অধোমুখবৃক্ষাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অধোমুখবৃক্ষাসন বা হ্যান্ডস্ট্যান্ড হলো হাতের উপর ভারসাম্য রেখে শরীরকে উল্টো করে ধরে রাখার কাজ। শরীরটি বাহু এবং পা সম্পূর্ণভাবে প্রসারিত করে সোজা রাখা হয়। হাতগুলি কাঁধ-প্রস্থে আলাদা করে রাখা হয়। একজন হ্যান্ডস্ট্যান্ড পারফর্মারের ভারসাম্য এবং উপরের শরীরের শক্তি থাকতে হবে ।

AcroDanceHandstand.jpg

হ্যান্ডস্ট্যান্ডগুলি অ্যাক্রো নৃত্য , অ্যাক্রোব্যাটিক্স , চিয়ারলিডিং এবং জিমন্যাস্টিকস সহ অনেক কার্যকলাপে ব্যবহৃত হয় । কিছু ধরণের হ্যান্ডস্ট্যান্ড সমস্ত জিমন্যাস্টিক সরঞ্জামগুলিতে সঞ্চালিত হয়। ক্রিয়াকলাপের অংশ হিসাবে অনেকগুলি টাম্বলিং দক্ষতা একটি হ্যান্ডস্ট্যান্ড অবস্থানের মধ্য দিয়ে যায়। ব্রেকডান্সাররা ফ্রিজ এবং লাথিতে হ্যান্ডস্ট্যান্ড ব্যবহার করে । কখনও কখনও একটি হ্যান্ডস্ট্যান্ড ডাইভিং জন্য একটি শুরু অবস্থান হিসাবে ব্যবহার করা হয় . গেমস বা প্রতিযোগিতায়, সাঁতারুরা কখনও কখনও পুলের নীচে হ্যান্ডস্ট্যান্ড করে পা এবং পা জলের উপরে প্রসারিত করে।

হ্যান্ডস্ট্যান্ডগুলি আরও বিভিন্ন নামে পরিচিত। যোগব্যায়ামে , হ্যান্ডস্ট্যান্ডটি আধো মুখা বৃক্ষসানা নামে পরিচিত (উচ্চারিত AHD-hoh MOOK-hah vrik-shah-sah-nah) [১] নিম্নমুখী বৃক্ষের ভঙ্গিতে অনুবাদ করা হয়, এবং ক্যাপোইরায় এটিকে বানানিরা বলা হয় ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Budilovsky, Joan; Adamson, Eve (২০০০)। The complete idiot's guide to yoga (2 সংস্করণ)। Penguin। পৃষ্ঠা 179। আইএসবিএন 9780028639703। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১১