অভিধেয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

"অভিধেয় " শব্দটি একটি সংস্কৃত শব্দ যা সম্বন্ধম্ এবং প্রয়োজন সহ গৌড়ীয় বৈষ্ণবধর্মের তিনটি মৌলিক ধারণার মধ্যে একটি। এটি চূড়ান্ত লক্ষ্য অর্জনের একটি মাধ্যম, সাধনা-ভক্তি অনুশীলনের পর্যায়ে নিবেদিত পরিচর্যাকে নির্দেশ করে। অভিধেয় হল একজন ব্যক্তির চূড়ান্ত লক্ষ্য — কৃষ্ণের প্রতি বিশুদ্ধ প্রেম। অভিধেয় প্রয়োজনের সর্বোচ্চ কৃতিত্ব বলে বিবেচিত হয় যা অর্জন করতে হবে।

রূপ গোস্বামী এবং রঘুনাথ দাস গোস্বামীর মতো ধর্মতাত্ত্বিকদের রচনায় সম্বন্ধ, অভিধেয় এবং প্রয়োজন ধারণাগুলি ব্যাখ্যা করা হয়েছে। অভিধেয় হল একটি সাধনা। অভিধেয় একটি আধ্যাত্মিক অনুশীলন যা একজন মানুষ সম্বন্ধু - কৃষ্ণের সাথে আসল সম্পর্ক উপলব্ধি করার পরে করে। অভিধেয় হল কৃষ্ণের সাথে দেখা করার লক্ষ্যে একটি কার্যকলাপ, কৃষ্ণের প্রতি বিশুদ্ধ, নিঃস্বার্থ সেবা, যা কৃষ্ণ এবং ক্ষুদ্রতম জীবের মধ্যে প্রেমের শাশ্বত সম্পর্ক বোঝার একটি মাধ্যম।

কৃষ্ণের সাথে জীবের শাশ্বত সম্পর্ক বৈদিক সাহিত্যে বর্ণিত হয়েছে। এসব সম্পর্কের তথ্যকে সম্বন্ধ বলা হয়। এই সম্পর্কগুলিকে উপলব্ধি এবং অনুধাবনের ভিত্তিতে পরবর্তী প্রভাবকে অভিধেয় বলা হয়। প্রেমে পৌঁছানো, বা কৃষ্ণের বিশুদ্ধ প্রেম এবং আধ্যাত্মিক জগতে, কৃষ্ণের সমাজ এবং তার পার্ষদগোষ্ঠীতে ফিরে আসা, জীবনের চূড়ান্ত লক্ষ্য, যাকে বলা হয় প্রয়োজন

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]