অনন্তকালের ভোর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনন্তকালের ভোর
বইয়ের প্রচ্ছদ
লেখকজাফর সোবহানী
দেশইরান
ভাষাফার্সি, বাংলা, ইংরেজি, আরবি, তুর্কি ও অন্যান্য
বিষয়
প্রকাশিততাহরিকে তারসিলে কুরআন (ইংরেজি অনুবাদ, ২০১৩)
প্রকাশকবোস্তান প্রকাশনালয় (ইরান)
মিডিয়া ধরনবই
আইএসবিএন৯৭৮-০৯৪০৩৬৮১০১

অনন্তকালের ভোর (ফার্সি: فروغ ابدیت) ইরানের ইসলামী পন্ডিত জাফর সোবহানীর লেখা ইসলামের শেষ নবী মুহাম্মাদের একটি সিরাত ও জীবনীগ্রন্থ।[১] বইটি ইরানের বোস্তান প্রকাশনালয় কর্তৃক ২০০৫ সালে প্রকাশিত হয়। বইটি মূলত ফার্সি ভাষায় লেখা হয়েছিলো পরবর্তীতে ইংরেজি, উর্দু, বাংলা, আরবিসহ (سيد المرسلين) আরো কিছু ভাষায় অনুবাদ করা হয়েছে।[২] বইটি ২০১৩ সালে তাহরিকে তারসিলে কোরআন কর্তৃক Who is Muhammad নামে ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে।[৩] বইটি লেখার পরেই ইরানে বইটি দ্রুত জনপ্রিয়তা লাভ করে এবং ২০০৬ ইসলামের ইতিহাস বিভাগে ২০০৬ সালে ইরানের বুক অফ দ্য ইয়ার পুরস্কার লাভ করেছিলো।[৪]

বিশয়বস্তু[সম্পাদনা]

বইটি বিভিন্ন মনোভাবের মধ্যে তুলনা করে। এটি শুধুমাত্র মুহাম্মদের জীবন সম্পর্কে কথা বলে না বরং বিভিন্ন মনোভাব নিয়েও আলোচনা করে।[৫] বইটিতে সাবলীল ভাষায় ইসলামের সবচেয়ে মৌলিক ঐতিহাসিক দলিল থেকে মুহাম্মাদের জীবনের গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় ঘটনা বর্ণনা করা হয়েছে। লেখক ঘটনাগুলো বিশ্লেষণ করে সেগুলোর আপত্তি ও সন্দেহের জবাব দিয়েছে। এছাড়াও রাসুলের জীবনী থেকে শিক্ষামূলক ঘটনা আলোচনা করেছেন। বইটিতে প্রাচ্যদের অভিপ্রায়, সন্দেহ ও ইচ্ছা নিয়ে বিস্তৃত আলোচনা করা হয়েছে। এই বইটিতে প্রাক-ইসলামী আরব ও আরব উপদ্বীপের জীবন পরিস্থিতি, ইসলামের নবীর পূর্বপুরুষ, জন্ম, যৌবন, মিশন এবং নবীর হিজরতের প্রথম থেকে একাদশ বছরের ঘটনাবলী বিশ্লেষণ সহ উপস্থাপন ও ব্যাখ্যা করা হয়েছে।

জনপ্রিয়তা[সম্পাদনা]

বইটি স্থানীয় ইরানে বার্তা বা দ্য মেসেজ নামেও পরিচিত। ২০০৫ সালে বইটি প্রকাশিত হবার পরেই সেই বছর বইটি বর্ষসেরা উপাধি লাভ করে। এবং বইটি বর্তমানে ৩২ বার পুনর্মুদ্রিত হয়েছে এবং ইরানের ইসলাম প্রচার অফিস থেকে ৩২তম সংস্করণ প্রকাশ করেছে বইটি দুটি খণ্ডে ৬৫টি অধ্যায়ে প্রকাশিত হয়েছে। ২০০৮ সালে সিমার বিদেশী ডেপুটির বৃহত্তম অ্যানিমেশন প্রকল্প "লাস্ট এনভয়" এই বইটির উপর ভিত্তি করে তৈরি নূর বুক রিডার সফটওয়্যারেও প্রকাশিত করেছে। বইটি ২০০৫ সালে বর্ষসেরা এবং ইরানের বছরের ২৪তম জনপ্রিয় বই হিসাবে নির্বাচিত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Who Is Muhammad? (In Persian)"। defapress.ir। 
  2. "The Message"Al-Islam.org (ইংরেজি ভাষায়)। ২০১২-১২-২৭। সংগ্রহের তারিখ ২০২০-১২-২৩ 
  3. "نشر آثار اصیل اسلامی ایرانی به زبان انگلیسی (In Persian)"। YJC.ir। 
  4. "Iran's Book of the Year Awards (In Persian)"। hamshahrionline.ir। 
  5. "هشت یار مهربان برای شناخت بهتر رسول مهربانی‌ها(In Persian)"। bultannews.com। 

বহিঃসংযোগ[সম্পাদনা]