অভ্যন্তরীণ দ্বন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অভ্যন্তরীণ দ্বন্দ্ব হলো ব্যক্তি চরিত্রের মনের মধ্যে ঘটে যাওয়া সংগ্রাম। এখানে ব্যক্তি কোনো জিনিসকে প্রত্যক্ষ করে কিন্তু ঐ জিনিসের পুরোপুরি গভীরে পৌঁছাতে পারে না৷ বাহ্যিক দ্বন্দ্বের বিপরীতে, যেখানে একটি চরিত্র নিজের কিছু শক্তিকে আঁকড়ে ধরছে, যেমন যুদ্ধ বা একটি সাইকেল ভেঙে যাওয়া, বা রাস্তার বাধা অতিক্রম করতে না পারা। অভ্যন্তরীণ দ্বন্দ্ব দ্বারা সৃষ্ট দ্বিধা সাধারণত কিছু নৈতিক বা মানসিক প্রশ্নের সৃষ্টি করে। অভ্যন্তরীণ দ্বন্দ্বের সূচকগুলি একটি চরিত্রকে দ্বিধা বা স্ব-উদ্দেশ্যমূলক প্রশ্ন যেমন "আমি কি ভুল করেছি?" দিকে ঠেলে দেয়। [১]  ] অভ্যন্তরীণ দ্বন্দ্ব সিদ্ধান্ত গ্রহণে সমস্যা সৃষ্টি করতে পারে।

"অভ্যন্তরীণ দ্বন্দ্ব" শব্দটি গৃহযুদ্ধের মতো একটি জাতির মধ্যে সংগঠিত সামরিক সংঘাতকে বর্ণনা করতেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। [২] গৃহযুদ্ধ হলো একটি ঘরোয়া দ্বন্দ্ব যা রাজনৈতিক, অর্থনৈতিক বা ধর্মীয় কারণে হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rector, Melissa। "Conflict in Literature"। ২০০৮-১২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ সেপ্টেম্বর ২০১৩ 
  2. THE [ United Nations] SECURITY COUNCIL, PEACEKEEPING AND INTERNAL CONFLICT AFTER THE COLD WAR, MATS R. BERDAL. Example of "internal conflict" for a civil war.

মন্তব্য[সম্পাদনা]

Chopin, K., & Correll, G. (2011)। এক ঘণ্টার গল্প এবং অন্যান্য গল্প। ভালো কালি। হেকার, এল. (1993)। চুরি করা পার্টি এবং নারীদের গল্পের সংকলন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। চাপুন। "সাহিত্যে অভ্যন্তরীণ দ্বন্দ্বের উদাহরণ"। উদাহরণ। আপনার অভিধান। Com, 2021, https://examples.yourdictionary.com/internal-conflict-examples.html । লেসিং, ডি. (2013)। সুড়ঙ্গের মধ্য দিয়ে।