অমিতা কানেকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অমিতা কানেকার একজন গোয়া -ভিত্তিক লেখক এবং স্থাপত্য ইতিহাসবিদ। তার সুপ্রসিদ্ধ প্রথম উপন্যাস এ স্পোক ইন দ্য হুইল হার্পারকলিন্স পাবলিশার্স এবং পরে আবার নবায়ন দ্বারা প্রকাশিত হয়েছিল। [১] কানেকারের দ্বিতীয় বইটি ছিল দাক্ষিণাত্যের পর্তুগিজ সামুদ্রিক দুর্গ স্থাপত্যের একটি গাইড বই। তার তৃতীয় বইটি ছিল ২০১৯ সালে হ্যাচেট দ্বারা প্রকাশিত আরেকটি উপন্যাস, ফিয়ার অফ লায়ন্স [২] তিনি স্থাপত্য, ইতিহাস এবং রাজনীতির উপর প্রবন্ধ এবং সংবাদপত্রের কলাম লেখেন। বর্তমানে তিনি গোয়া কলেজ অফ আর্কিটেকচারে স্থাপত্য ইতিহাস এবং তত্ত্ব শেখান।

কানেকার ১৯৬৫ সালে গোয়ার মাদগাঁও ( মারগাও ) এ জন্মগ্রহণ করেন এবং দুই বছর বয়স পর্যন্ত নিকটবর্তী একটি গ্রাম নাভেলিমে বসবাস করেন।

বুদ্ধ সম্পর্কে কানেকারের প্রথম উপন্যাস, এ স্পোক ইন দ্য হুইল, অনুকূল পর্যালোচনা অর্জন করেছে। হার্পারকলিন্স ইন্ডিয়া দ্বারা ২০০৫ সালে প্রকাশিত হয়ে বইটি সেই বছরই দ্বিতীয় প্রকাশনার মুখ দেখে। এ্র দ্বিতীয় সংস্করণ পরে ২০১৪ সালে নবায়ন (দিল্লি) দ্বারা প্রকাশিত হয়েছিল। তার দ্বিতীয় বই হল একটি স্থাপত্য নির্দেশিকা বই, পর্তুগিজ সি ফোর্টস অফ গোয়া। তার তৃতীয় বই, ফিয়ার অফ লায়ন্স যা ২০১৯ সালে হ্যাচেট দ্বারা প্রকাশিত। তিনি স্থাপত্য ইতিহাসের উপর পাণ্ডিত্যপূর্ণ কাগজপত্রও প্রকাশ করেছেন এবং স্থাপত্য, ইতিহাস এবং রাজনীতির উপর নিয়মিত সংবাদপত্রের কলাম লেখেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gap In History"Outlook। ২ মে ২০০৫। ৪ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১১ 
  2. Kanekar, Amita। "Women lead a rebellion of peasants against the Mughal Empire in this historical novel"Scroll.in (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৩-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]