অগ্নি সুরক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Public sign warning of the highest level of fire hazard at a campsite in Germany

অগ্নি সুরক্ষা (Fire protection) বলতে কোনও অগ্নিকাণ্ডের সম্ভাব্য ধ্বংসাত্মক উত্তাপ ও ধোঁয়ার কারণে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত ক্ষতি হ্রাসের জন্য গৃহীত কার্যকলাপ ও সেগুলি অধ্যয়নকে বোঝানো হয়।[১][২] এটিতে আগুনের আচরণ, প্রকোষ্ঠীকরণ, দমন ও তদন্ত ও এ-সংক্রান্ত জরুরি অবস্থাগুলি এবং এর পাশাপাশি আগুন থেকে সুরক্ষা প্রদানকারী উপাদান ও ব্যবস্থাগুলির গবেষণা, উন্নয়ন, নির্মাণ, উৎপাদন, পরীক্ষণ ও প্রয়োগ সম্পর্কেও অধ্যয়ন করা হয়। স্থলভাগ ও জলভাগের স্থাপনা এমনকি জাহাজের ক্ষেত্রেও মালিক ও পরিচালকদের আইনের ভিত্তিতে করা মূল নকশার সাথে সাযুজ্য বজায় রেখে তাদের সুযোগসুবিধাগুলির রক্ষণাবেক্ষণ করতে হয়, যে আইনগুলির মধ্যে স্থানীয় ভবন আইনসমগ্র ও অগ্নি আইনসমগ্র অন্তর্ভুক্ত থাকে এবং যে আইনগুলি এখতিয়ারবিশিষ্ট কর্তৃপক্ষ বলবৎ করে।

যখন কোনও ভবনে কোনও অগ্নিকাণ্ড ঘটে, তখন অগ্নি নির্বাপণ কর্মীবৃন্দ, অগ্নিকাণ্ড তদন্তরকারী কর্মকর্তাবৃন্দ ও অনান্য অগ্নি প্রতিরোধ কর্মকর্তা-কর্মচারীরা সেই অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ, তদন্ত পরিচালনা ও আগুনের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি থেকে শেখার জন্য তলবপ্রাপ্ত হন। এভাবে শেখা বিষয়গুলি ভবন আইন ও অগ্নি আইনগুলিকে হালনাগাদ করার কাজে প্রয়োগ করা হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. NFPA Fire Protection Handbook, pg. 2-19
  2. Christopher Gorse; David Johnston; Martin Pritchard), সম্পাদকগণ (২০২০), A Dictionary of Construction, Surveying and Civil Engineering (2 সংস্করণ), Oxford University Press 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Huang, Kai. 2009. Population and Building Factors That Impact Residential Fire Rates in Large U.S. Cities. Applied Research Project. Texas State University. http://ecommons.txstate.edu/arp/287/.

বহিঃসংযোগ[সম্পাদনা]