অনলাইন বিজ্ঞাপন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অনলাইন বিজ্ঞাপন (বা অনলাইন মার্কেটিং, আন্তর্জালিক বিজ্ঞাপন) হল বিজ্ঞাপনের প্রচারের একটি পদ্ধতি, যাতে আন্তর্জালিক পথ (ইন্টারনেট) ব্যবহার করা হয়। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই একে বিরক্তিকর মনে করেন ও অ্যাডব্লকের চেষ্টা করেন। যে সফটওয়্যার এগুলি কিনতে সাহায্য করে তাকে প্রোগ্রাম্যাটিক এডভার্টাইজিং বলে।

এগুলি নানা প্রকারের হয়। সার্চ ইঞ্জিন এডভার্টাইজিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ওয়েব ব্যানার, মোবাইল মার্কেটিং ইত্যাদি।

ইতিহাস[সম্পাদনা]

ডেলিভারি[সম্পাদনা]

একটি বিজ্ঞাপন সংস্থা ব্যবহার করে অনলাইন বিজ্ঞাপন প্রচারের প্রক্রিয়া

নিরাপত্তাগত দিক[সম্পাদনা]

অনলাইন ব্যবসার ক্ষেত্রে কোম্পানি এবং গ্রাহক উভয়ের তথ্য নিরাপত্তার বিষয়টি ভীষণ গুরুত্বপূর্ণ৷ অনলাইনে দেওয়া ব্যক্তিগত তথ্য ব্যক্তিগত থাকবে কিনা সে বিষয়ে অনেকেই সংকোচ প্রকাশ করে ইন্টারনেটের মাধ্যমে কেনাকাটা এড়িয়ে চলেন।

অতিসাম্প্রতিককালে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য বাইরে পাচার করার মতো ঘটনাও ঘটতে দেখা গেছে। ই-বাণিজ্যের অপর এক অসুবিধার দিক হল কেনাকাটা করা সামগ্রীর গুণগত মানের ব্যাপারে সংকোচ প্রকাশ।

সুবিধা[সম্পাদনা]

অনলাইনে দেওয়া বিজ্ঞাপনের সাহায্যে কোন সামগ্রী গ্রাহকদের মধ্যে কি পরিমাণ জনপ্রিয় হয়ে উঠছে তা সম্বন্ধে পরিষ্কারভাবে অবগত হওয়া যায়৷

সীমাবদ্ধতা[সম্পাদনা]

ইন্টারনেট বিপণনের ক্ষেত্রে গ্রাহকদের চিরাচরিত পদ্ধতি ভুলে নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে হবে৷ মন্থর গতির ইন্টারনেট সংযোগও এর একটি কালো দিক৷ অনলাইন কেনাকাটার ক্ষেত্রে ক্রেতারা তাদের কিছু কেনার আগে হাতে নিয়ে দেখার সুবিধা থেকে বঞ্চিত হন৷

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]