অ্যানাকোন্ডা (ইনস্টলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যানাকোন্ডা (ইনস্টলার)
ফেডোরা ৩৩ এর জন্য অ্যানাকোন্ডার ইনস্টলেশনের সংক্ষিপ্তসার স্ক্রিন
ফেডোরা ৩৩ এর জন্য অ্যানাকোন্ডার ইনস্টলেশনের সংক্ষিপ্তসার স্ক্রিন
উন্নয়নকারীঅ্যানাকোন্ডা দল
প্রাথমিক সংস্করণ১৯৯৯; ২৫ বছর আগে (1999)
স্থিতিশীল সংস্করণ
41.1-1[১] / ১৫ ফেব্রুয়ারি ২০২৪; ৪ মার্চ ২০২৪; ত্রুটি: প্রথম প্যারামিটার একটি তারিখ বা সময় হিসেবে পার্স করা যাবে না। (15 February 2024; 4 March 2024)
রিপজিটরি উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
যে ভাষায় লিখিতপাইথন এবং সি
অপারেটিং সিস্টেমলিনাক্স
উপলব্ধবহুভাষিক
ধরনসিস্টেম ইন্সটলার
লাইসেন্সগ্নু জিপিএল (মুক্ত সফটওয়্যার)
ওয়েবসাইটfedoraproject.org/wiki/Anaconda

অ্যানাকোন্ডা লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য একটি মুক্ত ও উন্মুক্ত উৎসের সিস্টেম ইনস্টলার। অ্যানাকোন্ডা (ইনস্টলার) রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স, ওরাকল লিনাক্স, সায়েন্টিফিক লিনাক্স, সেন্টওএস, কিউবেস ওএস, ফেডোরা, সাবায়ন লিনাক্স এবং বিএলএজি লিনাক্স এবং গ্নু -তে ব্যবহার করা হয় , এছাড়া কিছু কম পরিচিত এবং বন্ধ ডিস্ট্রিবিউশন যেমন প্রজিনি কমপেনটেইজড লিনাক্স, এশিয়ানাক্স, ফোরসাইট লিনাক্স, আরপাথ লিনাক্স এবং ভিডালিনাক্স -তে ব্যবহার করা হয়।

কার্যকারিতা[সম্পাদনা]

অ্যানাকোন্ডা একটি পাঠ্য মোড এবং গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস সরবরাহ করে, যাতে ব্যবহারকারীরা বিভিন্ন সিস্টেমে ইনস্টল করতে পারেন। এটি সহজে বহনযোগ্য হিসাবে পরিকল্পনা করা হয়েছে এবং এটি বিভিন্ন ধরনের হার্ডওয়্যার প্ল্যাটফর্ম সমর্থন করে। এটি স্থানীয় ডিস্ক ডিভাইসগুলি যেমন সিডি-রম ড্রাইভ এবং হার্ড ডিস্কগুলির পাশাপাশি এফটিপি, এইচটিটিপি বা এনএফএসের মাধ্যমে নেটওয়ার্ক সংস্থান থেকে সমর্থন করে। ইনস্টলেশন একটি কিকস্টার্ট ফাইলের ব্যবহারের সাথে স্বয়ংক্রিয় করা যেতে পারে, যা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টলেশনটি সজ্জিত করে এবং ব্যবহারকারীদের এটির ন্যূনতম তদারকি সহ চালানোর অনুমতি দেয়। ওএস ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার আগে, ইনস্টলার সিস্টেমের হার্ডওয়্যার এবং সংস্থানগুলির প্রয়োজনীয়তা পরীক্ষা করে। প্রয়োজনীয়তাগুলি সন্তুষ্ট হলেই এটি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করে।

প্রযুক্তি[সম্পাদনা]

অ্যানাকোন্ডা পাঠ্য মোডে সেন্টওএস ইনস্টল করছে

এটি মূলত সি (প্রোগ্রামিং ভাষা) -তে লিখিত কিছু মডিউল সহ পাইথন (প্রোগ্রামিং ভাষা) ব্যবহার করা হয়েছে। এটিতে একটি গ্রাফিকাল সম্মুখভাগ রয়েছে যা জিটিকে+৩/ পাইজিগোঅবজেক্ট উপর ভিত্তি করে এবং এবং গ্লেইড ইন্টারফেস ডিজাইনার দিয়ে নকশা করা হয়েছে। টার্মিনালের মতো লাইন প্রিন্টারের কম্পিউটারগুলির জন্য যেমন, আইবিএম ইএসএ/৩৯০ মেইনফ্রেম সমর্থন সহ অ্যানাকোন্ডায় একটি কাস্টম পাঠ্য সম্মুখভাগ রয়েছে।

কার্যক্রমের পিছনদিকে[সম্পাদনা]

অ্যানাকোন্ডা ইনস্টলার উভয় ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট ইনস্টলেশন সংক্রান্ত প্রয়োজনীয় যন্ত্র এবং কমান্ড সরবরাহ করার পাশাপাশি ইনস্টলার নিজেই বা সাধারণভাবে ওএস ইনস্টলেশন দ্বারা ডিবাগিংয়ের সমস্যাও সরবরাহ করে।

অ্যানাকোন্ডা বিকল্পগুলির একটি সমৃদ্ধ সেট সমর্থন করে[২] যা ইনস্টলেশন আচরণকে প্রভাবিত করতে বুট কমান্ড লাইনে দেওয়া যেতে পারে। এছাড়াও টিটিঅয়াই২-তে একটি রুট শেল রয়েছে যা ব্যবহারকারীর জন্য ইনস্টলেশন চলাকালীন ইনস্টলেশন পরিবেশটি পরীক্ষা করার জন্য ব্যবহার করে।

ইনস্টলেশন পরিবেশের বিভিন্ন দরকারী ফাইল রয়েছে:

  • /tmp/anaconda.log - অ্যানাকোন্ডা সম্পর্কিত লগ বার্তা রয়েছে (অ্যানাকোন্ডা journal -এতেও লগ বার্তা জমা করে)
  • /root/lorax-packages.log - ইনস্টলেশন ইমেজ তৈরি করতে ব্যবহৃত সমস্ত প্যাকেজগুলির নাম এবং সংস্করণগুলির একটি তালিকা রয়েছে
  • /mnt/install/ks.cfg - ইনস্টলেশন চালানোর জন্য ব্যবহৃত কিকস্টার্ট জমা রাখে (যদি থাকে)

সফল ইনস্টলেশনের পরে, অ্যানাকোন্ডা নিজে থেকেই সিস্টেমে চালিত ইনস্টলেশন থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল সঞ্চয় করে। এটি পরবর্তী সময়ে এমনকি কীভাবে সিস্টেমটি ইনস্টল করা হয়েছিল তা পরীক্ষা করা সম্ভব করে তোলে।

  • ইনস্টলেশন লগ সংরক্ষণ করা হয় /var/log/anaconda এখানে।
  • ইনস্টলেশন রান চলাকালীন নির্বাচিত একটি কিকস্টার্ট ফাইল সংরক্ষণ করা হয় /root/anaconda-ks.cfg এখানে।

সিস্টেমে পাওয়া anaconda-kc.cfg ফাইলটি আবার একই জাতীয় সিস্টেম ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে (সম্ভবত ছোট কিছু পরিবর্তন সহ)।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Release 41.1-1"। ১৫ ফেব্রুয়ারি ২০২৪। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২৪ 
  2. "Anaconda Boot Options — Anaconda 35.18 documentation"anaconda-installer.readthedocs.io 

বহিঃসংযোগ[সম্পাদনা]