সাবায়ন লিনাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাবায়ন লিনাক্স
Sabayon 5.4 logo.svg
Sabayon Linux with MATE.png
মাটে সহ সাবায়ন লিনাক্স ১১
ডেভলপারফাবিও আর্কিওলানি ও তার দল
ওএস পরিবারইউনিক্স-সদৃশ (জেন্টু-ভিত্তিক)
কাজের অবস্থাসক্রিয়
সোর্স মডেলমিশ্র
প্রাথমিক মুক্তি২৮ নভেম্বর ২০০৫ (2005-11-28)
সর্বশেষ মুক্তি(রোলিং রিলিজ) ১৯.০৩ [১][২] / ৩১ মার্চ ২০১৯; ৮ মাস আগে (2019-03-31)
হালনাগাদের পদ্ধতিএনট্রপি (ইকুও, রিগো) / ইমার্জ
প্যাকেজ ম্যানেজারএনট্রপি (ইকুও, রিগো) / পোর্টেজ
প্ল্যাটফর্মএক্স৮৬-৬৪
কার্নেলের ধরনমনোলিথিক কার্নেল (লিনাক্স)
ইউজারল্যান্ডগ্নু
ব্যবহারকারী ইন্টারফেসগ্নোম, কেডিই, এক্সএফসিই, মাটে, ফ্লুবক্স
লাইসেন্সবিভিন্ন; প্রধানত গ্নু জেনারেল পাবলিক লাইসেন্স
ওয়েবসাইটwww.sabayon.org

সাবায়ন লিনাক্স অথবা সাবায়ন (ইংরেজি: Sabayon Linux, পূর্বের আরআর৪ লিনাক্স এবং আরআর৬৪ লিনাক্স), একটি জেন্টু-ভিত্তিক ইতালিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন, যার উন্নয়নে নিয়োজিত ছিলো ফাবিও আর্কিউলিয়ানি ও সাবায়ন উন্নয়নকারী দল। সাবায়ন আউট-অব-দ্যা -বক্স দর্শন অনুসরণ করে এবং স্ব-কনফিগারেশন ব্যবহার করে ব্যবহারকারীক বিস্তৃত পরিমাণের অ্যাপলিকেশন ইন্সটলের পরপরই ব্যবহারের সুযোগ দেয়।

সাবায়ন লিনাক্স একটি রোলিং রিলিজ চক্র অনুসরণ করে, এর নিজস্ব সফটওয়্যার রিপোজিটরি এবং একটি প্যাকেজ ব্যবস্থাপনা সিস্টেম রয়েছে, যার নাম এনট্রপি। সাবায়ন এক্স৮৬ এবং এক্স৮৬-৬৪ দুটোর জন্যই রয়েছে এবং বিগলবোনের জন্য এআরএম সংস্করণ ৭-এর উন্নয়নও অব্যহত রয়েছে।

ইতালিয় খাবার জোবাইওনের নামে এর নামকরণ করা হয়েছে, যেটি ডিম থেকে বাননো হয়। [৩] সাবায়নের লোগোটিও এসেছে মুরগীর পা থেকে। [৪]

সংস্করণসমূহ[সম্পাদনা]

৪.১ সংস্করণ থেকে সাবায়ন দুটো সংস্করণে প্রকাশ হচ্ছে, একটি গ্নোম অথবা কেডিই ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে, অন্যটি অতিহালকা ফ্লুবক্স পরিবেশ ব্যবহার করে। (পূর্বের সংস্করণসমূহে তিনটি সংস্করণের সবগুলোই একটি ডিভিডি আইএসও ইমেজে অন্তর্ভূক্ত থাকতো।

সাবায়নের প্রথম প্রকাশ থেকেই, এক্স পরিবেশসমূহের বাইরে এক্সএফসিই বা এলএক্সডিই ব্যবহার করে একটি বাড়তি সংস্করণ প্রকাশিত হয়ে আসছে। কোরসিডি সংস্করণ নামে একটি সংস্করণে মিনিমাল ইন্সটল সহ যেকোন স্পিন তৈরীর সুবিধা থাকতো।

বর্তমানে যে সংস্করণগুলো রয়েছে:

নাম স্থাপত্য ডেস্কটপ পরিবেশ পর্যাপ্ততা
সাবায়ন গ্নোম ৬৪ বিট গ্নোম ৩ নিয়মিত এবং স্টেবল
সাবায়ন কেডিই ৬৪ বিট কেডিই নিয়মিত এবং স্টেবল
সাবায়ন এলএক্সডিই ৬৪ বিট এলএক্সডিই আর উন্নয়ন করা হচ্ছে না
সাবায়ন এক্সএফসিই ৬৪ বিট এক্সএফসিই নিয়মিত এবং স্টেবল
সাবায়ন মাটে ৬৪ বিট মাটে নিয়মিত এবং স্টেবল
সাবায়ন মিনিমাল ৬৪ বিট কোনটাই না নিয়মিত এবং স্টেবল

কনফিগারেশন[সম্পাদনা]

সাবায়ন জেন্টু লিনাক্স ডিস্ট্রিবিউশনের মত একই কোর উপাদান সমূহ ব্যবহার করে। সাবায়ন এখন সিস্টেমডি ব্যবহার করে। জেন্টুর সবগুলো কনফিগারেশন হাতিয়ারসমূহ, যেমন, etc-updateeselect পরিপূর্ণভাবে কাজ করে। কিছু সিস্টেম উপাদানের স্বয়ংক্রিয় কনফিগারেশনের জন্য সাবায়ন নিজস্ব কিছু হাতিয়ারও ব্যবহার করে, যেমন ওপেনজিএল। এনভিডিয়া ও এটিআই হার্ডওয়্যারের জন্য সাবায়ন মালিকানাধীন ভিডিও ড্রাইভারও সরবরাহ করে। উপযুক্ত হার্ডওয়্যার পেলে এরা নিজে নিজেই কাজ করা শুরু করে। স্বয়ংক্রিয় ড্রাইভার কনফিগারেশনের জন্য কম্পোজিটিং উইন্ডো ব্যবস্থাপক যথাক্রমে কম্পিজ ফিউশন ও কেউইন গ্নোম এবং কেডিই সংস্করণৈর জন্য ব্যবহার করা হয়। নেটওয়ার্ক কার্ড, বেতার কার্ড, এবং ওয়েবক্যামের জন্যও এ ব্যবস্থাটা স্বয়ংক্রিয়। অধিকাংশ প্রিন্টারই স্বয়ংক্রিয় ভাবে খুঁজে পাওয়া যায়, তবে কমন ইউনিক্স প্রিন্টিং সিস্টেম ব্যবহার করে বিশেষ কনফিগারেশনের প্রয়োজন হয়।

প্যাকেজ ব্যবস্থাপনা[সম্পাদনা]

সাবায়ন দুটো ভিন্ন প্যাকেজ ব্যবস্থাপকের উপর নির্ভর করে- জেন্টুর থেকে এসেছে পোর্টেজ এবং সাবায়নের জন্য আর্কিলিয়ানি ও তার দলের উন্নয়ন করা এনট্রপি। পোর্টেজ উৎস কোড কোড নামিয়ে এরপর নির্দিষ্ট সিস্টেমের জন্য তা কম্পাইল করে থাকে, অন্যদিকে এনট্রপি সার্ভার থেকে বাইনারি ফাইলসমূহ ব্যবস্থা করে। জেন্টু লিনাক্সের আনস্টেবল ট্রি ব্যবহার করে এ বাইনারি টারবল প্যাকেজগুলো প্রিকম্পাইল করা হয়। প্যাকেজটিকে সঠিকভাবে সেট আপ করতে এনট্রপি টারবলগুলো পুল করার পর জেন্টু ইবিল্ডের বিভিন্ন পূর্ব ও পরের কম্পিলেশন কল ব্যবহার করে। তার মানে একই বিল্ড কনফিগারেশন ব্যবহার করা একটি জেন্টু ব্যবস্থার সাথে সিস্টেমটি পরিপূর্ণভাবে কাজ করবে। দুটো প্যাকেজ ব্যবস্থাপকের ব্যবহার অভিজ্ঞ ব্যবহারকারীকে জেন্টু ব্যবস্থার নমনীয়তার সুযোগ দেয়, আর নতুন ব্যবহারকারীকে দেয় সহজ ও দ্রুত প্যাকেজ ব্যবস্থাপনার সুযোগ। রিগো অ্যাপলিকেশন ব্রাউজার এনট্রপির নতুন ফ্রন্ট-এন্ড গুই, যেটি সালফারকে প্রতিস্থাপন করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ডিস্ট্রোওয়াচ। "ডিস্ট্রোওয়াচ ডট কম: সাবায়ন"distrowatch.com 
  2. ক্রু, সাবায়নলিনাক্স (৩১ মার্চ ২০১৯)। "সাবায়ন ১৯.০৩ – নতুন স্টেবল মুক্তি"www.sabayon.org। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ 
  3. "বাংলা:সাবায়ন লিনাক্স"। wiki.sabayon.org। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "[sabayon-dev] মাস্কট / লোগো আইডিয়া"। lists.sabayon.org। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]