অ্যাড্যাপ্টেশন (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাড্যাপ্টেশন
অ্যাড্যাপ্টেশন (চলচ্চিত্র) পোস্টার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকস্পাইক জোনজ
প্রযোজক
চিত্রনাট্যকারচার্লি কাউফম্যান
ডোনাল্ড কাউফম্যান[ক][১]
শ্রেষ্ঠাংশে
সুরকারকার্টার বারওয়েল
চিত্রগ্রাহকল্যান্স অ্যাকর্ড
সম্পাদকএরিক জুম্ব্রুন্নেন
পরিবেশককলাম্বিয়া পিকচার্স
মুক্তি
  • ৬ ডিসেম্বর ২০০২ (2002-12-06) (যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১১৫ মিনিট
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৯ মিলিয়ন
আয়$৩২.৮ মিলিয়ন[২]

অ্যাড্যাপ্টেশন হল চার্লি কাউফম্যান রচিত এবং স্পাইক জোনজ নির্দেশিত ২০০২ সালের আমেরিকান কৌতুক-নাট্য মেটাচলচ্চিত্র। ছবিতে নিকোলাস কেজ অভিনয় করেছিলেন কাউফম্যান এবং তার কাল্পনিক যমজ ভাই ডোনাল্ডের চরিত্রে। তাঁর সঙ্গে ছিলেন মেরিল স্ট্রিপ সুসান অরলিন চরিত্রে, এবং ক্রিস কুপার জন ল্যারোচে চরিত্রে। সহযোগী চরিত্রে ছিলেন কারা সিমুর, ব্রায়ান কক্স, টিল্ডা সুইন্টন, রন লিভিংস্টন, এবং ম্যাগি জিলেনহাল

এই ছবিটি অরলিনের ১৯৯৮ সালের প্রকৃত তথ্যভিত্তিক সাহিত্য দ্য অর্কিড থিফ এবং বইটিকে চিত্রনাট্যে রূপান্তর করার চেষ্টা করার সময় লেখকের প্রতিবন্ধকতায় ভুগে কাউফম্যানের অভিজ্ঞতা, এই দুইয়ের উপর ভিত্তি করে তৈরি। অ্যাড্যাপ্টেশন এ এছাড়াও বেশ কয়েকটি কল্পিত উপাদান যুক্ত করা হয়েছে, যার মধ্যে আছে কাউফম্যানের যমজ ভাই (চলচ্চিত্রটিতে তাকেও লেখক হিসাবে দেখানো হয়েছে), অরলিন ও ল্যারোচের মধ্যে প্রণয় এবং দ্য অর্কিড থিফ সম্পর্কিত ঘটনাগুলির তিন বছর পরে অরলিন এবং ল্যারোচের কাল্পনিক সংস্করণ সম্পর্কিত ঘটনা।

অ্যাড্যাপ্টেশন চলচ্চিত্রটি জোনজের নির্দেশনা, চার্লি কাউফম্যানের চিত্রনাট্য, এর রসবোধ এবং কেজ, কুপার এবং স্ট্রিপের অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছিল। এটি ৭৫তম একাডেমি পুরস্কার, ৬০ তম গোল্ডেন গ্লোব পুরস্কার এবং ৫৬তম ব্রিটিশ একাডেমী চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল। কুপার জিতেছিলেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার এবং কাউফম্যান জিতেছিলেন শ্রেষ্ঠ উপযোগকৃত চিত্রনাট্য বিভাগে বাফটা পুরস্কার। একটি ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের তালিকা এটিকে ২০০০ এর দশকের ত্রিশটি সেরা চলচ্চিত্রের মধ্যে স্থান দিয়েছিল।[৩]

ঘটনা[সম্পাদনা]

নিজের প্রতি শ্রদ্ধাহীন চার্লি কাউফম্যান কে সুসান অরলিনের দ্য অর্কিড থিফ এর উপযোগকৃত চিত্রনাট্য লেখার জন্য ভাড়া করা হয়। সে উদ্বেগ, সামাজিক ভয়, হতাশা এবং নিম্ন আত্মঅহংকারে ভুগতে থাকে। তার যমজ ভাই ডোনাল্ড তার বাড়িতে চলে এসে সেখানে থাকতে শুরু করে। চার্লির মত ডোনাল্ডও চিত্রনাট্যকার হওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং সে রবার্ট ম্যাককির বিখ্যাত সম্মেলনে অংশ নেয়।

চার্লি, ফর্মুলাফিক চিত্রনাট্য লেখাকে পছন্দ করেনা, সে তার চিত্রনাট্যটিকে দ্য অর্কিড থিফ এর বিশ্বস্ত অভিযোজন করতে চায়। কিন্তু সে বুঝতে পারে যে বইটিতে ব্যবহারযোগ্য বিবৃতি নেই এবং এটিকে চলচ্চিত্রে পরিণত করা অসম্ভব। তার মধ্যে গুরুতর 'লেখকের প্রতিবন্ধকতা' দেখা দেয়। কলাম্বিয়া পিকচার্সের সাথে ইতিমধ্যেই তার কাজের সময়সীমা অতিক্রান্ত হয়েছে এবং স্ব-উল্লেখ দিয়ে চিত্রনাট্য লেখায় হতাশ হয়ে, চার্লি সরাসরি অরলিনের সাথে চিত্রনাট্য নিয়ে আলোচনা করতে নিউ ইয়র্ক শহরে পৌঁছোয়। কিন্তু লেখিকার অফিসে পৌঁছে সামাজিকভাবে বেমানান চার্লি তার সাথে কথা বলতে লজ্জা পায়। গতানুগতিক মানসিক থ্রিলার, দ্য ৩ এর ডোনাল্ডের করা অনুমানমূলক চিত্রনাট্যের বিক্রি ছয় থেকে সাত সংখ্যায় পৌঁছেছে এই চমকপ্রদ সংবাদ পাওয়ার পরে, চার্লি নিউইয়র্কের ম্যাককির সম্মেলনে অংশ নেওয়া এবং তার কাছে পরামর্শ চাওয়া ঠিক করে। গল্পের কাঠামোয় সহায়তার জন্য চার্লি শেষপর্যন্ত ডোনাল্ডকে বলে নিউইয়র্কে এসে তার সাথে যোগ দিতে।

ডোনাল্ড, যে সামাজিকভাবে আত্মবিশ্বাসী, সে চার্লি সেজে অরলিনের সাক্ষাৎকার নিতে যায় কিন্তু অরলিনের প্রতিক্রিয়া তার সন্দেহজনক বলে মনে হয়। সে এবং চার্লি অরলিনকে ফ্লোরিডা পর্যন্ত অনুসরণ করে, যেখানে অরলিন দেখা করে জন ল্যারোচের সঙ্গে, যে তার বইয়ের অর্কিড-চোর নায়ক এবং তার গোপন প্রেমিক। প্রকাশ পায় যে সেমিনোল মন-পরিবর্তনকারী ওষুধ তৈরি করার জন্য পাম পলি চেয়েছিল, এই ওষুধ দিয়ে আকর্ষণ সৃষ্টি করা যায়। ল্যারোচে অরলিনকে ওষুধটি দেখায়। ল্যারোচে এবং অরলিন দেখে ফেলে চার্লি তাদের ওষুধ নিতে এবং যৌন মিলনরত অবস্থায় দেখে ফেলেছে। অরলিন ঠিক করে যে চার্লিকে হত্যা করতে হবে, নাহলে তাদের মাদকের ব্যবহার এবং ব্যভিচার প্রকাশ্যে এসে যাবে।

বন্দুক দেখিয়ে অরলিন চার্লিকে মারার উদ্দেশ্যে তাকে বাধ্য করে গাড়ি চালিয়ে জলাভূমিতে নিয়ে যেতে। চার্লি এবং ডোনাল্ড পালিয়ে গিয়ে জলাভূমিতে লুকিয়ে পড়ে, সেখানে তাদের দুজনের মিটমাট হয়ে যায়। ল্যারোচে দুর্ঘটনাক্রমে ডোনাল্ডকে গুলি করে। চার্লি ডোনাল্ডকে নিয়ে গাড়ি চালিয়ে পালাতে গিয়ে একটি রেঞ্জারের ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে পড়ে। সংঘর্ষের প্রভাবে ডোনাল্ড গাড়ির জানলা দিয়ে বেরিয়ে বাইরে গিয়ে পড়ে এবং কয়েক মুহূর্ত পরে মারা যায়। কিন্তু চার্লি গাড়ির বায়ু থলি থাকায় রক্ষা পেয়ে যায় এবং লুকোনোর জন্য জলাভূমিতে ছুটে যায়। সেখানে ল্যারোচে তাকে দেখতে পেয়ে যায়, কিন্তু চার্লিকে মারতে পারার আগেই একটি কুমির তাকে মেরে ফেলে।

অরলিন গ্রেপ্তার হয়। চার্লি তার মাকে ডোনাল্ডের মৃত্যুসংবাদ জানানোর সময় মায়ের সাথে তার পুনর্মিলন হয়। পরে সে তার প্রাক্তন প্রিয়া অমেলিয়াকে জানায় যে সে তাকে ভালবাসে। প্রতিক্রিয়ায় আমেলিয়া জানায় যে সেও চার্লিকে ভালবাসে। চার্লি চিত্রনাট্য লেখা শেষ করে, শেষে সে কন্ঠ দান করে ঘোষণা করে যে চিত্রনাট্যটিটি শেষ হয়েছে এবং প্রথমবারের মত তার মনে আশার সঞ্চার হয়েছে।

চরিত্র চিত্রণ[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

চলচ্চিত্র

সাহিত্য

টীকা[সম্পাদনা]

  1. Kaufman is credited as "Charlie Kaufman and Donald Kaufman", despite Donald being a fictional character created for the film.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Claude Brodesser (নভেম্বর ১০, ১৯৯৯)। "Scribe revisiting reality"Variety। সংগ্রহের তারিখ এপ্রিল ৫, ২০০৮ 
  2. "Adaptation. (2002)"Box Office Mojo। সংগ্রহের তারিখ এপ্রিল ৮, ২০০৮ 
  3. "Sight & Sound's films of the decade"। British Film Institute। মার্চ ২২, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৪, ২০১৬ 
  4. Lim, Dennis (এপ্রিল ২৯, ২০০৩)। "No Exit: Hell Is Other People"The Village Voice 
  5. Bailey, Jason (জানুয়ারি ৪, ২০১২)। "The Worst January Film Releases of Recent Memory"The Atlantic। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Spike Jonze

টেমপ্লেট:Charlie Kaufman টেমপ্লেট:Silver Bear for Jury Grand Prix টেমপ্লেট:TFCA Award for Best Film