Australia
রাজনৈতিক দলLabor
দাম্পত্য সঙ্গীCarmel Tebbutt (বি. ২০০০; sep. ২০১৯)
ঘরোয়া সঙ্গীJodie Haydon (2021–present)
সন্তান1
প্রাক্তন শিক্ষার্থীUniversity of Sydney (BEc)
ওয়েবসাইটanthonyalbanese.com.au
ডাকনামAlbo

অ্যান্টনি নরম্যান আলবেনিজ ( /ˌælbəˈnzi/ AL-bə-NEEZ-ee বা /ˈælbənz/ AL-bə-neez ; [৩] জন্ম 2 মার্চ 1963) একজন অস্ট্রেলিয়ান রাজনীতিবিদ যিনি অস্ট্রেলিয়ার 31তম এবং বর্তমান প্রধানমন্ত্রী । তিনি 2019 সাল থেকে অস্ট্রেলিয়ান লেবার পার্টির (ALP) নেতা এবং 1996 সাল থেকে গ্রেন্ডলারের সংসদ সদস্য (এমপি)। আলবেনিজ 2013 সালে দ্বিতীয় রুড সরকারের অধীনে অস্ট্রেলিয়ার 15 তম উপপ্রধানমন্ত্রী এবং 2007 থেকে 2013 সাল পর্যন্ত রুড এবং গিলার্ড সরকারের মন্ত্রিপরিষদ মন্ত্রী ছিলেন।

আলবেনিজ সিডনিতে একজন ইতালীয় পিতা এবং একজন আইরিশ অস্ট্রেলিয়ান মায়ের কাছে জন্মগ্রহণ করেন যিনি তাকে একক অভিভাবক হিসেবে বড় করেছেন। অর্থনীতি পড়ার জন্য সিডনি বিশ্ববিদ্যালয়ে যাওয়ার আগে তিনি সেন্ট মেরি'স ক্যাথেড্রাল কলেজে ভর্তি হন। ছাত্রাবস্থায় তিনি এএলপিতে যোগ দেন এবং সংসদে প্রবেশের আগে দলীয় কর্মকর্তা ও গবেষণা কর্মকর্তা হিসেবে কাজ করেন। আলবেনিজ 1996 সালের নির্বাচনে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন, নিউ সাউথ ওয়েলসের গ্রেন্ডলারের আসনে জয়লাভ করেন। 2001 সালে সাইমন ক্রিয়ান দ্বারা তিনি প্রথম ছায়া মন্ত্রিসভায় নিযুক্ত হন এবং বেশ কয়েকটি ভূমিকা পালন করেন, অবশেষে 2006 সালে বিরোধী ব্যবসার ব্যবস্থাপক হন ।

2007 সালের নির্বাচনে শ্রমের বিজয়ের পর, আলবেনিজকে হাউসের নেতা নিযুক্ত করা হয়েছিল, এবং তাকে আঞ্চলিক উন্নয়ন ও স্থানীয় সরকার এবং অবকাঠামো ও পরিবহন মন্ত্রীও করা হয়েছিল । 2010 থেকে 2013 সাল পর্যন্ত কেভিন রুড এবং জুলিয়া গিলার্ডের মধ্যে পরবর্তী নেতৃত্বের উত্তেজনায়, আলবেনিজ প্রকাশ্যে উভয়ের আচরণের সমালোচনা করেছিলেন, দলীয় ঐক্যের আহ্বান জানিয়েছিলেন। 2013 সালের জুনে উভয়ের মধ্যে চূড়ান্ত নেতৃত্বের ব্যালটে রুডকে সমর্থন করার পর, আলবেনিজ লেবার পার্টির উপনেতা নির্বাচিত হন এবং পরের দিন উপ-প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

2013 সালের নির্বাচনে লেবারদের পরাজয়ের পর, আলবেনিজরা পরবর্তী নেতৃত্ব নির্বাচনে বিল শর্টেনের বিরুদ্ধে দাঁড়ায়, প্রথম তারা পার্টির সদস্যদের পাশাপাশি এমপিদের অন্তর্ভুক্ত করে। যদিও আলবেনিজরা সদস্যপদে বৃহৎ সংখ্যাগরিষ্ঠতা জিতেছে, শর্টেন লেবার এমপিদের মধ্যে বেশি জয়লাভ করে এবং প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে; শর্টেন পরবর্তীকালে আলবেনিজকে তার ছায়া মন্ত্রিসভায় নিযুক্ত করেন। 2019 সালের নির্বাচনে লেবার-এর আশ্চর্যজনক পরাজয়ের পর, শর্টেন পদত্যাগ করেন এবং আলবেনিজ একমাত্র ব্যক্তি হয়েছিলেন যিনি নেতৃত্ব নির্বাচনে তাকে প্রতিস্থাপন করতে মনোনীত হন; পরবর্তীকালে তিনি লেবার পার্টির নেতা হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন, বিরোধী দলের নেতা হন ।

2022 সালের নির্বাচনে, আলবেনিজ তার দলকে স্কট মরিসনের লিবারেল-ন্যাশনাল কোয়ালিশনের বিরুদ্ধে একটি নির্ণায়ক বিজয়ে নেতৃত্ব দিয়েছিল, প্রথম ইতালীয় অস্ট্রেলিয়ান হিসেবে প্রধানমন্ত্রী হিসেবে ইতিহাস তৈরি করে। তিনি তার চারজন সিনিয়র ফ্রন্টবেঞ্চ সহকর্মীর সাথে 23 মে 2022-এ শপথ গ্রহণ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Middleton 2016, পৃ. 240।
  2. Webb, Tiger (৩০ মে ২০১৯)। "Anthony Albanese can't decide how to pronounce his name, so don't ask him"ABC News। সংগ্রহের তারিখ ১ জুন ২০১৯ 
  3. Both pronunciations have been used by Albanese himself during his life, and are both in common use among other speakers. While Albanese always used the /ˈælbənz/ pronunciation throughout his early life,[১] more recently he is heard using the /ˌælbəˈnzi/ pronunciation.[২]